ভাগ করে নিন
ভিউজ্
  • অবস্থা সম্পাদনার জন্য উন্মুক্ত

নির্মল বাংলা

‘মিশন নির্মল বাংলা’ পশ্চিমবঙ্গ সরকারের একটি বৈপ্লবিক প্রকল্প যার লক্ষ্য রাজ্যকে ওপেন ডেফিকেশন ফ্রি করা এবং রাজ্য সরকার এক্ষেত্রে অভূতপূর্ব সাফল্য পেয়েছে।

নির্মল বাংলা : ভারতবর্ষের এক অনন্য মডেল

পশ্চিমবঙ্গে গ্রামবাংলার মানুষ উন্নয়নের এক নতুন আস্বাদ পেয়েছে। পঞ্চায়েতের মাধ্যমে সরকার তাদের এই উন্নয়ন কর্মসূচী বাস্তবায়িত করেছে। মিশন নির্মল বাংলা কর্মসূচীতে রাজ্য খুব ভালো কাজ করেছে এবং আন্তর্জাতিক স্তরেও যথেষ্ট প্রশংসা পেয়েছে।

মিশন নির্মল বাংলা

‘মিশন নির্মল বাংলা’ পশ্চিমবঙ্গ সরকারের একটি বৈপ্লবিক প্রকল্প যার লক্ষ্য রাজ্যকে ওপেন ডেফিকেশন ফ্রি করা এবং রাজ্য সরকার এক্ষেত্রে অভূতপূর্ব সাফল্য পেয়েছে।

২০১৪-১৫ আর্থিক বর্ষে ‘নির্মল বাংলা’ স্বাস্থ্যবিধান কর্মসূচীতে ভারত সরকারের কাছ থেকে ‘দেশ সেরার’ শিরোপা জিতেছে পশ্চিমবঙ্গ। এই কর্মসূচীতে প্রায় ৮.৪৭ লক্ষ শৌচালয় নির্মাণ হয়েছে পশ্চিমবঙ্গে, যা দেশের মধ্যে সর্বোচ্চ।

সারা দেশের পারিবারিক শৌচাগার নির্মাণের ক্ষেত্রে অগ্রগণ্য প্রথম চারটি জেলার মধ্যে তিনটি হল নদিয়া, উত্তর ২৪ পরগনা ও হুগলি ও বর্ধমান।

নদিয়া দেশের মধ্যে প্রথম উন্মুক্ত শৌচবিহীন জেলা হিসেবে পুরস্কার অর্জন করেছে। ৩.৪৭ লক্ষেরও বেশি শৌচালয় নির্মাণ হয়েছে এই জেলায়।

পশ্চিমবঙ্গ সরকারের এই প্রকল্প শুধুমাত্র ভারতে নয় আন্তর্জাতিক স্তরেও খ্যাতি অর্জন করেছে।

তথ্য সংকলন : কনটেন্ট ম্যানেজমেন্ট টীম, বিকাশপিডিয়া, পশ্চিমবঙ্

3.08620689655
Manas Adhikari Jan 06, 2019 04:13 PM

Thanks

Sayan Rudra Aug 07, 2018 09:35 PM

Good scheme

bapan Nov 26, 2016 09:44 AM

নিমল বাংলা কি নেতাদের পছেন্দর মানুষের জন্য

মন্তব্য যোগ করুন

(ওপরের বিষয়বস্তুটি সম্পর্কে যদি আপনার কোন মন্তব্য / পরামর্শ থাকে, তাহলে দয়া করে আমাদের উদ্দেশ্যে পোস্ট করুন).

Enter the word
ন্যাভিগেশন
Back to top