হোম / সমাজ কল্যাণ / প্রকল্প ও কর্মসূচি / সুকন্যা সমৃদ্ধি যোজনা
ভাগ করে নিন

সুকন্যা সমৃদ্ধি যোজনা

সুকন্যা সমৃদ্ধি যোজনা

সুকন্যা সমৃদ্ধি যোজনা

সুকন্যা সমৃদ্ধি যোজনা - মাইক্রো বা ছোট আমানতে মেয়ে শিশুদের জন্য কেন্দ্রে বিজেপি সরকার দ্বারা চালু করা গোটা জাতিকে আলোড়িত করেছে. বেতি বাঁচাও বেতি Padhao প্রচারাভিযানের অংশ হিসেবে সুকন্যা সমৃদ্ধি যোজনা  আগুনের মত জনপ্রিয়তা অর্জন করেছে. যাইহোক, এই পরিকল্পনার বিভিন্ন দিক যা এখনও অনেক মানুষ যারা উন্মুখ হয় এই যোজনা অধীনে একটি একাউন্ট খোলার জন্য অস্পষ্ট থাকা.

এই নিবন্ধে আমরা যাতে আপনি অংশগ্রহণ সম্পর্কে একটি জ্ঞাত সিদ্ধান্ত পারেন যোজনা সম্পর্কে সবচেয়ে গুরুত্বপূর্ণ কিছু প্রশ্নের উত্তর দেওয়ার প্রয়াস করতে হবে. তবে সাধারণভাবে আমরা বলতে চাই যে এই বিজেপি সরকার নরেন্দ্র মোদির নেতৃত্বাধীন চালু সম্ভ্রান্ত ব্যক্তিবর্গকে এবং অবশ্যই, বাইরে সুচিন্তিত পরিকল্পনার অন্যতম পছন্দ করবে. পরিকল্পনা নিশ্চিত করার জন্য ভারতের মেয়ে শিশু, যারা সাধারণত তাদের মৌলিক অধিকার থেকে বঞ্চিত করা হয় আসলে সবকিছু তারা প্রাপ্য উপভোগ করতে সাহায্য করবে.

আরও ঝামেলা ছাড়া, আমাদের সুকন্যা সমৃদ্ধি যোজনা অনবরত জিজ্ঞাসিত প্রশ্ন দিয়ে শুরু করা যাক. আমরা যতটা সম্ভব সহজ হিসাবে জিনিষ রাখতে এবং সাধারণ লোক পরিপ্রেক্ষিতে সবকিছু ব্যাখ্যা করতে চেষ্টা করবে.

 

  1. সুকন্যা সমৃদ্ধি যোজনা জন্য লক্ষমাত্রার কারা?

উত্তর: সুকন্যা সমৃদ্ধি যোজনা শুধুমাত্র এবং শুধুমাত্র ভারতের মেয়ে শিশুদের জন্য ডিজাইন করা হয়. লক্ষমাত্রার বঞ্চিত মহিলা শিশুদের যারা ​​সাধারণত গবেষণায় প্রস্থান করার জন্য বাধ্য করা হয় বা অল্প বয়সে বিয়ে করতে বাধ্য করা হয়. পুরুষ শিশুদের এই পরিকল্পনার সুযোগ রাখা আউট কারণ তারা সাধারণত ভারতীয় সংস্কৃতিতে বঞ্চিত বেশী না হয়.

  1. সেখানে সুকন্যা সমৃদ্ধি যোজনা অংশগ্রহণের জন্য যে কোন বয়সের সীমাবদ্ধতা আছে?

উত্তর: হ্যাঁ, বয়স সীমাবদ্ধতা আছে. টেবিলের নীচে এই পরিকল্পনার সঙ্গে যুক্ত বয়স সংক্রান্ত মানদণ্ড আপ অঙ্কের.

