হোম / সমাজ কল্যাণ / প্রকল্প ও কর্মসূচি / প্রধানমন্ত্রী জন ঔষধী স্কিম
ভাগ করে নিন

প্রধানমন্ত্রী জন ঔষধী স্কিম

প্রধানমন্ত্রী জন ঔষধী স্কিম

আপনি ভালো মানের ঔষধ জন্য অনুসন্ধান এবং সাশ্রয়ী মূল্যের মূল্য এটা চান, এটা তাদের পেতে সম্ভব হবে না. সাশ্রয়ী মূল্যের এবং মানের ওষুধ ভারতে বাস্তবে রূপান্তরিত করতে হলে, ফার্মাসিউটিক্যালস বিভাগের প্রধান মন্ত্রী জানুয়ারী ঔষধী স্কিম চালু করে আরও একটি ধাপ তাদের উদ্যোগ নিয়েছে. এই দুটি উপায় উপকার প্রকল্প যা গ্রাহকদের পাশাপাশি ফার্মাসিস্ট উভয় লাভবান হবে. মাদকের এই পরিকল্পনার মধ্যে আবৃত জেনেরিক ওষুধের যে বাট্টাকৃত মূল্য দামী ওষুধের এক্সেস আছে পারে এই ভাবে মানুষ বাজার মূল্যের চেয়ে কম দাম এবং এ উপলব্ধ করা যাবে.

এই যোজন অক্টোবর 2015 সালে চালু করা সেট করা হয়.

কে জানুয়ারী ঔষধী স্টোর খোলার জন্য যোগ্য?

একজন ব্যক্তি দোকান জন্য আবেদন ফার্মাসিস্ট এর ক্ষেত্রে, তিনি / সে যে কোন স্থানে নিয়োগ করা উচিত. তাছাড়া, দোকান আবেদনকারী দোকান খোলার জন্য উপলব্ধ স্থান বরাবর একটি শব্দ আর্থিক ক্ষমতা থাকা উচিত.

 

জানুয়ারী ঔষধী স্কিমে জেনেরিক ওষুধ দ্বারা কি বোঝানো হয়?

সহজ কথায়, জেনেরিক ওষুধ ঐ ওষুধ যা ব্র্যান্ডেড নয় কিন্তু তাদের ব্র্যান্ডেড এবং ব্যয়বহুল প্রতিপক্ষও যে একই কার্যক্ষমতা রয়েছে. জেনেরিক ওষুধ বেশ সাশ্রয়ী হয় কিন্তু একই কার্যক্ষমতা সঙ্গে কাজ.

কে জানুয়ারী ঔষধী প্রকল্প তুল্য হবে?

ফার্মাসিউটিক্যালস বিভাগের একটি বিশেষ ভারতীয় ফার্মা পাব্লিক সেক্টর আন্ডারটেকিং ব্যুরো (BPPI) নামে পরিচিত গরূৎ, যা জানুয়ারী ঔষধী স্কিমের অধীনে সমগ্র অপারেশন যত্ন নিতে হবে প্রতিষ্ঠিত করেছে. এটি দেশের সর্বত্র আসাদন, মার্কেটিং এবং এই জেনেরিক ওষুধ সরবরাহের যত্ন নিতে হবে.

কিভাবে কার্যক্ষমতা, নিরাপত্তা এবং ওষুধ মান জানুয়ারী ঔষধী স্কিম নিশ্চিত হবে?

ওষুধ ব্যাচ সিপিএসইউ ও বেসরকারি সরবরাহকারী যারা NABL সার্টিফিকেশন অধীনে পরীক্ষা করা হবে একটি সংখ্যা থেকে আহৃত করা হবে. নিরাপত্তা এবং পরিকল্পনার মানের এই ভাবে যত্ন গ্রহণ করা হবে. মানুষ এই ভুল ধারণা যে ব্র্যান্ডহীন ওষুধ তাদের ব্র্যান্ডেড প্রতিরূপ, যা কেবল একটা শ্রুতি যে হিসাবে কার্যকরী হয় না আছে.

ওষুধ জানুয়ারী ঔষধী দোকান থেকে পাওয়া যাবে এবং কি তাদের খরচ হবে?

প্রায় থেরাপিউটিক ওষুধ সকল অথবা যে কোন জানুয়ারী ঔষধী স্টোর থেকে পাওয়া যাবে. অন্তত, এই BPPI একমাত্র লক্ষ্য হল. সেখানে জানুয়ারী ঔষধী স্কীম তালিকা যার ওষুধ অফিসিয়াল ওয়েবসাইট দেখা যাবে একটি নির্দিষ্ট ওয়েবসাইট www.janঔষধী.gov.in .ইতিমধ্যেই এই ওয়েবসাইটে তালিকাভুক্ত ওষুধ একটি বিশাল সংখ্যা এবং তালিকা আপডেট করা হচ্ছে এবং একটি দৈনিক ভিত্তিতে যোগ.

কত জানুয়ারী ঔষধী দোকান পর্যন্ত খোলা হয়েছে?

এ পর্যন্ত 164 জানুয়ারী ঔষধী দোকান খোলা হয়েছে, শুধুমাত্র 87 এখন হিসাবে কার্যকরী হয়. কার্মিক জানুয়ারী ঔষধী দোকান ও তাদের অবস্থানের তালিকা জানুয়ারী ঔষধী প্রকল্প অফিসিয়াল ওয়েবসাইটে দেখা যাবে.

