হোম / সমাজ কল্যাণ / প্রকল্প ও কর্মসূচি / স্বনির্ভরগোষ্ঠী ও স্বনিযুক্তি বিভাগ
ভাগ করে নিন
ভিউজ্
  • অবস্থা সম্পাদনার জন্য উন্মুক্ত

স্বনির্ভরগোষ্ঠী ও স্বনিযুক্তি বিভাগ

প্রধান কার্যকলাপ

(১) বেকার যুবকদের মধ‍্যে স্ব-নিযুক্তির প্রসার ঘটানোর লক্ষ‍্যে স্বামী বিবেকানন্দ স্বনির্ভর কর্মসংস্থান প্রকল্পের রূপায়ণ।

(২) ব‍্যাঙ্কের নিকট থেকে প্রাপ্ত ঋণের উপর সুদের ভার লাঘব করার জন‍্য পশ্চিমবঙ্গ স্বনির্ভর সহায়ক প্রকল্পের (WBSSP) মাধ‍্যমে স্বনির্ভর গোষ্ঠীগুলিকে সুদে ভরতুকি প্রদানের ব‍্যবস্থা।

(৩) স্বনির্ভর গোষ্ঠী ও স্বনিযুক্তি পরিকল্পের কার্যগত উন্নতির ক্ষেত্রে দক্ষতা বৃদ্ধি ও বৃত্তিমূলক প্রশিক্ষণের ব‍্যবস্থা করা

(৪) বিশেষত: বাঁকুড়া, পুরুলিয়া ও পশ্চিম মেদিনীপুর জেলায় বিসৃত জঙ্গল মহলের বেকার যুবক যুবতীদের জন‍্য প্রশিক্ষণের কর্মসূচি

(৫)  স্ব-নিযুক্তি ক্ষেত্রে উৎপাদিত পণ‍্যের বিপণন এবং স্বামী বিবেকানন্দ স্বনির্ভর কর্মসংস্থান প্রকল্পের (SVSKP) উদ‍্যোগপতিদের উৎপাদিত পণ‍্য ও পণ‍্যের গুণমান, মূল‍্য ও উপযোগিতার প্রচারের উন্মুক্ত করার জন‍্য রাজ‍্য স্তরে ও জেলা স্তরের সবলা মেলার আয়োজন।

(৬) স্বনির্ভর গোষ্ঠীর সদস‍্যদের দারিদ্রদূরীকরণের লক্ষ‍্যে তাদের জন‍্য স্থায়ী জীবিকা সৃষ্টি ও বজায় রাখার উদ্দশে মুক্তিধারা নামক একটি প্রকল্প চালু করা হয়েছে।

(৭) দক্ষতা বিকাশ ও উৎপাদিত পণ‍্যের বিপণনের উদ্দেশ‍্যে স্বয়ম্ভর গোষ্ঠীর প্রশিক্ষণের জন‍্য প্রশিক্ষণ তথা বিপণন সহায়ক কেন্দ্র নির্মাণ

(৮) স্বয়ম্ভর গোষ্ঠী ও স্ব-নিযুক্তি বিষয়ক পরিকল্পের নীতি প্রণয়ন সংক্রান্ত সব ধরণের কাজ। স্বনির্ভর গোষ্ঠী ও স্বনিযুক্তির ক্ষেত্রে বিভিন্ন পরিকল্পে প্রাতিষ্ঠানিক অর্থসংস্থানের সমন্বয়সাধন।

স্বামী বিবেকানন্দ স্ব-নির্ভর কর্মসংস্থান প্রকল্প (এস ভি এস কে পি)

পরিকল্পটি রুপায়নের দায়িত্বেঃ সোসাইটি ফর সেলফ এমপ্লয়মেন্ট অব আনএমপ্লয়েড ইয়ুথ, ওয়েস্ট বেঙ্গল (এস এস ই ইউ ওয়াই)