স্থিতিমাপ

বয়স

একাউন্ট খোলার জন্য সর্বনিম্ন বয়স

২0 বছর - নবজাত বা শিশু এই পরিকল্পনার অন্তর্ভুক্ত করা যেতে পারে.

একাউন্ট খোলার জন্য সর্বোচ্চ বয়স

10 বছর - মেয়ে সন্তানের অ্যাকাউন্ট খোলার সময় বয়স 10 বছরেরও বেশি সময় থাকা উচিত নয়.

গ্রেস পিরিয়ডসহ, যদি থাকে

ডিসেম্বর 2015 সাল পর্যন্ত স্কিম 1 বছর গ্রেস পিরিয়ডসহ অনুমতি. এর অর্থ এই যে বয়স প্রায় 11 বছর এর কন্যা শিশুর এছাড়াও প্রকল্প অন্তর্ভুক্ত করা হয়েছে. জানুয়ারী 2016 সাল থেকে, অন্তর্বর্তী সময়কাল আর বিদ্যমান নেই.

  1. সেখানে পরিকল্পনা অংশগ্রহণের জন্য বছরের যে কোন নির্দিষ্ট সময়সূচি হয়?

উত্তর: না! সেখানে তেমন কোন সময়সূচী হয়. একটি অ্যাকাউন্ট প্রকল্পের অধীনে খোলা যাবে যে কোনো সময় সময় বছর প্রদত্ত বয়সের সীমাবদ্ধতা পূর্ণ করা হয়.

  1. কত অ্যাকাউন্ট প্রকল্পের অধীনে খোলা যাবে?

উত্তর: এটি একটি খুব কূট প্রশ্ন. এই প্রশ্নের উত্তর লেনদেন যতটা সম্ভব সহজ ও পরিষ্কার করতে একটি ট্যাবুলার বিন্যাসে দেওয়া হয়:

শর্ত

অ্যাকাউন্টের সংখ্যা

বাবা মা / অভিভাবকরা শুধু এক মেয়ে থাকে তাহলে

1 অ্যাকাউন্ট

বাবা মা / অভিভাবকরা দুই মেয়ে থাকে তাহলে

সর্বোচ্চ 2 অ্যাকাউন্ট - প্রতিটি মেয়ের জন্য এক

যদি বাবা মা / অভিভাবকরা দ্বিতীয় জন্মের প্রথম জন্ম এ Triplets বা যমজ কন্যা-সন্তান আছে **

সর্বোচ্চ 3 অ্যাকাউন্ট - প্রতিটি মেয়ের জন্য এক

** দয়া করে নোট করুন: তৃতীয় ক্ষেত্রে, নিম্নবর্ণিত শর্ত ঘটতে পারে:

  • প্রথম জন্ম সময়, 3 কন্যা জন্ম হয় (Triplets) এবং দ্বিতীয় জন্ম 1 বা বেশি কন্যা জন্ম হয় - বাবা বা অভিভাবকরা প্রথম জন্ম থেকে ট্রিপলেট বোনদের জন্য শুধুমাত্র এবং শুধুমাত্র 3 অ্যাকাউন্ট খুলতে পারেন. দ্বিতীয় জন্ম থেকে কন্যা (গুলি) থেকে বাদ দিতে হবে.
  • প্রথম জন্ম সময়, শুধুমাত্র 1 কন্যা জন্মগ্রহণ করে এবং দ্বিতীয় জন্ম জমজ বা triplets জন্ম হয় - বাবা বা অভিভাবকরা প্রথম জন্ম এবং 2 দ্বিতীয় জন্ম থেকে দুই মেয়ে সর্বোচ্চ অ্যাকাউন্ট (এক প্রতিটি) থেকে মেয়ের জন্য এক অ্যাকাউন্ট খুলতে পারবেন. Triplets দ্বিতীয় জন্ম জন্মগ্রহণ হয়, এক কন্যা বাকি আউট করা হয়েছে.