জানুয়ারী ঔষধী দোকান তাদের ওপেনিং এবং ক্লোজিং ঘন্টা প্রতি যেমন অর্থাৎ 08 থেকে সকালে 08 সন্ধ্যায় চালানোর, হবে.

একটি জানুয়ারী ঔষধী স্টোর খোলার জন্য প্রয়োজনীয় কি কি?

অনুসরণ একজন ব্যক্তি বা একটি সত্তা দ্বারা একটি জানুয়ারী ঔষধী স্টোর খোলার জন্য প্রয়োজনীয় হয়:

  • যেখানে তারা দোকান খোলা আছে আবেদনকারী তাদের নিজস্ব স্থান উপস্থিত থাকা আবশ্যক. সম্পত্তি / স্থান ভাড়া বা ইজারা যেতে পারে.
  • দোকান জন্য ন্যূনতম প্রয়োজনীয় স্থান 120 বর্গ. ফুট. এই নূন্যতম BPPI দ্বারা বিবেচিত হয়েছে.
  • আবেদনকারী একটি সক্রিয় টিআইএন একটি উপযুক্ত কর্তৃপক্ষের কাছ থেকে বিক্রয় লাইসেন্সের সঙ্গে বরাবর নম্বর থাকতে হবে, খুচরা মাদক লাইসেন্সের ie.
  • আবেদনকারী পারেন একজন বেকার ফার্মাসিস্ট হওয়া উচিত নিজেকে / নিজেকে বা একটি প্রত্যয়িত ফার্মাসিস্ট, যার নিবন্ধন রাজ্য কাউন্সিল বরাবর সংখ্যা আবেদন প্রদান করা উচিত চাকরী উচিত.
  • আবেদনকারী গত তিন বছরের জন্য আপ টু ডেট তাদের আর্থিক অবস্থা থাকতে হবে. তাদের হিসাব নিরীক্ষিত অ্যাকাউন্ট আকারে হতে হবে. তারা তাদের বিক্রয় ফেরত সেইসাথে ব্যাংক স্টেটমেন্ট শোকেস উচিত.

প্রক্রিয়া এবং একটি জানুয়ারী ঔষধী স্টোর খোলার পদ্ধতি কি?

BPPI সব রাজ্য সরকার তাদের রাজ্যে জানুয়ারী ঔষধী স্টোর খোলার এবং স্বাস্থ্য বিভাগের সঙ্গে সমন্বয় সমগ্র প্রক্রিয়া সহজতর করার জন্য নির্দেশ দিয়েছে. প্রয়োজনীয় স্থান এবং অন্যান্য ব্যবস্থা এই জানুয়ারী ঔষধী Stores.These দোকানে একটি অবস্থান যা ওপিডি রোগীদের সহজে প্রবেশযোগ্য এবং একটি সর্বনিম্ন এলাকা থাকা উচিত হাসপাতালগুলিতে মধ্যে খোলা হবে খুলতে নিজ নিজ রাজ্য সরকারের স্বাস্থ্য অধিদপ্তর কর্তৃক প্রদান করা হবে দোকান জন্য বরাদ্দ. হাসপাতালে চিকিৎসা কর্মীরা রাজ্য সরকার থেকে নির্দেশ দেয়া হবে যতটা সম্ভব জেনেরিক ঔষধ যাতে কোনো রোগীর জন্য পকেট খরচ থেকে নেমে যথেষ্ট যায়.

কীভাবে সরকার জানুয়ারী ঔষধী স্টোর খোলার সেই সমর্থন করা হয়?

সরকার নির্দিষ্ট ইনসেনটিভ যে সাহায্য এবং দোকান খোলার সহজতর হবে সনদ অনুযায়ী হয়েছে. সরকার কম্পিউটার হার্ডওয়্যার এবং অন্যান্য অবকাঠামোগত সমর্থন কেনার জন্য আরও 50,000 টাকা সহায়তা সহ দোকান মালিকদের দুই লাখ টাকা পর্যন্ত একটি আর্থিক সহায়তা প্রদান করবে.

একটি নিয়মিত উদ্দীপক হিসাবে দোকান মালিকদের জেনেরিক ওষুধ এমআরপি উপর একটি 16 শতাংশ ছাড় হবে. এই ওষুধ দোকান মালিকদের জন্য মুনাফা হবে মূল্যের উপর একটি বিশুদ্ধ মার্জিন হবে. এই সঙ্গে বরাবর, সরকার সব দোকান প্রতি বছর তাদের সামগ্রিক বিক্রয় উপর ভিত্তি করে মালিকদের সর্বোচ্চ এবং সর্বনিম্ন উদ্দীপক প্রদান করবে.

জানুয়ারী ঔষধী প্রকল্প ভারত সরকার দ্বারা চালু করা একটা মহৎ প্রকল্প এবং একটি দীর্ঘ পথ যেতে হবে যদি দোকানে প্রকৃত মালিকদের দেওয়া হয় এবং রোগীদের জেনেরিক ওষুধ প্রদানের প্রক্রিয়া স্বচ্ছ পদ্ধতিতে অনুসরণ করা হয়.

সুত্র: ওয়েবসাইট

2.76
মন্তব্য যোগ করুন

(ওপরের বিষয়বস্তুটি সম্পর্কে যদি আপনার কোন মন্তব্য / পরামর্শ থাকে, তাহলে দয়া করে আমাদের উদ্দেশ্যে পোস্ট করুন).

Enter the word
ন্যাভিগেশন
Back to top