হোম / সমাজ কল্যাণ / প্রকল্প ও কর্মসূচি / সুকন্যা সমৃদ্ধি যোজনা
ভাগ করে নিন

সুকন্যা সমৃদ্ধি যোজনা

সুকন্যা সমৃদ্ধি আ্যকাউন্ট : ভারতের কন্যা সন্তানদের জন্য নতুন প্রকল্প

সুকন্যা সমৃদ্ধি আ্যকাউন্ট : ভারতের কন্যা সন্তানদের জন্য

সুকন্যা

সুকন্যা সমৃদ্ধি আ্যকাউন্ট

ভারতের প্রতিটি কন্যা সন্তানকে রক্ষা করুন। এই ধারণার পূর্নবহালে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী “সুকন্যা সমৃদ্ধি আ্যকাউন্ট পরিকল্পনা” চালু করেন, যা “বেটি বাঁচাও বেটি পড়াও” প্রচার অভিযানের অংশ হিসাবে একটি ছোট সঞ্চয় প্রকল্প। এটি ঘরোয়া সঞ্চয়ের শতকরা হার বৃ্দ্ধিতে সরকারের উদ্যোগের এক অংশ হিসাবেও বিবেচিত হয়, যা ২০০৮ সালের জি.ডি.পি-র ৩৮ শতাংশ থেকে ২০১৩ সালে ৩০ শতাংশে হ্রাস পেয়েছিল। এই প্রকল্প তাঁদের কন্যা সন্তানের শিক্ষা ও ভবিষ্যতের জন্য মাতা-পিতাদেরকে উৎসাহিত করবে।

সুকন্যা সমৃদ্ধি আ্যকাউন্ট কিভাবে খুলবেন ?

১)অভিভাবকদের আ্যকাউন্ট খোলার জন্য : এই আ্যকাউন্ট কেবলমাত্র মাতা-পিতা বা বিধিসম্মত অভিভাবকদের দ্বারা, দুটি কন্যা সন্তানের জন্য খোলা যেতে পারে। ব্যাতিক্রমী, যমজ বা ত্রয়ীর ক্ষেত্রে অনুমোদিত চিকিৎসা প্রতিষ্ঠান থেকে সাক্ষ্য নির্দেশপত্রের উৎপন্নের উপর তৈরি হবে।

২)বয়স যোগ্যতা : একটি সুকন্যা সমৃ্দ্ধি আ্যকাউন্ট, কন্যা শিশুটির ১০ বছর বয়স পর্যন্ত খোলা যেতে পারে। এই প্রকল্পটি ২০১৪ সালের, ২-রা ডিসেম্বর শুরু হয়। প্রাথমিকভাবে সুবিধার জন্য এক বছরের অন্তবর্তী নির্ধারিত সময় বাড়ানোর ঘোষণা করা হয়েছে। যে সমস্ত কন্যা সন্তানের ২০০৩ সালের ২-রা ডিসেম্বর থেকে ২০০৪ সালের ১-লা ডিসেম্বরের মধ্যে জন্ম হয়েছে, তাদের জন্য ২০১৫ সালের ১-লা ডিসেম্বরে আ্যকাউন্ট খোলা যেতে পারে।

৩)সুবিধাভোগীর নামে আ্যকাউন্ট : সুকন্যা সমৃদ্ধি প্রকল্পটি কেবলমাত্র কন্যা শিশুর নামেই খুলতে পারবেন। আমানতকারী (অভিভাবক) একজন আলাদা ব্যাক্তি হতে হবে, যিনি ছোট কন্যা শিশুর তরফ থেকে ওই খাতে টাকা জমা করবেন।

৪)একটি কন্যার জন্য একটিই আ্যকাউন্ট: একটি কন্যা সন্তানের জন্য মাথা পিছু একটিই আ্যকাউন্ট খুলতে পারেন।

৫) কোথায় আ্যকাউন্ট খুলবেন : সুকন্যা সমৃদ্ধি আ্যকাউন্ট পোস্ট অফিস বা অনুমোদিত ব্যাংকগুলিতে খুলতে পারেন; যেমন – স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া, ব্যাংক অফ বরোদা, পাঞ্জাব ন্যাশনাল ব্যাংক, ব্যাংক অফ ইন্ডিয়া, কানাডা ব্যাংক, অন্ধ্র ব্যাংক, ইউকো ব্যাংক এবং এলাহাবাদ ব্যাংক হল কয়েকটি নাম)।

