হোম / সমাজ কল্যাণ / প্রকল্প ও কর্মসূচি / লোকপ্রসার প্রকল্প
ভাগ করে নিন
ভিউজ্
  • অবস্থা সম্পাদনার জন্য উন্মুক্ত

লোকপ্রসার প্রকল্প

তথ্য ও সংস্কৃতি বিভাগের উদ্যোগে ‘লোকপ্রসার প্রকল্প' নামে একটি প্রকল্প চালু হয়েছে।

তথ্য ও সংস্কৃতি বিভাগের উদ্যোগে ‘লোকপ্রসার প্রকল্প' নামে একটি প্রকল্প চালু হয়েছে। এই প্রকল্পের মুল উদ্দেশ্য হল- ১) লোকশিল্পীদের পরিচয়পত্র প্রদান করে শিল্পী হিসাবে মর্যাদা দান ২) বাংলার ঐতিহ্যপূর্ণ লোকআঙ্গিকগুলির প্রচার ও প্রসার ঘটানো ৩) লুপ্তপ্রায় লোকআঙ্গিকগুলির পুনরু্জ্জীবন ঘটানো ৪) লোকসংস্কৃতির সাথে যুক্ত শিল্পীদের আর্থ –সামাজিক অবস্থ্যার উন্নয়ন ঘটানো।

উক্ত উদ্দেশ্যগুলি সামনে রেখে তথ্য ও সংস্কৃতি বিভাগ ‘লোকপ্রসার প্রকল্প'- এ নিম্নলিখিত কর্মসূচিগুলি রুপায়ন করেছে।

ক) প্রত্যেক লোকশিল্পীকে একটি পরিচয়পত্র প্রদান করা;

খ) বয়স্ক ও দুঃস্থ লোকশিল্পীদের মাসিক পেনশনের ব্যবস্থা করা;

গ) শিল্পীদের বহালভাতা দেওয়া

ঘ) লোকশিল্পীদের সরকারের উন্নয়নমূলক প্রকল্পের প্রচারে কাজে লাগিয়ে নুন্যতম আয়ের ব্যবস্থ্যা করা

ক) পরিচয়পত্র প্রদান লোকপ্রসার প্রকল্পের একটি অন্যতম উদ্দেশ্য হল প্রত্যেক লোকশিল্পীকে শিল্পী হিসাবে মর্যাদা প্রদান করা। লোকসংস্কৃতি জাতির সংস্কৃতির ভিত্তিভূমি হলেও লোকশিল্পীরা শিল্পী হিসাবে সামান্য সম্মানটুকু পান না। শিল্পীর মর্যাদা পাওয়ার ক্ষেত্রে তাঁরা অনেকটা অবহেলিত থেকে জান। তাই লোকপ্রসার প্রকল্পে প্রাপ্য শিল্পীর সম্মান দেওয়ার উদ্যোগ নেওয়া হয়েছে। সেজন্য প্রত্যেক শিল্পীকে পরিচয়পত্র দেওয়ার কাজ চলছে। এখনো পর্যন্ত সারা রাজ্যে প্রায় ২৭, ৯০৪ জন লোকশিল্পীকে পরিচয়পত্র প্রদান করা হয়েছে।

খ) বয়স্ক ও দুঃস্থ লোকশিল্পীদের মাসিক পেনশনের ব্যবস্থা বাংলার অনেক লোকশিল্পী যারা এককালে খুব সুনামের সঙ্গে অনুষ্ঠান করতেন, আসর মাতিয়ে তুলতেন, কিন্তু এখন বয়েসের ভারে হয়তো অনুষ্ঠান করতে পারেন না। তাই আয়েরও কোনও সংস্থান নেই, দেখারও কেউ নেই। লোকপ্রসার প্রকল্পের মাধ্যমে সরকার এইসব শিল্পীদের পাশে দাঁড়িয়ে সামাজিক সুরক্ষা দিচ্ছে। ৬০ বছরের বেশি বয়স্ক লোকশিল্পীদের লোকপ্রসার প্রকল্পের মাধ্যমে পেনশন দেওয়ার ব্যবস্থা করা হচ্ছে। বর্তমানে পশ্চিমবঙ্গে প্রায় ২,৮৪২ জন শিল্পীকে মাসিক ১০০০ টাকা করে পেনশনভাতা পাচ্ছেন।

গ) শিল্পীদের বহালভাতা দেওয়া লোকপ্রসার প্রকল্পে নথিভুক্ত লোকশিল্পী যারা বিভিন্ন বিভাগের প্রচারের কাজে যুক্ত তাঁদের প্রতিমাসে ১০০০ টাকা বহালভাতা দেওয়ার ব্যবস্থা হয়েছে। এখনও পর্যন্ত প্রায় ২৫, ০৬২ জন লোকশিল্পীকে বহালভাতা প্রদান করা হয়েছে।