এভাবে মূলত, অ্যাকাউন্ট সর্বোচ্চ সংখ্যা 3 কখনও অতিক্রম করতে, পরিবারে মেয়ে শিশুর সংখ্যা নির্বিশেষে.

  1. কে খুলুন এবং প্রকল্পের অধীনে একটি অ্যাকাউন্ট পরিচালনা করতে পারে?

উত্তর: এই প্রকল্পের আওতায় একটি অ্যাকাউন্ট শুধুমাত্র এবং শুধুমাত্র মেয়ে শিশুর জৈবিক বাবা দ্বারা খোলা যাবে অথবা ক্ষেত্রে সন্তানের একটি আইনত নির্ধারিত অভিভাবক বাবা জীবিত নয়. একটি মেয়ে সন্তান নিজেকে একটি অ্যাকাউন্ট খুলতে পারবে না.

অ্যাকাউন্ট অপারেশন যতদিন তারা চান মেয়ে সন্তানের পক্ষে বাবা বা আইনগত অভিভাবক দ্বারা পরিচালনা করা যায়. যাইহোক, যখন মহিলা সন্তান 18 বছর বয়সী সক্রিয়, সে তার নিজস্ব অ্যাকাউন্ট অপারেট করার অধিকার পায় এবং যদি না সে তাদের হস্তক্ষেপ করতে চায় কোন হস্তক্ষেপ তার বাবা বা আইনগত অভিভাবকের কাছ থেকে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে হবে.

  1. ন্যূনতম পরিমাণ আছে একটি সুকন্যা সমৃদ্ধি অ্যাকাউন্টে জমা দিতে হবে কি?

উত্তর: আবারও বলি, এই প্রশ্নের উত্তর স্পষ্ট বোঝার জন্য একটি ট্যাবুলার বিন্যাসে উত্তর:

হিসাব নম্বর

সর্বনিম্ন বাত্সরিক আমানত

ডিপোজিটের সময়

নূন্যতম আমানত অনুমতি

আমানতের সর্বোচ্চ সংখ্যা অনুমতি

আমানত সর্বনিম্ন সংখ্যা অনুমতি

1

আইএনআর 1000

যে কোন সময় একটি আর্থিক বছরে

আইএনআর 100

10

1

2

আইএনআর 2000

আইএনআর 100 অ্যাকাউন্টে প্রতি

10 অ্যাকাউন্টে প্রতি

1 অ্যাকাউন্ট প্রতি

3

আইএনআর 3000

অনুগ্রহ করে লক্ষ্য করুন যে ন্যূনতম বার্ষিক আমানত অ্যাকাউন্ট প্রতি আইএনআর 1000 নিচে পড়া যাবে না. এই পরিমাণ কিস্তি আইএনআর 100, যা 10 কিস্তিতে সর্বোচ্চ অ্যাকাউন্টে প্রতি অনুমতি দেওয়া হয় মানে হচ্ছে প্রতি ন্যূনতম আমানত সঙ্গে কিস্তিতে জমা করা যেতে পারে.

  1. সেখানে যে পরিমাণ একটি সুকন্যা সমৃদ্ধি অ্যাকাউন্টে জমা করা যেতে পারে জন্য কোনো সর্বোচ্চ সীমা আছে?

উত্তর: হ্যাঁ, আছে! সর্বাধিক পরিমাণ যে কোন প্রদত্ত আর্থিক বছরের মধ্যে একটি একাউন্টে জমা করা যেতে পারে আইএনআর 150,000 হয়.সর্বনিম্ন বাত্সরিক আমানত অনুমতি দিয়ে যেমন, সর্বোচ্চ বার্ষিক আমানত এছাড়াও যে কোনো সময় বছরে কিস্তিতে কিস্তিতে পরিমাণে সেরা আমানতকারীর আর্থিক স্বাস্থ্য suiting সঙ্গে জমা করা যেতে পারে. সর্বনিম্ন কিস্তি সীমা এখনো আইএনআর 100 এ থাকে.