সারা রাজ্যে অনগ্রসর শ্রেনি, সংখ্যালঘু, মহিলা সহ সকল বেকার যুবক যুবতিদের

স্ব-নিযুক্তির  সুযোগ তৈরি করার উদ্দেশ্যে স্বামী বিবেকানন্দ স্ব- নির্ভর কর্মসংস্থান প্রকল্প (এস ভি এস কে পি) একটি গুরুত্বপূর্ণ পরিকল্প ৷ এই পরিকল্পের অন্তর্ভুক্ত কিছু শর্ত পূরণ করতে পারলে বেকার যুবক যুবতিরা ব্যাঙ্কের আর্থিক সহায়তার মাধ্যমে ব্যক্তিগত বা গোষ্ঠীবদ্ধভাবে স্ব-নিযুক্তির  ব্যবস্থা করতে পারেন।

ব্যক্তির ক্ষেত্রে সর্বোচ্চ ১.৫লক্ষ টাকা ও ৫জন বা তার অধিক সংখ্যক ব্যক্তি সমন্বিত গোষ্ঠীর ক্ষেত্রে সর্বোচ্চ ৩.৫ লক্ষ টাকা বা প্রকল্প ব্যয়ের ৩০% সরকারি ভরতুকি হিসেবে পাওয়া যায় । এই ভরতুকি প্রদত্ত হয় কার্য সম্পাদনকারি রুপে সোসাইটি ফর সেলফ্ এমপ্লয়েড অব আন এমপ্লয়েড ইউথ, ওয়েস্ট বেঙ্গল এর মাধ্যমে।

ব্যক্তির ক্ষেত্রে এটিকে বলা হয় ‘আত্মমর্যাদা' ও গোষ্ঠীর ক্ষেত্রে বলা হয় ‘আত্মসম্মান' । এই পরিকল্পটির মুখ্য উদ্দেশ্যই হল রাজ্য জুড়ে স্ব নিযুক্তির  সুযোগ তৈরি করা । বেকার দের চিহ্নিত করে এবং যেখানে যেখানে সম্ভব সেখানে সেখানে প্রতিষাষ্ঠানিক আর্থিক সহায়তা লাভের প্রত্যাশায় তাদের প্রকল্পের অনুসারী প্রশিক্ষণ দিয়ে রাজ্য সরকারের তরফে উদ্যোগতিদের ভরতুকি প্রদান করা হয় ।

রাজ্য নতুন সরকার ক্ষমতায় আসার পরে এই পরিকল্পে বেশ কিছু উল্লেখযোগ্য পরিবর্তন আনা হয়েছে । ভরতুকির পরিমান ২০% থেকে বৃদ্ধি করে ৩০% করা হয়েছে । লক্ষণীয় ভাবে  ১৯.০৯.২০১২ থেকে ভারতবর্ষের যুব সমাজের আদর্শ স্বামী বিবেকানন্দের নামানুসারে পরিকল্পটির নতুন নামকরণ হয়েছে " স্বামী বিবেকানন্দ স্ব নির্ভর কর্মসংস্থান প্রকল্প " প্রশিক্ষনের ওপর বিশেষ গুরুত্ব আরোপ করা হয়েছে । বিশেষত ঃ যে সমস্ত ব্যবসায় স্থানীয় ক্ষেত্রে কাঁচা মালের প্রাচুর্য থাকা সত্ত্বেও অজ্ঞ্যানতার কারন এ তা ব্যবহৃত হয়নি অথচ ঐতিহ্যবাহী হস্তশিল্পের ওপর সুক্ষতর দ্রব্য উৎপাদনের যথেষ্ট সুযোগ ও সামর্থ্য রয়েছে সেই সব ক্ষেত্রে প্রশিক্ষণ এর সুযোগ আরও বৃদ্ধি করা হয়েছে ।

ওয়েস্টবেঙ্গলে স্বনিরভর সহায়ক প্রকল্প (ডব্লু বি এস এস পি)

পরিকল্প রুপায়ণের দায়িত্বেঃ পশ্চিমবঙ্গ স্ব-রোজগার নিগম লিমিটেড (ডব্লু বি এস এস পি))।

