হোম / সমাজ কল্যাণ / গ্রামীণ দারিদ্র্য সহায়তা / প্রধানমন্ত্রী আবাস যোজনা ২০২২
ভাগ করে নিন
ভিউজ্
  • অবস্থা সম্পাদনার জন্য উন্মুক্ত

প্রধানমন্ত্রী আবাস যোজনা ২০২২

অনেক প্রতীক্ষিত প্রধান প্রধানমন্ত্রী আবাস যোজনা প্রধানমন্ত্রী যে বছর 2022 নিবন্ধ প্রকল্পের অধীনে আবেদন করার জন্য সুবিধাভোগী, যোগ্যতা ও প্রক্রিয়া আচ্ছাদন পরিকল্পনার বিভিন্ন দিক রয়েছে দ্বারা সব জন্য হাউজিংয়ের দৃষ্টি বসায় দ্বারা চালু করা হয়েছে.

অনেক প্রতীক্ষিত প্রধান প্রধানমন্ত্রী আবাস যোজনা প্রধানমন্ত্রী যে বছর 2022 নিবন্ধ প্রকল্পের অধীনে আবেদন করার জন্য সুবিধাভোগী, যোগ্যতা ও প্রক্রিয়া আচ্ছাদন পরিকল্পনার বিভিন্ন দিক রয়েছে দ্বারা সব জন্য হাউজিংয়ের দৃষ্টি বসায় দ্বারা চালু করা হয়েছে.

ভারত সরকার আগে চালু ছিল সবার জন্য আবাসন ' প্রকল্প, যা এখন প্রধান প্রধানমন্ত্রী আবাস যোজনা যেমন সংশোধিত হয়েছে. প্রকল্প 25 ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির চালু করা হয়েছে জুন 2015.

প্রকল্প আগামী সাত বছরের একটি স্প্যান মধ্যে দৈর্ঘ্য এবং জাতি পানা জুড়ে আরো দুই কোটি ঘর নির্মানের একটা লক্ষ্য নিয়ে আসে. এর মানে হল এই প্রকল্প যা বছর 2015 সালে শুরু হয় বছর 2022 সালে সফলভাবে এই উপসংহারে হবে পরিকল্পনার লক্ষ্যগোষ্ঠীকে দরিদ্র দেশের শহুরে প্রতিষ্ঠানে EWS এবং লীগ কখন আরও অধীনে জীবিত মানুষের হবে.

প্রধানমন্ত্রীর আবাস যোজনা

প্রধানমন্ত্রীর আবাস যোজনা বছর 2015 সালে শুরু হবে এবং বছর 2022 পর্যন্ত বাস্তবায়নের জন্য ছড়িয়ে যাবে এবং তিন টেকসই পর্যায়ক্রমে সম্পন্ন করা হবে:

  • প্রধান প্রধানমন্ত্রী আবাস যোজনা ধাপ 1 : প্রধানমন্ত্রী আবাস যোজনা এর ধাপ 1 এপ্রিল 2015 থেকে মার্চ 2017 বিস্তির্ণ হবে এবং 100 শহরগুলির একটি মোট দেখতে হবে উন্নয়নমূলক কাজ শুরু এবং এই পর্বে সম্পন্ন.
  • প্রধান প্রধানমন্ত্রী আবাস যোজনা ফেজ 2 : প্রধান প্রধানমন্ত্রী আবাস যোজনা এর ফেজ 2 এপ্রিল 2017 থেকে মার্চ 2019 থেকে এবং এই পর্বে বিস্তির্ণ হবে, 200 টি শহর এর একটি মোট আবৃত এবং উন্নয়ন করা হবে.
  • প্রধান প্রধানমন্ত্রী আবাস যোজনা ধাপ 3 : PMAY এর ফেজ 3 এপ্রিল 2019 থেকে মার্চ 2022 থেকে এবং এই পর্যায়ে শহরের শাসনভার বাম আবৃত এবং উন্নয়ন করা হবে সময় বিস্তির্ণ হবে.