  1. এটা সুকন্যা সমৃদ্ধি অ্যাকাউন্ট তৈরি আমানতের সুদ আয় করা সম্ভব?

উত্তর: হ্যাঁ, এটা সুদ আয় করা সম্ভব. এটা সম্ভাবনা সম্পর্কে নয়. সুকন্যা সমৃদ্ধি অ্যাকাউন্টে কোন আমানত সুদ আয়ের জন্য যোগ্য. বাৎসরিক সুদ যে অর্থ প্রদান করা হবে নমনীয় বা ভাসমান হয়. এর অর্থ এই যে সুদের হার প্রতি বছর পরিবর্তন করতে হবে. যখন প্রকল্প শুরু, অর্থবছরের 2014-2015 জন্য সুদের হার 9.10% ছিল. অর্থবছরের 2015-2016 জন্য, 9,20% সুদের হার ঘোষণা করা হয়. এই আবার পরিবর্তন করতে হবে অথবা বাজারের অবস্থার উপর নির্ভর করে আগামী অর্থবছরে স্থির. সুদের হার প্রতিটি অর্থবছরের শুরুতে সরকার কর্তৃক ঘোষিত হয়.

  1. সেখানে সুকন্যা সমৃদ্ধি অ্যাকাউন্টের অধীনে ট্যাক্স বেনিফিট কোন ধরনের?

উত্তর: হ্যাঁ, ট্যাক্স বেনিফিট হয়! আমাদের ট্যাক্স বেনিফিট এই স্কিমে বিনিয়োগ থেকে আশা করা যেতে পারে যে একটা ট্যাবুলার কটাক্ষপাত করা যাক.

পরিমাণে উপর ট্যাক্স বেনিফিট জমা

কোন পরিমাণ এই প্রকল্প জমা অধীনে সর্বাধিক অব্যাহতি সীমা অধ্যায় 80C বিষয় ট্যাক্স ছাড় পায় *

সুদের উপর ট্যাক্স সুবিধা অর্জন করেছেন

কোন কর প্রযোজ্য. সুদের আয় সম্পূর্ণভাবে শুল্কমুক্ত বাবা বা অভিভাবকদের হাতে রয়েছে.

পরিপক্কতার পরিমাণ উপর ট্যাক্স বেনিফিট

এই অত্যন্ত সম্পূর্ণভাবে করমুক্ত এবং যখন মেয়ে 18 বছর বয়স attains 50% অকাল প্রত্যাহারের জন্যও প্রযোজ্য.

* (যুগ্মভাবে সব বিনিয়োগের জন্য) দয়া করে মনে রাখবেন অনেক অন্যান্য বিনিয়োগ অধ্যায় 80C এবং সর্বোচ্চ বিনিয়োগ যা পর্যন্ত করের আওতার বাইরে অধীনে যা কর অব্যাহতির আছে আইএনআর 150,000 হয় যে. এর অর্থ এই যে 80C অব্যাহতির 80C জন্য নির্ধারিত সর্বোচ্চ সীমা পর্যন্ত সুকন্যা সমৃদ্ধি পরিকল্পনা বিনিয়োগের জন্য প্রযোজ্য হবে. এই স্কিমে বিনিয়োগ মোট অনুমতি অব্যাহতি সীমা ছাড়িয়ে যান, তবে বাড়তি পরিমাণ লোক গণনা করা হবে.

উদাহরণ: আপনি আইএনআর 80,000 একটি এফডি আছে এবং আপনি সুকন্যা সমৃদ্ধি স্কিমে আইএনআর 100,000 বিনিয়োগ, মোট বিনিয়োগের পরিমাণ আইএনআর 180,000 হয়ে. এই আইএনআর 150,000 সর্বাধিক অব্যাহতি সীমা 80C দ্বারা সংজ্ঞায়িত তার চেয়ে অনেক বেশী. সুতরাং, অতিরিক্ত পরিমাণ (180,000 - 150,000 = 30,000) লোক গণনা করা হবে. যেহেতু এফডি প্রথম তৈরি করা হয়েছিল, তা পূর্ণ অব্যাহতি উপভোগ করা যাবে কিন্তু সুকন্যা সমৃদ্ধি স্কিমে বিনিয়োগ করারোপণ পরিগনিত হবে. যেহেতু 30,000 লোক গণনা করা হবে, এই প্রকল্প যে taxed করা হবে বিনিয়োগের পরিমাণ (100,000 - 30,000 = 70,000).