স্ব-নির্ভর গোষ্ঠীগুলির উপর ব্যাঙ্ক-ঋণের জন্য প্রদেয় সুদের বোঝা কমিয়ে যথাসম্ভব স্বস্তি প্রদানের উদ্দেশ্যে রাজ্য সরকার ওয়েস্টবেঙ্গলে স্ব-নির্ভর সহায়ক প্রকল্প (ডব্লু বি এস এস পি)) শীর্ষক পরিকল্পটির সূচনা করেছে।এই পরিকল্প অনুসারে ০১।০৪।২০১৪ থেকে সরকার উপযুক্ত স্ব-নির্ভর গোষ্ঠীগুলির ঋণের উপর বাণিজ্যিক,আঞ্চলিক,গ্রামীণ ও সমবায় ব্যাঙ্ক কতৃক ধার্য সুদের একটি অংশ সুদ-ভরতুকি হিসাবে প্রদান করে।উদাহরণ স্বরুপ বলা যেতে পারে যে ব্যাঙ্ক যদি স্ব-নির্ভর গোষ্ঠীর ঋণের পরিমানের উপর বার্ষিক ১১% সুদ ধার্য করে।সেক্ষেএে সরকার ঋণের পরিমানের উপর বার্ষিক ৯% ভরতুকি প্রদান করবে এবং সুবিধাভোগী গোষ্ঠীকে অবশিষ্ট অংশ অর্থাৎ বার্ষিক ২% সুদ প্রদান করতে হবে।

ব্যবস্থাটিকে মসৄণতর করার উদ্দেশ্যে সরকার কতৄক এই সিদ্ধান্ত গৄহীত হয়েছে যে ব্যাঙ্কগুলি সরাসরি পশ্চিমবঙ্গ স্ব-রোজগার নিগম লিমিটেড-এর কাছে বৈদ্যুতিন ব্যবস্থার মাধ্যমে ভরতুকির দাবি পেশ করবে এবং পশ্চিমবঙ্গ স্ব-রোজগার নিগম লিমিটেড সেই দাবিসমুহ যাচাই করে উপযুক্ত স্ব-নির্ভর গোষ্ঠীগুলিকে আর টি জি এস / এন ই এফ টি-এর  মাধ্যমে সরাসরি তাদের অ্যাকাউন্টে ই-পেমেন্ট প্রদান করবে।

স্ব-নির্ভর গোষ্ঠীর সদস্যবৄন্দ ও উদ্যোগপতিদের দক্ষতা বিকাশ প্রশিক্ষণ

কর্মসংস্থান সুযোগ সৃষ্টি,দক্ষতাবৄধি ও স্ব –রোজগার মাধ্যমে উৎপাদিত দ্রব্যের গুনগত মানের উন্নয়ণের লক্ষ্যে স্ব-নির্ভর গোষ্ঠী ও স্ব-রোজগার বিভাগ বিভিন্ন ধরনের ব্যাবসার উপর নিম্নলিখিত সৎস্থা গুলির মাধ্যমে প্রশিক্ষণ কর্মসূচির আয়োজন করে থাকেঃ

(ক) জেলাস্তরে কৄত্যকারী / কর্মকর্তা

(খ) সোসাইটি ফর সেলফ এমপ্লয়মেন্ট অব আন-এমপ্লয়মেন্ট ইয়ুথ (এস এস ইউ ওয়াই) এবং

(গ)পশ্চিমবঙ্গ স্ব-রোজগার নিগম লিমিটেড (ডব্লু বি এস সি এস)

নিম্নলিখিত বিষয়গুলির উপর বেশ কয়েকটি প্রশিক্ষণ কর্মসূচি আয়োজিত হয়েছেঃ

পোশাক তৈরি (টেলারিং), সফট টয় মেকিং, জরি শিল্প , ফুল চাষ, পাট জাত দ্রব্য প্রভ্রিতিকরণ , ছাগ পালন, কম্পিউটার অ্যাপ্লিকেশন, বিপণন, হস্থ নির্মিত কাগজের থলে তৈরি ,জীবাণুসার উৎপাদন, শৌখিন মোমবাতি তৈরি ,ধুপকাঠি তৈরি প্রভৃতি ।

