হোম / সমাজ কল্যাণ / এনজিও-স্বেচ্ছাসেবী ক্ষেত্র / বিকাশপিডিয়ার কাজে উদ্যোগী এনজিওরা
ভাগ করে নিন
ভিউজ্
  • অবস্থা সম্পাদনার জন্য উন্মুক্ত

বিকাশপিডিয়ার কাজে উদ্যোগী এনজিওরা

বিকাশপিডিয়ার জন্য এগিয়ে আসলেন এনজিওরা

ডাক্তারদের পর বিভিন্ন বেসরকারি সংস্থা। বাংলা বিকাশপিডিয়াকে আরও সমৃদ্ধ করার কাজে এগিয়ে এল রাজ্যের এনজিওরা। বিকাশপিডিয়ার স্টেট নোডাল এজেন্সি আইআইআইএম আয়োজিত এক আলোচনাসভায় বিভিন্ন এনজিওর প্রতিনিধিরা নানা ধরনের উন্নয়নমূলক কাজ করতে গিয়ে কী রকম অভিজ্ঞতার সম্মুখীন হচ্ছেন তা বর্ণনা করেন এবং বিকাশপিডিয়ার মাধ্যমে সেই অভিজ্ঞতার কথা আদানপ্রদান করার প্রস্তাব দেন। এর ফলে বিকাশপিডিয়াও আরও জনপ্রিয় হবে বলে মনে করেন আলোচনায় উপস্থিত সবাই।

কলকাতায় আইআইআইএম দফতরে আয়োজিত ওই আলোচনাসভায় উপস্থিত ছিলেন

  • অধ্যাপক অশোকরঞ্জন ঠাকুর, টেক্নো ইন্ডিয়া বিশ্ববিদ্যালয়ের
  • ড. প্রভাত দত্ত, শতবার্ষিকী অধ্যাপক
  • সন্ধি মুখার্জি, অবসরপ্রাপ্ত আইপিএস
  • স্বাতী ভট্টাচার্য,আনন্দবাজার পত্রিকার চিফ রিপোর্টার (জেলা)
  • সৌম্যব্রত দাস, আইআইআইএম সদস্য-সচিব
  • স্নেহাশিস সুর

এছাড়া উপস্থিথ ছিলেন শম্ভুপ্রসাদ সেনের নেতৃত্বে বিকাশপিডিয়ার কনটেন্ট টিম, বিভিন্ন বেসরকারি সংগঠনের প্রতিনিধিরা এবং আইআইআইএম প্রতিষ্ঠানের বিভিন্ন দায়িত্বপ্রাপ্ত আধিকারিক।

 

আলোচনাসভার সূচনা করেন সৌম্যব্রত দাস। বিকাশপিডিয়া কী, বেসরকারি সংগঠনগুলি কী ভাবে বিকাশপিডিয়াকে সমৃদ্ধ করতে পারে, পাশাপাশি তারা কী ভাবে এই পোর্টাল থেকে সাহায্য পেতে পারে তা ব্যাখ্যা করেন স্নেহাশিস সুর। বিভিন্ন উদাহরণের মাধ্যমে উন্নয়নে তথ্যের ভূমিকা নিয়ে আলোচনা করেন স্বাতী ভট্টাচার্য। তাঁর মতে, সরকার সমাজকল্যাণে বহু অর্থ খরচ করে থাকে কিন্তু তথ্য না থাকায়, যাদের জন্য ওই অর্থ বরাদ্দ হচ্ছে, তাঁরা সেই অর্থ পান না। এমনকী তাঁরা এটাও বুঝতে পারেন না, কোন সরকারি আধিকারিক এ বিষয়ে তাঁদের সাহায্য করতে পারবেন। স্বাতী বলেন, যে হেতু তথ্যই ক্ষমতা , তাই যারা এটা পেতে চাইবেন, তাঁদের সঙ্গে, যাদের কাছে তথ্য রয়েছে, তাঁদের সংঘর্ষ অনিবার্য।

সন্ধি মুখার্জি বলেন, সরকার-বেসরকারি সংগঠনের যৌথ উদ্যোগ, স্বাধীনতা-পরবর্তী ভারতবর্ষে উন্নয়নের ক্ষেত্রে সব চেয়ে গুরুত্বপূর্ণ ঘটনা।

সায়েন্স কমিউনিকেশন ফোরামের অভিজিৎ বর্ধন স্কুলস্তরে বিকল্প বিজ্ঞান শিক্ষা পদ্ধতি নিয়ে তাঁদের দীর্ঘদিনের কাজের কথা বলেন। তাঁরা বিকাশপিডিয়াকে তাঁদের কাজ সংক্রান্ত নথি ও ছবি দিয়ে সাহায্য করবেন বলে আশ্বাস দেন।

হামারি মুসকানের শ্রাবণী সরকার নিয়োগী লালবাতি এলাকার শিশুদের মনো-সামাজিক পুনর্বাসন নিয়ে তাঁদের কাজকর্ম সম্পর্কে বলেন এবং বিকাশপিডিয়াকে নথি ও ছবি দিয়ে সমৃদ্ধ করার আশ্বাস দেন।