প্রধান প্রধানমন্ত্রী আবাস যোজনা সুবিধাভোগী

প্রধান প্রধানমন্ত্রী আবাস যোজনা যা সমাজ থেকে নির্দিষ্ট গ্রুপ, লক্ষ্য হবে:

  1. নারী, বর্ণ ও ধর্ম নির্বিশেষে
  2. সোসাইটির অর্থনৈতিকভাবে দুর্বল বিভাগে (EWS)
  3. তফসিলি উপজাতি (উপজাতি)
  4. তফসিলি কাস্ট (এসসি)

ভারত সরকার এই বিভাগ থেকে মানুষের একটি ভর্তুকি বাবদ যাতে তারা নিজেদের এবং তাদের পরিবারের জন্য একটি বাড়ি কিনতে হবে.ভর্তুকি পরিমাণ 1 লাখ টাকা থেকে 2.30 লক্ষ টাকা পর্যন্ত হতে পারে.

প্রধান প্রধানমন্ত্রী আবাস যোজনা বৈশিষ্ট্য

প্রধান প্রধানমন্ত্রী আবাস যোজনা বৈশিষ্ট্যগুলো নিম্নরূপ:

  • সরকার ঋণ থেকে শুরু করে ১৫ বছরের একটি নির্দিষ্ট সময়ের জন্য সুবিধাভোগী কোন কাজে আসল হাউজিং ঋণ 6.5% সুদের ভর্তুকি প্রদান করবে.
  • প্রধান প্রধানমন্ত্রী আবাস যোজনা অধীনে ঘর বাঞ্ছনীয় পরিবারের মহিলা সদস্য বরাদ্দকৃত হবে. এই সঙ্গে বরাবর অগ্রাধিকার সাধারণভাবে মহিলা আবেদনকারীদের দেওয়া হবে. এই স্কীম ভাল একটি প্রো-নারী স্কীম হিসেবে আখ্যায়িত করা যেতে পারে.
  • PMAY অধীনে কোনো হাউজিং স্কীম স্থল মেঝে allotting যদিও অগ্রাধিকার ভিন্নভাবে-সমর্থ এবং বয়স্ক ব্যক্তিদের দেওয়া হবে.
  • PMAY অধীনে ঘর নির্মাণ প্রযুক্তি যে ইকো বান্ধব মাধ্যমে সম্পন্ন করা হবে.

সুদের হার, ইএমআই ক্যালকুলেশন ও প্রধানমন্ত্রীর আবাস যোজনা ভর্তুকি

পরিকল্পনার কুলুঙ্গি যে ইএমআই স্কিম অধীনে বাড়ির মালিকদের দ্বারা দেওয়া উল্লেখযোগ্যভাবে কমে যাবে এই ব্যবস্থার সবচেয়ে গুরত্বপূর্ণ.ভারতে হাউজিং ঋণ বর্তমান হার 10.50 শতাংশ হয়. কেউ 15 বছর আজ মধ্যস্বত্বের জন্য 6 লাখ টাকা ঋণ বর্তমানে একটি সম্পত্তি ক্রয় করে, তিনি / সে বর্তমানে 6.632 টাকা প্রতি মাসে একটি ইএমআই দিতে হবে. তবে সঙ্গে 6.5 প্রকল্পের অধীনে শতাংশ ভরতুকি, সুবিধাভোগী ইএমআই হিসেবে প্রতি মাসে মাত্র 4.050 টাকা পরিশোধ করতে হবে. সুতরাং, ইএমআই নিজেই 2,000 টাকা উল্লেখযোগ্য হ্রাস হয়.

