হোম / সমাজ কল্যাণ / প্রকল্প ও কর্মসূচি / প্রধানমন্ত্রী গোল্ড স্কিম
ভাগ করে নিন

প্রধানমন্ত্রী গোল্ড স্কিম

সার্বভৌম গোল্ড বন্ড পরিকল্পনা হল এমন একটি উদ্যোগ শৃঙ্খলে গোল্ড প্রতিস্থাপন করতে হয়. এই বন্ড ভারত এবং অ্যাপ্লিকেশন সরকার কর্তৃক জারি করা হবে 5 নভেম্বর থেকে তা কখনো কবুল হবে না, 2015. সকল অনুমোদিত ব্যাংক ও পোস্ট অফিস 26 নভেম্বর, 2015 থেকে গোল্ড বন্ড ইস্যু হবে.

প্রধানমন্ত্রী গোল্ড স্কিম

সার্বভৌম গোল্ড বন্ড স্কিম

সার্বভৌম গোল্ড বন্ড পরিকল্পনা হল এমন একটি উদ্যোগ শৃঙ্খলে গোল্ড প্রতিস্থাপন করতে হয়. এই বন্ড ভারত এবং অ্যাপ্লিকেশন সরকার কর্তৃক জারি করা হবে 5 নভেম্বর থেকে তা কখনো কবুল হবে না, 2015. সকল অনুমোদিত ব্যাংক ও পোস্ট অফিস 26 নভেম্বর, 2015 থেকে গোল্ড বন্ড ইস্যু হবে.

সার্বভৌম গোল্ড বন্ড স্কিম যারা সব বিনিয়োগ করতে পারেন?

অল ইন্ডিয়া, HUF, ট্রাস্ট, বিশ্ববিদ্যালয় ও দাতব্য প্রতিষ্ঠানের বাসিন্দাদের এই গোল্ড বন্ড কিনতে পারবেন না. এই গোল্ড বন্ড গোল্ড 1 গ্রাম গুণিতক মধ্যে উপলব্ধ করা হবে. লক-ইন সময়ের বা এই বন্ড জন্য ন্যূনতম সময় 5 বছর এবং মোট সময়কাল 8 বছর হল. প্রাপ্তিসাধ্য স্বর্ণ বন্ড সর্বনিম্ন পরিমাণ 2 যা গোল্ড 2 গ্রাম equalises হয়. যেহেতু, সর্বোচ্চ এক প্রতিবন্ধী ব্যাক্তিদের জন্য সীমা 500 হয় স্ব ঘোষণার জন্য একটি যাচাইকরণ প্রক্রিয়া প্রক্রিয়া একটি অংশ.

সুদের হার

গোল্ড বন্ড স্কিমের সুদের হার প্রধান পরিমাণ গণনা বার্ষিক 2.75% জন্য সংশোধন করা হয়েছে এবং প্রতি 6 মাস পর প্রদেয় হবে. এই গোল্ড বন্ড মূল্য বিনিয়োগ এবং তারপর পরিমাণ ভারতীয় মুদ্রা রূপান্তরিত হবে আগে বৎসর সপ্তাহে স্বর্ণের দাম গড় অনুযায়ী স্থাপন করা হবে. বন্ডের পূর্ণতাপ্রাপ্তির পরে পেমেন্ট নগদ, ডিডি মাধ্যমে করা বা বিনিয়োগকারী জন্য ইস্যুকৃত সার্টিফিকেট সঙ্গে বরাবর পরীক্ষা করা হবে. পরিমাণ এছাড়াও ডিম্যাট অ্যাকাউন্টের জন্য ব্যবহার করা যেতে পারে.

আমি গোল্ড বন্ড স্কিমে বিনিয়োগ করা উচিত

এই কূট প্রশ্ন, ভাল যদি আপনি একটি বিনিয়োগ হিসেবে স্বর্ণের জিনিস ছিল তারপর এই শ্রেষ্ঠ পরিকল্পনা আপনার জন্য কি হয়. আপনি সব সুবিধা যে আপনি অর্থবছরের 2015-16 এর হিসাবে 2.75% এর একটি নির্দিষ্ট সুদের হার সঙ্গে পেয়ে ছিল. এই জয় জয় পরিস্থিতি যেহেতু আপনি অতীতে এই ধরণের কিছুই পেয়ে হতো. আমি কোথাও বিশ্বের প্রকল্প এই ধরনের কথা শুনিনি.