রাজ্যের জঙ্গলমহল এলাকায় প্রশিক্ষণ এর ওপর গুরুত্ব প্রদান

কর্মসংস্থানের সুযোগ তৈরি ও স্বনির্ভর গোষ্ঠীসমূহ কর্তিক উৎপাদিত দ্রব্যের গুণগত মানের উন্নয়নের উদ্দেশ্যে জঙ্গলমহল এলাকার ৩ টি জেলা তথা পুরুলিয়া , বাঁকুড়া ও পশ্চিম মেদিনীপুর জেলার ২৩ টি ব্লকে সোসাইটি ফর সেলফ্ এমপ্লয়েড অব আনএমপ্লয়েড ইউথের পরিচালনায় বিশেষ প্রশিক্ষণ কর্মসূচী আয়োজিত হয়েছে ।

মুরগির পালক থেকে লেপ তৈরি ,শাল পাতার থালা তৈরি, বাহারি মুখোস তৈরি , লাক্ষজাত দ্রব্য উৎপাদন প্রভৃতি বিষয়ের ওপর প্রশিক্ষণ দেওয়া হয়েছে ।

জেলা ও প্রদর্শনীর আয়োজন

স্ব রোজগার উদ্যগপতিদের উৎপাদিত দ্রব্যের যথাযথ বিপণনের সুযোগ তৈরি করতে ও তাদের সঙ্গে প্রদর্শনীর আয়োজন করা হয়ে থাকে । এছাড়াও এর অন্যতম উদ্যেশ হল স্বামী বিবেকানন্দ স্ব রোজগার কর্মসংস্থান এর উদ্যোগপতিদের উৎপাদিত দ্রব্যের উপযোগিতা, গুনমান ও মূল সম্পর্কে প্রচার এবং সচেতনতা তৈরি।

বিভাগ রাজ্যস্তরে ও জেলাস্তরে সবলা মেলা আয়োজন করে থাকে ।

স্ব নির্ভর গোষ্ঠীগুলি শুধুমাত্র তাদের উৎপাদিত পন্য বিক্রয় এর ক্ষেত্রে উল্লেখযোগ্য সাফল্যলাভ করেনি  উপরন্তু ভবিষ্যতের সারা বছরই পন্য বিক্রয়ের লক্ষ্যে উপযুক্ত মাধ্যম হিসেবে তাদের মধ্যে অধিকাংশ পাইকারি বিক্রেতা ও বিপনণ জগতের ব্যক্তি বর্গের সঙ্গে কার্যকরী যোগাযোগ স্থাপনের ক্ষেত্রেও উল্লেখযোগ্য সাফল্যলাভ করেছে । স্বনির্ভর স্ব-নিযুক্তি গোষ্ঠীগুলি এবং তাদের উৎপাদিত বিশেষ দ্রব্য সহ সামাজিক দ্রব্য সমূহ সম্পর্কিত তথ্য সাধারণ মানুষের কাছে পৌঁছে দেওয়াও এই উদ্যোগের অন্যতম প্রধান উদ্দেশ্য ।

এই জেলা কে আরও আকর্ষণীয় করে তোলার জন্য প্রতি সন্ধ্যায় সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয় । আভ্যন্তরীণ / জাতীয় ও আন্তর্জাতিক বাজারে স্ব-নির্ভর গোষ্ঠীর ও উদ্দ্যোগপতিদের যথাযথভাবে প্রবেশের যোগ্য করে তোলাই বিভাগের অভিলক্ষ্য। সাধারণ মানুষ বা ব্যক্তিবর্গের প্রতিক্রিয়া ও মতামত বিশ্লেষণ করে একথা বলা যেতেই পারে যে এই মেলা সকল অর্থেই সফল ।