10. একটি সুকন্যা সমৃদ্ধি অ্যাকাউন্টের জন্য মেয়াদ কি?

উত্তর: এই প্রকল্পের অধীনে একটি অ্যাকাউন্ট তারিখে অ্যাকাউন্ট প্রাথমিকভাবে খোলা ছিল থেকে 21 বছর পর পরিপক্ক হবে.

11. কতদিন আপনি সুকন্যা সমৃদ্ধি অ্যাকাউন্টে বিনিয়োগ রাখা প্রয়োজন?

উত্তর: এই অ্যাকাউন্টটি তারিখে অ্যাকাউন্ট খোলা হয়েছে থেকে 21 বছর জন্য সক্রিয় থাকবে. এর মানে হল যে মেয়ে 0 (একটি শিশু যেমন ie) বছর বয়সে অংশ নেন, অ্যাকাউন্ট পর্যন্ত তিনি 21 বছর বয়স পূর্ণ সক্রিয় থাকতে হবে. একইভাবে, যদি মেয়ে বয়স অংশগ্রহণ তারিখে 10 বছর ছিল, অ্যাকাউন্ট সক্রিয় না হওয়া পর্যন্ত মেয়ে 31 বছর বয়সে পৌঁছে থাকবো. যাইহোক, এক করতে কমপক্ষে 14 বছর ধরে বিনিয়োগের রাখা হয়েছে. 14 বছরের জন্য বিনিয়োগের পর আর কোনো বিনিয়োগ অবশিষ্ট 7 বছর জন্য অনুমতি দেওয়া হয় কিন্তু আপনি একটি মিট হারে স্বার্থ আদায় রাখতে হবে.

12. এটা অ্যাকাউন্ট কক্স আগে টাকা উঠাতে করা কি সম্ভব?

উত্তর: হ্যাঁ, এটা সম্ভব নয়. প্রকল্প অকাল প্রত্যাহারের বিধান রয়েছে. যাইহোক, কিছু কঠোর প্রয়োগ সীমাবদ্ধতা আছে. এখানে বিকল্পগুলি হল:

  • মোট জমা পরিমাণ 50% অকালে উত্তোলন করা যাবে.
  • যতক্ষণ না মেয়ে 18 বছর বয়স পূর্ণ এই প্রত্যাহার সম্ভব নয়.
  • একমাত্র উদ্দেশ্য, যার জন্য প্রত্যাহার শিক্ষা দেওয়া হয়. অন্য কোন উদ্দেশ্যে প্রত্যাহার অনুমতি দেওয়া হয় না.

দয়া করে মনে রাখবেন অকাল তোলার এছাড়াও বিনামূল্যে ট্যাক্স হয় যে. একবার 50% অকালে প্রত্যাহার করা হয়, আপনি বিনিয়োগ রাখা পর্যন্ত অ্যাকাউন্ট 14 বছর বয়স, যা পরে আর কোন বিনিয়োগ প্রয়োজন হয় attains প্রয়োজন. যাইহোক, যদি অ্যাকাউন্ট সামনে মেয়ে 18 বছর বয়সে সাধিত ইতিমধ্যে 14 বছর বয়সে, কোন ভবিষ্যত বিনিয়োগ অকাল প্রত্যাহারের কিন্তু সুদ আদায় পর প্রয়োজনীয় কলিল হারে আসছে রাখা হবে.