অতীতে যদি সেখানে শারীরিক স্বর্ণের জন্য মূল্য কোন চাল ছিল তারপর আপনার টাকা বিনিয়োগ কিছুই পেয়ে ছিল. কিন্তু এখন আপনি এটি থেকে একটি স্থির আয় পেয়ে যাবে. গড়ে সেভিংস ব্যাঙ্ক আপনি 4% এর একটি সুদ দেয় শুধুমাত্র (এই ঝুকি মুক্ত হয়). কিন্তু এখন গোল্ড বন্ড স্কিমে আপনি একটি নির্দিষ্ট রিটার্ন (2.75%) প্লাস সব প্রশংসা সুবিধা পাবেন.

গোল্ড সবসময় মন্দা সেরা বিনিয়োগ হিসেবে বিবেচনা করা হয়েছে. কিন্তু অতীতে যেমন উপকরণ বিনিয়োগের কোনো আয় না আয় করেছে.কিন্তু এখন গোল্ড বন্ড স্কিম সঙ্গে এই রীতি সত্য হতে.

গোল্ড বন্ড স্কিমের আয় কর

হ্যাঁ আপনি এই ফেরৎ উপর আপনি এই প্রকল্প লাভ করেছি কর পরিশোধ করতে হবে. মুনাফার 30% লোক গণনা করা হবে যদি আপনি 3 বছর আগে থেকে প্রস্থান করা হবে এবং এটি 20% হতে হবে যদি আপনি 3 বছর পর এই প্রকল্প থেকে প্রস্থান করবে.

গোল্ড বন্ড এর বৈশিষ্ট্য

একটা উপলব্ধি যে সোনা কখনো সংক্ষিপ্ত আপ আসে. এটা অনুমিত যে সোনা মান dependably সাধারণ খরচ সঙ্গে সংখ্যা বৃদ্ধি করা হয়. এই ভাবে, ভারতীয়দের বৃহত্তর অংশের অধিকাংশ নিরাপত্তাসম্পন্ন বিনিয়োগ হিসেবে স্বর্ণ বিশ্বাস করি.

এটা কি সত্যি যে আপনি একইভাবে যারা মনে করেন যে সোনা আরো কিছু অন্যান্য ভেঞ্চার চেয়ে সুরক্ষিত রাখা হয় এক? আপনি অতিরিক্ত স্বর্ণ উপর বিনিয়োগ করতে চান? আপনি শারীরিক স্বর্ণ স্বর্ণ বন্ড বদলে সম্পর্কে চিন্তা, কারণ আপনি সোনা বন্ডের বিনিয়োগ করে ভাল রিটার্ন পাবেন উচিত.

আপনি জানেন কিভাবে স্বর্ণ বন্ড শারীরিক স্বর্ণ বেশী ভালো চান, তাহলে শুধু নিচের পড়া.

গোল্ড Monetisation স্কিম

গোল্ড Monetisation স্কিম আমাদের প্রধানমন্ত্রী জাতীয় পুঁজির বৃদ্ধির জন্য একটি উদ্যোগ এবং 5 নভেম্বর 2015. থেকে এটি কার্যকর হবে নতুন গোল্ড Monetisation প্রকল্প যা 1999 সালে চালু করা হয়েছিল বর্তমান গোল্ড আমানতে প্রতিস্থাপন করবে কিন্তু মানুষ ইতিমধ্যে আছে পুরাতন স্কিমে বিনিয়োগ আগের স্কিম পরিপক্বতা পর্যন্ত তাদের সুবিধা কাটা হইবে.

 

প্রকল্প থেকে কারা উপকৃত হতে পারি?

সকল নাগরিক ও মিউচুয়াল ফান্ডের / বিনিময় সেবি (মিউচ্যুয়াল ফান্ড) রেগুলেশন এবং কোম্পানি আইনে নিবন্ধিত প্রতিষ্ঠান ফান্ডস সহ ভারত, হিন্দু অবিভক্ত পরিবারের, ট্রাস্ট অধিবাসীদের) এই প্রকল্প এবং তা থেকে উপকৃত বিনিয়োগ করতে পারেন. যে কেউ একটি সময়ে গোল্ড ন্যূনতম 30 গ্রাম বিনিয়োগ করতে পারেন এবং কোন সর্বোচ্চ সীমা ভারত সরকার দ্বারা এখন হিসাবে বিনিয়োগের জন্য সেট আছে.

এই প্রকল্পের জন্য বিনিয়োগ মেয়াদ কি?