ঘ) লোকশিল্পীদের সরকারের উন্নয়নমূলক প্রকল্পের প্রচারে কাজে লাগানো লোকপ্রসার প্রকল্পের মাধ্যমে সরকার যে পথিকৃৎ প্রকল্প নিয়েছে তার বার্তা মানুষের কাছে পৌঁছে দিতে চাইছে। যেমন কন্যাশ্রী, যুবশ্রী, শিক্ষাশ্রী ইত্যাদি প্রকল্প, নির্মল বাংলা, সর্বশিক্ষা অভিযান ইত্যাদি কর্মসূচির বার্তা সাধারন মানুষের কাছে পৌঁছে দিতে প্রচারের কাজে  লোকশিল্পীদের কাজে লাগানো হচ্ছে। প্রত্যেক শিল্পীকে প্রতিমাসে অন্তত ৪/৫টি অনুষ্ঠান দেওয়ার উদ্যোগ নেওয়া হয়েছে।

লোকশিল্পীদের নাম নথিভুক্তিকরণের জন্য এবং ‘লোকপ্রসার প্রকল্প'- এর বার্তা গ্রামীণ লোকশিল্পীদের কাছে পৌঁছে দেওয়ার লক্ষ্যে পশ্চিমবঙ্গের প্রতিটি জেলায় বিশেষ নাম নথিভুক্তিকরণ শিবির সংগঠিত হয়েছে। এই সকল শিবিরে বিপুল সংখ্যক লোকশিল্পীর সমাগম হয়েছে।

বিভিন্ন জেলায় এই বিশেষ শিবির আয়োজনের তারিখ, উপস্থিত শিল্পীর সংখ্যা নিচে দেওয়া হলঃ

জেলার নাম

তারিখ

অংশগ্রহণকারী লোকশিল্পীর সংখ্যা

নদিয়া

৩০/১০/২০১৪

৮৩৯

পশ্চিম মেদিনীপুর

২২/১১/২০১৪

২৩৯৫

বর্ধমান

২৬/১১/২০১৪

২৫০০

জলপাইগুড়ি

১৬/১২/২০১৪

৪২৫

পুরুলিয়া

২২/১২/২০১৪

৫৯৭৬

মুর্শিদাবাদ

০৬/০১/২০১৫

১২৫৮

দার্জিলিং

২০/০১/২০১৫

২৪৯৩

হুগলী

৩১/০১/২০১৫

২১৫৩

আলিপুরদুয়ার

০৩/০২/২০১৫

৫৩৯

কোচবিহার

০৪/০২/২০১৫

৯২০

পূর্ব মেদিনীপুর

০১/০৩/২০১৫

৮৪০

উত্তর ২৪ পরগণা

১০/০৩/২০১৫

৩৫০৫

বাঁকুড়া

১৫/০৩/২০১৫

৮৩২১

হাওড়া

২৪/০৬/২০১৫

৪৪০

দক্ষিণ ২৪ পরগনা

২৩/০৭/২০১৫

২২৮১

উত্তর দিনাজপুর

২৬/০৮/২০১৫

৭১৬

বীরভূম

২৫/০৯/২০১৫

২৫৫০

কলকাতা

৩০/০৯/২০১৫

২২৪

দক্ষিণ দিনাজপুর

০৭/১০/২০১৫

৬২৪

মালদা

০৮/১০/২০১৫

৬৩৪

বাংলার ঐতিহ্পূর্ণ লোকসংস্কৃতিকে নতুন প্রজন্মের কাছে আরও আকর্ষণীয়ভাবে তুলে ধরার লক্ষ্যে এবং লোকআঙ্গিকগুলিকে আরও পরিশীলিত করার জন্য লোকসংস্কৃতি গবেষকদের সহযোগিতায় প্রতিটি জেলায় কর্মশালা আয়োজনের উদ্যোগ গ্রহন করা হয়েছে।

লোকপ্রসার প্রকল্প রূপায়ণের মাধ্যমে ইতিমধ্যেই এক বিরাট সাফল্যের মুখ দেখেছে। বাংলার দুঃস্থ, অবহেলিত গ্রামিণ লোকশিল্পীরা খুব উৎসাহিত হয়ে এই প্রকল্পে অংশ নিচ্ছেন। লোকপ্রসার প্রকল্প – এক ইতিবাচক আলোকরেখার জন্ম দিয়েছে, এই আলো বাংলার প্রান্তিক মানুষের আর্থ-সামাজিক ক্ষেত্র এবং লোকসংস্কৃতির অঙ্গনটি আরও উদ্ভাসিত করে তুলবে ।

উৎস: পশ্চিমবঙ্গ সরকার

3.26086956522
তারকাগুলির ওপর ঘোরান এবং তারপর মূল্যাঙ্কন করতে ক্লিক করুন.
মন্তব্য যোগ করুন

(ওপরের বিষয়বস্তুটি সম্পর্কে যদি আপনার কোন মন্তব্য / পরামর্শ থাকে, তাহলে দয়া করে আমাদের উদ্দেশ্যে পোস্ট করুন).

Enter the word
ন্যাভিগেশন
Back to top