প্রধান প্রধানমন্ত্রী আবাস যোজনা

  1. 1 লাখ রুপি গড়ে পরিকল্পনার অধীনস্থ সকল সুবিধাভোগী ভারত সরকার কর্তৃক প্রদান করা হবে.
  2. ক্রেডিট রেখাযুক্ত ভর্তুকি মাধ্যমে 6.5% এর একটি ভর্তুকি প্রতিটি সুবিধাভোগী দেওয়া হবে EWS ও নিম্ন আয়ের বিভাগ থেকে অংশভুক্ত.
  3. লাখ 1.5 রুপি কেন্দ্রীয় সরকার সহায়তা হাউজিং স্টক তুলে ধরার জন্য প্রত্যেক সুবিধাভোগীর যেতে হবে এবং প্রকল্পের আওতায় ইউনিট এইভাবে 35% অর্থনৈতিকভাবে দুর্বল বিভাগে বিভাগ বরাদ্দ করা হবে.
  4. উপরে ছাড়াও, একটি টাকা 1.5 লাখ সব যোগ্য শহুরে দরিদ্র যারা শহরাঞ্চলে তাদের নিজের গঠন করা বা তাদের বিদ্যমান ঘর প্রয়োজনীয় সংস্কার করতে চান চান দেওয়া হবে.

কিভাবে (সকল 2022 জন্য হাউজিং) প্রধান প্রধানমন্ত্রী আবাস যোজনা জন্য আবেদন করা যায়

প্রকল্প মাত্র চালু করা হয়েছে এবং এটি টেকসই আমাদের আপনি কিভাবে আপনি আবেদন ফর্মে আপনি নায়ক সঙ্গে বরাবর পরিকল্পনা জন্য আবেদন করতে পারেন সমস্ত বিবরণ দিতে জন্য হবে না. আমরা যদিও, শীঘ্রই প্রয়োজনীয় বিবরণ, এই পরিকল্পনার প্রক্রিয়া সংক্রান্ত একবার তারা ভারত সরকার দ্বারা প্রকাশিত হয় আমাদের সাইটে আপডেট হবে.

তথ্য একটি বিষয় হিসাবে,নিম্নলিখিত রাজ্যের যা প্রধান প্রধানমন্ত্রী আবাস যোজনা বহন করা যাবে:

ক্রমিক নং

রাষ্ট্র

ক্রমিক নং

রাষ্ট্র

1

উত্তর প্রদেশ

18

কর্ণাটক

2

মহারাষ্ট্র

19

গুজরাট

3

বিহার

20

পাঞ্জাব

4

পশ্চিমবঙ্গ

21

ছত্তিশগড়

5

মধ্য প্রদেশ

22

হরিয়ানা

6

উড়িষ্যায়

23

জম্মু ও কাশ্মীর

7

তেলেঙ্গানা

24

গোয়া

8

কেরল

25

অরুণাচল প্রদেশ

9

ঝাড়খণ্ড

26

মিজোরাম

10

আসাম

27

সিকিম

11

হিমাচল প্রদেশ

28

অন্ধ্র প্রদেশ

12

ত্রিপুরা

29

উত্তরাঞ্চল

13

মেঘালয়

 

 

14

মণিপুর

 

 

15

নাগাল্যান্ড

 

 

16

তামিল নাড়ু

 

 

17

রাজস্থান

 

 

অনুসরণ কেন্দ্রশাসিত অঞ্চল এছাড়াও প্রধান প্রধানমন্ত্রী আবাস যোজনা আওতায় হবে

ক্রমিক নং

কেন্দ্রশাসিত অঞ্চল

1

পুদুচেরি (পুদুচেরি)

2

লাক্ষাদ্বীপ

3

দিল্লি (দিল্লি ন্যাশনাল ক্যাপিটাল টেরিটরি)

4

দমন ও দিউ

5

দাদরা ও নগর হাভেলি

6

চণ্ডীগড়

7

আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জ

পরিকল্পনা আমাদের প্রধানমন্ত্রীর একটি মহান উদ্যোগ এবং যদি উপায় এটা প্রণয়ন করা হয়েছে বাস্তবায়িত এবং বন্ধ স্বপ্নেও ভাবিনি এটা আধুনিক ভারত অবকাঠামোগত চেহারা পাল্টে দিতে যাচ্ছে এবং যাবে হয়

প্রধানমন্ত্রীর আবাস যোজনা ফরম

এই প্রকল্প থেকে কিছু সময় নিতে আসা পর্যন্ত হবে. বর্তমানে সরকার এটা খুব কঠিন কাজ করছে এবং খুব শীঘ্রই আপনি প্রধানমন্ত্রী আবাস যোজনা ফরম পাবেন.