ব্যাংক বৈচিত্রময় সময় ফ্রেম জন্য স্বর্ণ আমানত গ্রহণ. সেখানে 5-7 বছর জন্য 1-3 বছর জন্য একটি স্বল্পমেয়াদী সময়ের, মাঝারি সময়ের এবং 12-15 বছরের জন্য দীর্ঘ মেয়াদী আমানত. সংক্ষিপ্ত মেয়াদের জন্য বিনিয়োগ অনুমোদিত ব্যাংক দ্বারা গ্রহণ করা হবে এবং বাকি দুটি সময় মেয়াদের জন্য বিনিয়োগ সরকার জমা হইবে. সেখানে ন্যূনতম যা বিনিয়োগকারীদের স্বর্ণ আমানত এবং এমনকি অকাল প্রত্যাহার (সংক্ষিপ্ত মেয়াদি আমানতের ক্ষেত্রে) ক্ষেত্রে প্রত্যাহার না করতে হবে, সেখানে একটি পেনাল্টি চার্জ হবে. স্বল্প ও মাঝারি সময় সময়সীমার জন্য সুদের হার যেহেতু জন্য দীর্ঘ মেয়াদে বিনিয়োগ 2.5% হবে 2.25% হতে হবে. আগ্রহ দিন স্বর্ণ ব্যাংক দ্বারা বা থেকে দিন স্বর্ণ রূপান্তরিত হয় গৃহীত হয়েছে থেকে গণনা করা হবে. পরিকল্পনার পরিপক্বতা সাল পর্যন্ত ব্যাংকের নিরাপদে তাদের হেফাজতে স্বর্ণ আমানত রাখা হবে. অ্যাকাউন্ট গোল্ড আমানত খোলার জন্য বিনিয়োগকারীদের অন্য কোন অ্যাকাউন্ট খোলার ক্ষেত্রে একই ডকুমেন্টেশন এবং আনুষ্ঠানিকতা প্রয়োজন হবে.

এই গোল্ড তারপর IGC দ্বারা ব্যবহৃত বা গহনা থেকে বিক্রি করা হয়. এমনকি ব্যাংকের যারা জিএমএস চেইন একটি অংশ স্বর্ণ আমানত কিনতে. এই সোনার আরও নিলাম এবং আরবিআই দ্বারা কেনা এবং কেন্দ্রীয় সরকারের অ্যাকাউন্টে জমা করা হয়. আরও এই গোল্ড হেজিং এবং ঝুঁকি ব্যবস্থাপনার জন্য ব্যাংক ও অন্যান্য অনুমোদিত সত্ত্বা দ্বারা কেনা হয়. ভারতীয় রিজার্ভ ব্যাংক দ্বারা জারি নির্দেশিকা হেজিং জন্য abided হয়. জিএমএস চালিকাশক্তি, স্বর্ণ উত্পাদনশীলতা এবং দেশের প্রবৃদ্ধি জন্য ভারতের নাগরিকদের দ্বারা অনুষ্ঠিত রটান তাই গোল্ড তাতে আমদানি কমিয়ে আনা যেতে পারে.

নিষ্ক স্কিম

ভারত সরকার প্রথম গোল্ড কয়েন আমাদের দেশে নূতন চালু করেছে. মুদ্রা তার ওপারে একপাশে জাতীয় প্রতীক এবং মহাত্মা গান্ধী হয়েছে.কয়েন গোল্ড 5, 10 এবং 20 গ্রাম এবং শুধুমাত্র 15000 5grams কয়েন, 20,000 10 গ্রাম কয়েন এবং 3750 20 গ্রাম কয়েন প্রাথমিকভাবে জারি করা হবে তৈরি করা হবে. এই কয়েন একটি প্রমাণ প্যাকিং মধ্যে বস্তাবন্দী হবে এবং MMTC কারেন্টের, অনুমোদিত ব্যাংক ও পোস্ট অফিস সময়ে পাওয়া যাবে. এই কয়েন বিশুদ্ধতা 24 ক্যারাট হবে এবং সুন্দরতা 999. বিশুদ্ধতা একটি সার্টিফিকেট এই কয়েন একটি বিআইএস স্ট্যাম্প থাকবে হবে.

সুত্র: ওয়েবসাইট

3.0
মন্তব্য যোগ করুন

(ওপরের বিষয়বস্তুটি সম্পর্কে যদি আপনার কোন মন্তব্য / পরামর্শ থাকে, তাহলে দয়া করে আমাদের উদ্দেশ্যে পোস্ট করুন).

Enter the word
ন্যাভিগেশন
Back to top