13. কি আপনি কেবল একটি নির্দিষ্ট বছরের জন্য সর্বনিম্ন বাত্সরিক পরিমাণ জমা করতে ভুলে গেলে? তাদের জিরমানার?

উত্তর: আপনি আইএনআর 1,000 জমা করতে ভুলবেন বছরে তাহলে অ্যাকাউন্টটি সুপ্ত হয়ে যাবে. এটা সম্পূর্ণরূপে বন্ধ করতে হবে না. আপনি কেবল আইএনআর 50. অ্যাকাউন্ট জরিমানা পরিশোধ ঠিক যেখানে এটা বন্ধ থেকে পুনরায় চালু হবে দ্বারা অ্যাকাউন্ট পুনরায় চালু করতে পারেন.

14. কে পরিপক্বতা পরিমাণ পায়?

উত্তর: যাদের অ্যাকাউন্ট ব্যক্তি পরিপক্বতা পরিমাণ পায় হবে খোলা ছিল জন্য মেয়ে সন্তানকে. বাবা বা আইনগত অভিভাবক টাকা পাবেন না.পরিপক্কতার পরিমাণ শুধুমাত্র নিম্নলিখিত পরিস্থিতিতে উত্তোলন করা যাবে:

  • অ্যাকাউন্ট 21 বছর তার কোর্সের চালানো হয়েছে এবং মেয়ে টাকা তুলতে চায়.
  • মেয়ে বিয়ে পরার আগে অ্যাকাউন্ট matures.
  • যখনই মেয়ে অ্যাকাউন্ট পূর্ণবিকশিত পর একাউন্ট বিনষ্ট করতে চায়. এর অর্থ এই যে মেয়ে অ্যাকাউন্ট সক্রিয় রাখতে পারবেন পরেও অ্যাকাউন্ট 21 বছর জন্য সক্রিয় রয়েছে. যতক্ষণ না মেয়ে আসলে একাউন্ট বিনষ্ট ও ফান্ড প্রত্যাহার করার সিদ্ধান্ত নেয় সুদ আয় অব্যাহত থাকবে.

15. কি মেয়ে ডাইস আগে অ্যাকাউন্ট matures যদি?

উত্তর: এটা সত্যিই দুঃখজনক কিন্তু যদি এমন ঘটে তাহলে, অ্যাকাউন্ট বন্ধ করে দেওয়া হবে এবং সঞ্চিত পরিমাণ (আমানতের সুদ) বাবা বা আইনগত অভিভাবক প্রদান করা হবে.

16. কি যদি আমানতকারী ডাইস আগে মেয়ে আপ জন্মায় এবং একটি প্রাপ্তবয়স্ক হয়ে ওঠে?

উত্তর: এই একটা খুব দু: খিত অবস্থা কিন্তু একটি সম্ভাবনা. এই ক্ষেত্রে, সেখানে অন্য কারো আরও টাকা জমা করতে নাও হতে পারে. এ অবস্থায় দুটি সম্ভাব্য পরিস্থিতিতে থেকে নির্বাচন করা যাবে যে আছে:

  • মেয়েটির পরিবারের সদস্যদের অ্যাকাউন্ট বন্ধের জন্য অনুরোধ করতে পারেন. সঞ্চিত পরিমাণ (সুদ আয় এবং প্রকৃত আমানত) মেয়ের পরিবারের কাছে হস্তান্তর করা হবে.
  • পরিবার অ্যাকাউন্ট রাখা হিসেবে কোনও বিনিয়োগের পর্যন্ত অ্যাকাউন্ট তার পরিপক্কতার বয়স ছুঁয়েছে ছাড়া ইচ্ছুক হতে পারে. সুদের আয়ের স্বাভাবিক হিসাবে প্রবাহিত হতে থাকবে এবং অ্যাকাউন্ট একটি চক্রবৃদ্ধি হারে ক্রমবর্ধমান রাখা হবে. একবার অ্যাকাউন্ট matures, মেয়ে যথারীতি টাকা উত্তোলন করতে পারবেন.