আবেদন করতে ক্লিক করুন

6.5% ভর্তুকি দরে আইসিআইসিআই ব্যাঙ্ক আবাস যোজনা ঋণ

আইসিআইসিআই ব্যাঙ্ক ভারতীয়, তাদের নিজস্ব স্বপ্ন বাড়িতে, যা বর্তমানে তারা এখনই সামর্থ্য না করতে পারেন লক্ষ লক্ষ প্রদান করার জন্য একটি প্রকল্প পরিকল্পনা করেছে. এই স্কীম সাধারণ জনসাধারণ যথা আবাস যোজনা জন্য প্রধানমন্ত্রীর হাউজিং স্কিম সমর্থন করে. এই প্রকল্পের অধীনে, আইসিআইসিআই ইএমআই এর কম সুদের হার andeasy অপশন সঙ্গে সহজ হাউজিং ঋণ প্রদান যাতে জনসংখ্যার আর্থিকভাবে দুর্বল বিভাগে তাদের নিজের বাড়িতে থাকার তাদের স্বপ্ন সাধন করতে পারেন হবে.

এই প্রকল্পের অধীনে, আইসিআইসিআই হাউজিং ঋণ 6.5% ভর্তুকি দরে বার্ষিক টাকা ঋণের পরিমাণ জন্য প্রদান করতে হবে. 6 লাখ (সর্বোচ্চ).এই ভর্তুকি ক্রেডিট যুক্ত করা আবশ্যক. এই হাউজিং ঋণ ন্যাশনাল হাউজিং ব্যাংক সাথে অংশীদারিত্বের ভিত্তিতে, যা সমগ্র হাউজিং প্রকল্পের তদারকি করবে সঙ্গে বরাবর প্রদান করা হবে. আর ভর্তুকি পেতে সর্বোচ্চ ঋণ মেয়াদ 15 বছর.

সুত্র: ওয়েবসাইট

3.05921052632
Sourav Paul May 31, 2019 02:14 AM

halp me plz

sanjoy das Nov 10, 2018 11:10 PM

কোড নং ৪ জেলা নদীয়া সাইড কি বন্ধ আছে আবেদন করা যাচ্ছে না কোন ফোন নম্বর যদি পাওয়া যায়

Atikul gazi Jul 16, 2018 08:26 AM

আমি আতিকুল গাজী বাড়ি কুলতুলী থানা জেলা দক্ষিণ ২৪ পরগানা আমার একটা ছোটো মাটির বাড়ি আছে তাতে জল পড়ে থাকতে পারিনা আমি মাটি কেটে খাই আমি কি আমার বাড়ি বানানোর জন্য ঋন পেতে পারি ?

পূর্ণেন্দু মণ্ডল Apr 09, 2018 11:09 AM

মাননীয় আধিকারিক মহাশয় সমীপেষু
মহাশয়, আমার বিনীত নিবেদন, আমি একজন দারিদ্র সিমার নিচে বসবাসকারী মানুষ,এক খানা মাটির জীর্ণ ঘরই আমার সম্বল,যাতে পরিবার নিয়ে অনেক সমস্যার মধ্যে দিন কাটাতে হয়।
সুতরাং মহাশয়,দয়া করে আমাকে যদি "প্রধান মন্ত্রী আবাস যোজনা"র অন্তর্ভূক্ত করেন তা হলে আপনাদের নিকট চির কৃতজ্ঞ থাকব।

ঘনশ্যাম মাইতি Apr 07, 2018 02:01 PM

আমি শ্রী ঘনশ্যাম মাইতি বাড়ি বাসুদেব পুর লোকের গাড়ি চালিয়ে কোনোরকমে সংসার চালাই জামিন জায়গা নেই । আমি একটি বাড়ি পেতে চাই

মন্তব্য যোগ করুন

(ওপরের বিষয়বস্তুটি সম্পর্কে যদি আপনার কোন মন্তব্য / পরামর্শ থাকে, তাহলে দয়া করে আমাদের উদ্দেশ্যে পোস্ট করুন).

Enter the word
ন্যাভিগেশন
Back to top