সুকন্যা সমৃদ্ধি আ্যকাউন্ট-এর উপর আরোও তথ্য


১। আ্যকাউন্ট স্থানান্তরযোগ্যতা : আ্যকাউন্টটি ১০০০/- টাকার বিনিময়ে খোলা যেতে পারে। এটি মেয়েটির স্থানান্তরের উপর ভিত্তি করে, প্রকৃত অবস্থান থেকে ভারতের যে কোনও জায়গায় স্থানান্তর করা যেতে পারে।

২। ন্যূনতম অংশদান : প্রতিটি আ্যকাউন্টের জন্য প্রতি বছরে ন্যূনতম ১০০০/- টাকা জমা করতে হবে। প্রতিটি আ্যকাউন্টে সর্ব্বোচ্চ ১,৫০,০০০/- টাকা জমা করা যেতে পারে। প্রতি আর্থিক বছরে আমানতের সংখ্যার কোনও সীমাবদ্ধতা নেই। টাকার পরিমাণ নগদ, চেক বা ড্রাফ্টের মাধ্যমে জমা করা যেতে পারে।

৩। জরিমানা (অর্থদন্ড) : যদি আ্যকাউন্টে ন্যূনতম টাকা জমা না হয়, তবে ৫০/- টাকা অর্থদন্ড হিসাবে ধার্য করা হয়।

৪। সুদের হার : এই প্রকল্পটি বছরে ৯.১ শতাংশ হারে সুদের পরিমাণ নিবেদন করে। যদিও, প্রতি বছর এপ্রিল মাসে এটির সংশোধন করা হবে এবং পরিবর্তন পরবর্তীকালে জাননো হবে। সুদ বার্ষিকভাবে যুক্ত হবে এবং সরাসরি আ্যকাউন্টে জমা হবে।

৫। শর্তাবলীর মেয়াদ : অভিভাবকদের কেবল ১৪ বছর পূর্তি পর্যন্ত আ্যকাউন্টে টাকা জমা করতে হবে। এরপর আ্যকাউন্টের পরিপক্কতা পর্যন্ত আর কোনও আমানত জমা করার প্রয়োজন নেই।

৬। প্রত্যাহার (উইথড্রয়াল) : শিশু কন্যার বয়স ১৮ বছর পূর্ণ হলে, সঞ্চিত অর্থের ৫০ শতাংশের প্রত্যাহার মঞ্জুর রয়েছে।

৭। আ্যকাউন্ট বন্ধ : শিশু কন্যার বয়স ২১ বছর পূর্ণ হলে তবেই শুধুমাত্র আ্যকাউন্টটি বন্ধ করতে পারেন। এমনকি এর পরেও যদি আপনি অর্থ তুলে না নেন, তবে এতে সুদের আয় অব্যাহত থাকবে।

৮। কর্ আরোপণ : আয়কর শুল্ক আইনের ৮০সি ধারা অনুযায়ী, এই প্রকল্পের আওতায় লগ্নী বা বিনিয়োগ (১.৫ লাখ টাকা পর্যন্ত), সুদ সহ সমস্ত প্রদত্ত অর্থ এবং সমস্ত পরিপক্ক অর্থ পরিমাণ সম্পূর্ণরূপে কর আরোপণ থেকে মুক্ত করা হবে।

একটি আ্যকাউন্ট খোলার জন্য কি কি প্রামাণ্য নথিপত্রের প্রয়োজন?

 

কন্যা শিশুর জন্ম প্রমাণপত্র।

অভিভাবকের ঠিকানা এবং ছবিসহ প্রমাণ পরিচয়পত্র (প্যান্ কার্ড, ভোটার আই.ডি, আধার কার্ড)।

সুত্রঃ বিকাসপিডিয়া কন্টেন্ট ম্যানেজমেন্ট টীম

2.93333333333
মন্তব্য যোগ করুন

(ওপরের বিষয়বস্তুটি সম্পর্কে যদি আপনার কোন মন্তব্য / পরামর্শ থাকে, তাহলে দয়া করে আমাদের উদ্দেশ্যে পোস্ট করুন).

Enter the word
ন্যাভিগেশন
Back to top