17. কি মেয়ে ভারতে একটি বিভিন্ন শহরে চলে আসে তাহলে কি হবে?

উত্তর: এটা একটা সম্ভাবনা আছে. এই ধরনের এক দৃশ্যপটে, অ্যাকাউন্ট সহজেই অন্যান্য রাজ্য থেকে স্থানান্তরিত করা যেতে পারে. এই স্থানান্তর ব্যাঙ্কের মধ্যকার এবং ডাকঘরে মধ্যে অনুমোদিত হয়. এর অর্থ এই যে অ্যাকাউন্ট একটি ব্যাংকে একটি পোস্ট অফিসে বা একটি পোস্ট অফিস থেকে একটি ব্যাংক থেকে স্থানান্তরিত করা যাবে না. এটা অফিস পোষ্ট করতে ব্যাংক বা ব্যাংক ডাকঘরে হতে হয়েছে.

18. অনাবাসী ভারতীয় সুকন্যা সমৃদ্ধি স্কিম অংশগ্রহণের অনুমতি দেওয়া হয়?

উত্তর: না! অনাবাসী ভারতীয় এই প্রকল্প উপকার করতে পারবে না. এটা একটি ভারতীয় রিজার্ভ ব্যাংক ম্যান্ডেট যা বলছেন যে এনআরআইদের ভারতে ক্ষুদ্র সঞ্চয় প্রকল্প বিনিয়োগ করতে পারে না. যেহেতু সুকন্যা সমৃদ্ধি স্কিম একটি ক্ষুদ্র সঞ্চয় প্রকল্প, অনাবাসী ভারতীয় সম্পূর্ণভাবে বাদ দেওয়া হয়.

19. সেখানে সুকন্যা সমৃদ্ধি অ্যাকাউন্ট খোলার জন্য অনলাইন বিধান রয়েছে?

উত্তর: এখন পর্যন্ত, সেখানে এমন কোন বিধান পাওয়া যায়. একদিকে এটা গ্রামাঞ্চলে থেকে এবং যারা ​​কারিগরি-কাণ্ডজ্ঞান না হয় লোকদের জন্য ভাল হয়. যারা অনলাইন অপারেশন পছন্দ জন্য, এই একটি গুরুতর ত্রুটি হতে পারে. আশা রাখি, ব্যাংক এই প্রকল্পের জন্য অনলাইন বিধান খুব শীঘ্রই নিয়ে আসা হবে, জীবন যারা ​​কারিগরি-কাণ্ডজ্ঞান এবং অনলাইনে তাদের আর্থিক অপারেশন করাতে পছন্দ জন্য সহজ তৈরীর.

20. এই প্রকল্পের অধীনে একটি একাউন্ট খোলার জন্য প্রয়োজনীয় কাগজপত্র কি কি?

উত্তর: সরকারি তিনটি দলিলের যে সুকন্যা সমৃদ্ধি প্রকল্পের অধীনে একটি অ্যাকাউন্ট খোলার জন্য পেশ করা হয় তালিকাভুক্ত করেছে. তবে, অংশগ্রহণকারী ব্যাংক অর্ডার করারোপণ নিয়ম সঠিকভাবে প্রয়োগ করার জন্য যে অতিরিক্ত নথি জন্য জিজ্ঞাসা করতে পারেন. তিনটি মৌলিক যে নথি দাখিল করতে হবে হয়:

  • বয়স যাচাইয়ের জন্য কন্যা সন্তানের জন্ম সনদ. সন্তানের নাম পরিষ্কারভাবে সার্টিফিকেটে উল্লেখ করা হয়েছে.
  • আমানতকারীর পরিচয় প্রমাণ - এই একটি বৈধ অভিভাবক বা দুই বাবা এক হতে পারে.
  • ঠিকানার আমানতকারীর প্রমাণ - এই একটি বৈধ অভিভাবক বা দুই বাবা এক হতে পারে.

