হোম / সমাজ কল্যাণ / আর্থিক অন্তর্ভুক্তি
ভাগ করে নিন
ভিউজ্
  • অবস্থা Review in Process

আর্থিক অন্তর্ভুক্তি

এই বিভাগে সরকারী আর্থিক সাহায্য ও বিভিন্য খাতে ঋণ এবং বীমা নিয়ে বলা হয়েছে।

স্ট্যান্ড আপ ইন্ডিয়া প্রকল্প
তপশিলি জাতি ও উপজাতি এবং মহিলা উদ্যোগীদের সহায়তা প্রদান করার জন্য এই “স্ট্যান্ড আপ ইন্ডিয়া প্রকল্প”-এর সূচনা
প্রধানমন্ত্রী কৌশল বিকাশ যোজনা
এখন দেশে সামাজিক বিমোচন প্রকল্প চালু ও জাতীয় উন্নয়নের ধূসর এলাকায় নির্দিষ্টকরণ বেশ বিখ্যাত. একই লাইনে, সরকার নতুন দক্ষতা প্রশিক্ষণ প্রকল্প প্রধানমন্ত্রী কৌশল বিকাশ যোজনা এছাড়াও PMKVY নামে পরিচিত যে নিশ্চিত করবে যে দেশের তরুনদের সেরা কারিগরি প্রশিক্ষণ গ্রহণ, যাতে তারা দেশের এবং সামগ্রিক উৎপাদন বাড়াতে পারে চালু করেছে পালা ভারতে এবং বিদেশে একটি ভাল চাকুরী জীবন আছে.
প্রধানমন্ত্রী আবাস যোজনা ২০২২
অনেক প্রতীক্ষিত প্রধান প্রধানমন্ত্রী আবাস যোজনা প্রধানমন্ত্রী যে বছর 2022 নিবন্ধ প্রকল্পের অধীনে আবেদন করার জন্য সুবিধাভোগী, যোগ্যতা ও প্রক্রিয়া আচ্ছাদন পরিকল্পনার বিভিন্ন দিক রয়েছে দ্বারা সব জন্য হাউজিংয়ের দৃষ্টি বসায় দ্বারা চালু করা হয়েছে.
প্রধানমন্ত্রী জন ঔষধী স্কিম
আপনি ভালো মানের ঔষধ জন্য অনুসন্ধান এবং সাশ্রয়ী মূল্যের মূল্য এটা চান, এটা তাদের পেতে সম্ভব হবে না. সাশ্রয়ী মূল্যের এবং মানের ওষুধ ভারতে বাস্তবে রূপান্তরিত করতে হলে, ফার্মাসিউটিক্যালস বিভাগের প্রধান মন্ত্রী জানুয়ারী ঔষধী স্কিম চালু করে আরও একটি ধাপ তাদের উদ্যোগ নিয়েছে. এই দুটি উপায় উপকার প্রকল্প যা গ্রাহকদের পাশাপাশি ফার্মাসিস্ট উভয় লাভবান হবে. মাদকের এই পরিকল্পনার মধ্যে আবৃত জেনেরিক ওষুধের যে বাট্টাকৃত মূল্য দামী ওষুধের এক্সেস আছে পারে এই ভাবে মানুষ বাজার মূল্যের চেয়ে কম দাম এবং এ উপলব্ধ করা যাবে.
প্রধানমন্ত্রী গোল্ড স্কিম
সার্বভৌম গোল্ড বন্ড পরিকল্পনা হল এমন একটি উদ্যোগ শৃঙ্খলে গোল্ড প্রতিস্থাপন করতে হয়. এই বন্ড ভারত এবং অ্যাপ্লিকেশন সরকার কর্তৃক জারি করা হবে 5 নভেম্বর থেকে তা কখনো কবুল হবে না, 2015. সকল অনুমোদিত ব্যাংক ও পোস্ট অফিস 26 নভেম্বর, 2015 থেকে গোল্ড বন্ড ইস্যু হবে.
প্রধানমন্ত্রী সুরক্ষা বন্ধন যোজনা
প্রধানমন্ত্রী ধীরে ধীরে টাকা স্কিম যে সামাজিক বিমোচন ও আর্থিক নিরাপত্তা সংযুক্ত হয় জন্য উচ্চ মান চালু করার জন্য বিখ্যাত হয়ে উঠছে. এই সময় এটা প্রধানমন্ত্রী সুরক্ষা বন্ধন যোজনা, যা আজ 01 অর্থাৎ চালু হচ্ছে 1St আগস্ট 2015.
জাতীয় প্রতিরক্ষা তহবিল
জাতীয় প্রতিরক্ষা সম্পর্কিত কর্মপ্রচেষ্টার লক্ষ্যে সংগৃহীত নগদ বা অন্যান্য দান এবং তার যথাযথ ব্যবহার সুনিশ্চিত করতে জাতীয় উন্নয়ন তহবিল গঠন করা হয়।
গ্রাম উদয় সে ভারত উদয় অভিযান
গ্রামীণ ভারতকে ক্ষমতাপ্রদান .
নির্মল বাংলা
‘মিশন নির্মল বাংলা’ পশ্চিমবঙ্গ সরকারের একটি বৈপ্লবিক প্রকল্প যার লক্ষ্য রাজ্যকে ওপেন ডেফিকেশন ফ্রি করা এবং রাজ্য সরকার এক্ষেত্রে অভূতপূর্ব সাফল্য পেয়েছে।
বিভিন্ন উল্লেখযোগ্য প্রকল্প ও যোগাযোগের উপায়
বিভিন্ন উল্লেখযোগ্য প্রকল্প ও যোগাযোগের উপায় সম্মন্ধে বলা হয়েছে
ন্যাভিগেশন
Back to top