বেশ কয়েকটি নির্বাচিত স্ব-নির্ভর গোষ্ঠী ও কয়েকজন ব্যক্তি উদ্যোগপতিদের নির্মিত/ উৎপাদিত দ্রব্য/ পন্য সমূহ আদৃত হয় এবং ভারতের বহুবিধ শহরে বসবাসকারী সমাজের বিভিন্ন অংশের ক্রেতা ও এমনকি বিদেশের বহু ক্রেতাও এই সব দ্রব্য সমূহ ক্রয় করেন।

ছাড়াও রাজ্য সরকারের বিভিন্ন বিভাগ ও সরকারি সংগঠন সমূহ আয়োজিত বিভিন্ন জেলায় বহুসংখ্যক স্বনির্ভর গোষ্ঠী অংশগ্রহন করে থাকে।

গ্রামীণ পরিকাঠামো উন্নয়ন তহবিল ও (আই আই ভি এফ)ও রাজ্য রোজগার অধীনে প্রশিক্ষণ তথা বিপণন কেন্দ্র (কর্মতীর্থ) নির্মান

স্বনির্ভর গোষ্ঠীগুলির দক্ষতা বিকাশ ও তাদের উৎপাদিত দ্রব্যসমূহের বিপননের সুবিধার্থে এই বিভাগ গ্রামীণ পরিকাঠামো উন্নয়ন তহবিল (আই আই ভি এফ) ও রাজ্য যোজনা অধীনে বিভিন্ন জেলা ও মহকুমা সদর প্রশিক্ষণ তথা বিপণন কেন্দ্র স্থাপনের কর্মসূচি গ্রহন করেছে । এর মধ্যেই অন্তর্ভুক্ত রয়েছে গ্রাম্য ও শহুরে এলাকার বিভিন্ন অবস্থানে ‘কর্মতীর্থ' শীর্ষক বিপনন কেন্দ্রসমুহ গঠন ।

(৬)স্বনির্ভর গোষ্ঠীগুলির জন্য ব্যক্তিগত দূর্ঘটনা বীমা পরিকল্প রাজ্য সরকার রাজ্যের স্বনির্ভর গোষ্ঠীগুলির সদস্যদের জন্য ‘সমাজসাথী' শীর্ষক একটি ব্যক্তিগত দূর্ঘটনা বীমা পরিকল্প চালু করার উদ্যোগ গ্রহন করেছে। এই বিষয়টি তত্বাবধান করার জন্য কার্‍্য সম্পাদানকারী বিভাগ হিসাবে স্বনির্ভর গোষ্ঠী ও স্বনিযুক্তি বিভাগের উপর দায়িত্ব ন্যস্ত হয়েছে এবং পশ্চিমবঙ্গ স্বরোজগার নিগম লিমিটেড এই পরিকল্পের রুপায়নকারী সংস্থা হিসাবে কাজ করবে।বিভাগ স্বনির্ভর গোষ্ঠীগুলির সদস্যদের কাছে দুর্ঘটনা বীমার সুবিধা পৌঁছে দেবার জন্য ন্যাশনাল ইনসিওরেন্স কোম্পানি লিমিটেড শীর্ষক দুটি বীমা সংস্থার উপর দায়িত্বভার ন্যস্ত করেছে ।

রাজ্যের ৫০ লক্ষ পশ্চিমবঙ্গ সরকারের অর্থবিভাগ স্বনির্ভর গোষ্ঠী ও স্বনিযুক্তি বিভাগের জন্য ৮৭.৫০ কোটি টাকার বাজেট সংস্থানের ব্যবস্থা করেছে।