21. কি যদি কন্যা সন্তানের জন্ম সনদ পাওয়া যায় না?

উত্তর: এটা সম্ভব যে মেয়ের জন্ম সনদ পাওয়া যায় না. যে জন্য একাধিক কারণ থাকতে পারে. যাইহোক, যদি সার্টিফিকেট সজ্জিত করা যাবে না, এখানে দুটি বিকল্প যে ব্যবহার করা যেতে পারে:

  • বিদ্যালয়ের প্রধান শিক্ষক কর্তৃক ইস্যুকৃত সার্টিফিকেট মেয়ে সন্তানের জন্ম তারিখ জানায়.
  • একটি শংসাপত্র হাসপাতালে যেখানে মেয়ে পরিষ্কারভাবে জন্মগ্রহণ মেয়ে জন্মের তারিখ জানায় দ্বারা জারি.

উভয় ক্ষেত্রেই, এটা মেয়ে শিশু পরিষ্কারভাবে সার্টিফিকেটে উল্লিখিত নাম আছে বাধ্যতামূলক.

22. যা ব্যাংক সুকন্যা সমৃদ্ধি অ্যাকাউন্ট খোলার অনুমতি দেয়?

উত্তর: মোট 28 অনুমোদিত ব্যাংক এই প্রকল্পের অধীনে একটি একাউন্ট খোলার জন্য অনুমতি দেওয়া হয় আছে. এখানে সব ব্যাংক তটস্থ করা যাবে সম্পূর্ণ তালিকা:

বর্ণা ক্রমানুসারে

ব্যাংকের নাম

একটি

অন্ধ্র ব্যাংক

অক্ষ ব্যাংক

এলাহাবাদ ব্যাংক

বি

ব্যাংক অব ইন্ডিয়া

ব্যাংক মহারাষ্ট্র

ব্যাংক অফ বরোদা

সি

কর্পোরেশন ব্যাংক

সেন্ট্রাল ব্যাংক অব ইন্ডিয়া

কানাড়া ব্যাংক

: D

দেনা ব্যাংক

আমি

আইসিআইসিআই ব্যাঙ্ক

ইন্ডিয়ান ব্যাঙ্ক

ইন্ডিয়ান ওভারসিজ ব্যাঙ্ক

আইডিবিআই ব্যাঙ্ক

হে

ওরিয়েন্টাল ব্যাঙ্ক অফ কমার্স

পি

পাঞ্জাব ন্যাশনাল ব্যাংক

পাঞ্জাব ও সিন্ধু ব্যাংক

এস

ভারতীয় স্টেট ব্যাঙ্ক

মহীশূরের স্টেট ব্যাঙ্ক

হায়দ্রাবাদ স্টেট ব্যাংক

ত্রিবাঙ্কুরের স্টেট ব্যাঙ্ক

বিকানের ও জয়পুর স্টেট ব্যাঙ্ক

পাতিয়ালা স্টেট ব্যাঙ্ক

সিন্ডিকেট ব্যাংক

ইউ

ইউকো ব্যাংক

ভারতের ইউনাইটেড ব্যাংক

ভারত ইউনিয়ন ব্যাংক

ভী

বিজয়া ব্যাংক

আচ্ছা, যে সুকন্যা সমৃদ্ধি যোজনা সম্পর্কে প্রায় কাছাকাছি সবকিছু. যদি আপনি অন্য কোন প্রশ্ন আছে, আপনার মন্তব্য ড্রপ বিনা দ্বিধায়.

সুত্র: ওয়েবসাইট

2.94117647059
মন্তব্য যোগ করুন

(ওপরের বিষয়বস্তুটি সম্পর্কে যদি আপনার কোন মন্তব্য / পরামর্শ থাকে, তাহলে দয়া করে আমাদের উদ্দেশ্যে পোস্ট করুন).

Enter the word
ন্যাভিগেশন
Back to top