স্পান-এর পার্থ ভট্টাচার্য জানান, তাঁরা বাঁকুড়া, বীরভূম, মুর্শিদাবাদ, জলপাইগুড়ির ৮টি ব্লক, ১৭টি গ্রাম পঞ্চায়েতের ১০০ টি উপজাতি অধ্যুষিত গ্রামে শিক্ষা, সুরক্ষা, জীবিকা, সুশাসন---এই ৪টি ক্ষেত্রে কাজ করছেন। পার্থবাবু বলেন, বিকাশপিডিয়ার তথ্য তাঁদের কাজে সাহায্য করবে। একই সঙ্গে তিনি আশ্বাস দেন, তিনি তাঁর কাজের এলাকায় বিকাশপিডিয়ার প্রচার করবেন।

এআইডবলুসি বুনিয়াদি বিদ্যাপীঠ (ট্রাস্ট পরিচালিত মেয়েদের সরকারি স্কুল, ফুলবাগান, কলকাতা)-এর পক্ষ থেকে ইয়াসমিন সেনগুপ্ত বলেন, স্কুলটি সরকারি সাহায্য প্রাপ্ত হলেও, স্কুলটি আরও ভালো ভাবে চালানোর জন্য ও অভিভাবকদের সাহায্য করার জন্য তাঁদের বিকাশপিডিয়ার তথ্যের প্রয়োজন। একটি মা-শিশু প্রকল্পও তাঁরা চালান এবং সে জন্য তাঁদের পুষ্টি সংক্রান্ত তথ্য প্রয়োজন।

সপ্তদীপার (বৃদ্ধাবাস, সল্টলেক) কুন্তলা পট্টনায়ক জানান, তাঁরা বৃদ্ধদের কাউন্সেলিং করে থাকেন, পাশাপাশি শিশুকল্যাণের কাজও করেন। কুন্তলা জানান, তাঁদের অভিজ্ঞতা তাঁরা বিকাশপিডিয়ায় দেবেন এবং বিকাশপিডিয়ায় বয়স্কদের সম্পর্কে যে তথ্য রয়েছে, সেগুলি তাঁদের প্রয়োজন।

পরিবারের (কলকাতা) অভিজিৎ নন্দী বলেন, তাঁরা সংখ্যালঘুদের সেলাই, কাটিং সংক্রান্ত প্রশিক্ষণ দেন। সরকারি সাহায্যেই তাঁরা এই কাজ করেন। এই অভিজ্ঞতা তাঁরা বিকাশপিডিয়াকে জানানোরও আশ্বাস দেন। পাশাপাশি অভিজিৎ বলেন, এই ধরনের কোর্সের জনপ্রিয়তা কমছে, রূপচর্চা সংক্রান্ত প্রশিক্ষণের চাহিদা বাড়ছে।

সিনি-র শ্রেয়সী ঘোষ বলেন, তাঁরা শিশুর সুরক্ষা, শিক্ষা, স্বাস্থ্য, পুষ্টি নিয়ে কাজ করছেন এবং আশ্বাস দেন তাঁরা তাঁদের নথি দিয়ে বিকাশপিডিয়াকে সাহায্য করবেন।

3.06796116505
তারকাগুলির ওপর ঘোরান এবং তারপর মূল্যাঙ্কন করতে ক্লিক করুন.
14 MILE AMRA SEBAK SANGHA Oct 15, 2016 09:28 AM

আমরা মুর্শিদাবাদের বিভিন্ন গ্রামে সমাজসেবামূলক কাজ করে চলেছি . বর্তমানে আমাদের কাছে কিছু সহজোগিতা প্রয়োজন .

priyam chattopadhyay Dec 27, 2014 12:49 PM

আমাদের একটি NGO সংস্থা আছে. ওটির নাম জনাই জন্মভূমি ওয়েলফেয়ার সোসাইটি. গভেরান্মেন্ট রেজিস্টার নম্বর S /2L /444 , আমাদের ঠিকানা : গ্রাম ও পোস্ট -CHICKRAND , শিবতলা, ব্লাক chandital ২, জেলা হুগলী , priyam chattopadhyay (প্রতিষ্ঠাতা সম্পাদক ও সমাজ কর্মী ) মোবাইল : ৭২৭৮৮১৭৬৫৩,
ই-মেইল priyamchattopadhyay85 @gmail .com
আমরা সাধারনত শিশু , নারী, ও নাগরিক অধিকার ও সুরক্ষা এবং শিখ্যা, স্বাস্থ, স্ব-নির্ভার গোষ্ঠী, পরিবেশ পারিচ্ছান্তা , প্রতিবন্ধী নাগরিক দের নিয়ে কাজ করার চেষ্টা করছি এবং করছি .
মহাশয় আপনাদের নিকট আমাদের একান্ত অনুরোধ এই যে আমাদের আপনাদের অভিযানের সাথে যুক্ত হয়ে কাজ করার সুযোগ করে দিলে বাধিত হই ,আমরা বর্তমানে পশ্চিম বঙ্গের ১৪তি জেলায় যুব শক্তি জাগরণ করছি.
মহাশয় আমাদের সাথে কথা বলতে চাইলে আমাদের সম্পাদকের সাথে কথা বলে নিতে পারেন. ধ্যান্নাবাদ

মন্তব্য যোগ করুন

(ওপরের বিষয়বস্তুটি সম্পর্কে যদি আপনার কোন মন্তব্য / পরামর্শ থাকে, তাহলে দয়া করে আমাদের উদ্দেশ্যে পোস্ট করুন).

Enter the word
ন্যাভিগেশন
Back to top