  • উদ্দিষ্ট গোষ্ঠী - স্বনির্ভর গোষ্ঠীর সদ্যসবৃন্দ
  • বয়স সীমা ১৮-৬০ বছর

(ক) দূর্ঘটনাজাতি মৃত্যু ও স্থায়ী পুর্নাঙ্গ অক্ষমতার জন্য ১ লক্ষ টাকা ।

(খ) স্থায়ী আংশিক অক্ষমতার জন্য সর্বাধিক ৭৫,০০০ টাকা।

(গ) দূর্ঘটনাজাতি চিকিৎসার জন্য হাসপাতালে ভর্তি হয়ে সর্বাধিক ৪০,০০০ টাকা ।

(ঘ) হাসপাতালের বহির্বিভাগ দূর্ঘটনাজাতি চিকিৎসার জন্য (বেড কেয়ার) সর্বাধিক ৫০০০ টাকা ।

(ঙ) দূর্ঘটনাজাতি মৃত্যু ক্ষেএে মূল বীমা রাশির উর্ধে েশষকৃত্যজাতির খরচের জন্য ২৫০০ টাকা ।

(চ) মুক্তিধারা (দীর্ঘস্থায়ী জীবীকা প্রকল্প)

২০১২-১৩ বর্ষে বিভাগ  ‘মুক্তিধারা' নামে একটি দীর্ঘস্থায়ী জীবীকা প্রকল্প গ্রহন করেছে । স্বনির্ভর গোষ্ঠীভুক্ত সদস্যদের দারিদ্র্য দূরীকরণ ও তাদের আর্থিক উন্নয়ন সাধনের লক্ষ্যে দীর্ঘস্থায়ী জীবীকা সৃষ্টি ও বহাল রাখার জন্য পুরুলিয়া ও পশ্চিমমেদিনীপুর জেলায় প্রাথমিক ভাবে এই প্রকল্পটি রূপায়িত হয় । নাবার্ড (NABARD) – এর সহায়তায় এই প্রকল্পটি বাস্তবায়িত হয়েছে।

হাওড়া,হুগলি,উত্তর ২৪ পরগণা , দক্ষিণ ২৪ পরগনা , নদিয়া , মুর্শিদাবাদ ও বর্ধমান – এই আরো ৭ টি জেলায় রূপায়িত হতে চলেছে।

পশ্চিমবঙ্গ কার্যপরিচালনার বিধি (ওয়েষ্ট বেঙ্গল রুলস অব বিজনেস) সংশোধনের দ্বারা ২০০৬-এর জুলাই মাসে স্বনির্ভর গোষ্ঠী ও স্ব-নিযুক্তি বিভাগ গঠিত হয় [প্রজ্ঞাপন নং ১৯৬ স্বরাষ্ট্র (সংবিধান)-আর-২-আর (সংবিধান)-১০/০৬ তাং ১২/০৭/২০০৬

বিভাগের প্রশাসনিক নিয়ন্ত্রণাধীন প্রতিষ্ঠান সমূহ

(১) সোসাইটি ফর সেল্ফ এমপ্লয়মেন্ট অব্‌ আনএমপ্লয়েড ইউথ, ওয়েস্ট বেঙ্গল (এস এস ই ইউ ওয়াই)

(২) পশ্চিমবঙ্গ স্বরোজগার নিগম লিমিটেড (ডব্লিউ বি এস সি এল)

কার্যালয়ের ঠিকানা : স্বনির্ভরগোষ্ঠী ও স্ব-নিযুক্ত বিভাগ

ইস্ট ইন্ডিয়া হাউস (দ্বিতল)

২০বি, আবদুল হামিদ স্ট্রীট

কলকাতা - ৭০০০৬৯

সুত্রঃ স্বনির্ভরগোষ্ঠী ও স্বনিযুক্তি বিভাগ, পশ্চিমবাংলা সরকার

2.96
তারকাগুলির ওপর ঘোরান এবং তারপর মূল্যাঙ্কন করতে ক্লিক করুন.
jaysreeramswa31898693423 Sep 29, 2016 11:29 AM

kanokajnay

মন্তব্য যোগ করুন

(ওপরের বিষয়বস্তুটি সম্পর্কে যদি আপনার কোন মন্তব্য / পরামর্শ থাকে, তাহলে দয়া করে আমাদের উদ্দেশ্যে পোস্ট করুন).

Enter the word
ন্যাভিগেশন
Back to top