ভাগ করে নিন
ভিউজ্
  • অবস্থা সম্পাদনার জন্য উন্মুক্ত

শিশু সুরক্ষা

শিশুর সুরক্ষায় নেওয়া হয়েছে সুসংহত শিশু রক্ষা প্রকল্প (আইসিপিএস)। এই প্রকল্প সম্পর্কে বিশদে আলোচনা করা হয়েছে এখানে।

শিশুদের যত্ন ও নিরাপত্তা দেওয়ার লক্ষ্য‌ে ২০০৯-১০ সালে কেন্দ্রীয় স্পন্সরড স্কিম হিসাবে ইনটিগ্রেটেড চাইল্ড প্রোটেকশন স্কিম (সুসংবদ্ধ শিশু নিরাপত্তা প্রকল্প) কার্যকর করা হয় যার উদ্দেশ্য‌ ছিল আইনি কূটকচালির মধ্য‌ে থেকে শিশুদের জন্য‌ নিরাপদ পরিবেশের ব্য‌বস্থা করা। প্রকল্পটি বৃহৎ আকারে নেওয়া হয় যার অন্য‌তম উদ্দেশ্য‌ ছড়িয়ে ছিটিয়ে থাকা বিভিন্ন শিশু নিরাপত্তা প্রকল্পগুলিকে এক ছাতার তলায় এনে তাকে উন্নত রূপ দেওয়া। আগের প্রকল্পের আওতার বাইরে থেকে যাওয়া অনেক কিছুকে এই প্রকল্পে স্থান দেওয়া হয়েছে। এর প্রধান লক্ষ্য‌—‘শিশুর অধিকার সুরক্ষিত করা’ ও ‘শিশুর সর্বাধিক লাভের’ বিষয়টি দেখা।

উদ্দেশ্য

শিশুদের ক্ষতির আশঙ্কা দূর করে তাদের সুরক্ষা দেওয়ার লক্ষ্য‌ে মন্ত্রকের বিভিন্ন প্রকল্পগুলিকে একজোট করে আইসিপিএস প্রকল্প চালু করা হয়েছে। মন্ত্রকের বিভিন্ন প্রকল্পগুলিকে একজোট করে আইসিপিএস প্রকল্প চালু করা হয়েছে | প্রকল্পের লক্ষ্য‌ প্রয়োজনীয় পরিষেবাকে প্রাতিষ্ঠানিক রূপ দেওয়া, পরিকাঠামো সুদৃঢ় করা, প্রত্য‌েক বিভাগের ক্ষমতা বাড়ানো, শিশু সুরক্ষা সংক্রান্ত ডেটা বেস তৈরি করা এবং জ্ঞান বৃদ্ধি করা, পরিবারের ও গোষ্ঠীর অভ্য‌ন্তরে শিশুর নিরাপত্তার ব্য‌বস্থা করা এবং প্রতিটি বিভাগের মধ্য‌ে সমন্বয় সাধন।

  • জাতীয়, আঞ্চলিক, রাজ্য‌ ও জেলা স্তরে আশু পরিষেবা, জরুরি পরিষেবার পরিসর বৃদ্ধি, প্রাতিষ্ঠানিক যত্ন, গোষ্ঠী ও পারিবারিক যত্ন, কাউন্সেলিং করা ও সহায়তামূলক পরিষেবা দেওয়া।
  • আইসিপিএসের অধীনে দায়িত্বভার নেওয়ার জন্য সর্ব স্তরের কর্মকর্তাদের ক্ষমতা বাড়ানো, যাঁদের মধ্যে রয়েছেন পুলিশ, স্থানীয় সংস্থা, বিচার বিভাগ, রাজ্য‌ সরকারের বিভিন্ন সংশ্লিষ্ট দফতর ও সহযোগী সংস্থাগুলির সদস্য সহ প্রশাসনিক কর্তারা ও পরিষেবা প্রদানকারীরা।
  • শিশু নিরাপত্তার বিষয়টিকে জাতীয় স্তরে সঠিক ভাবে দেখভাল করার জন্য‌ শিশু নিরাপত্তা পরিষেবা (এমআইএস সহ) এবং শিশু অনুসন্ধান ব্য‌বস্থা সম্পর্কিত ডেটা বেস ও জ্ঞান ভান্ডার তৈরি করা।
  • গবেষণা ও তথ্য‌ ভান্ডার তৈরি করা।
  • নিরাপত্তাহীনতা, ঝুঁকি ও নিগ্রহের হাত থেকে শিশুদের রক্ষা করতে প্রতিরোধমূলক ব্য‌বস্থা গড়ে তোলার মাধ্যমে পারিবারিক ও গোষ্ঠী পর্যায়ে শিশু সুরক্ষা শক্তিশালী করা।
  • সব ধরনের সহযোগী পরিষেবা এবং অন্তর্বিভাগীয় বিষয়গুলির মধ্য‌ে যথাযথ সংযোগ গড়ে তোলা।
  • সব ধরনের সহযোগী পরিষেবা এবং অন্তর্বিভাগীয় বিষয়গুলির মধ্য‌ে যথাযথ সংযোগ গড়ে তোলা।
  • জনসচেতনতা তৈরি করা, মানুষকে শিশুর অধিকার ও নিরাপত্তা সম্পর্কে বোঝানো, পরিবারের মধ্য‌ে শিশুর নিরাপত্তাহীন ও পরিবারের মধ্য‌ে শিশুর নিগ্রহমূলক পরিস্থিতি সম্পর্কে বোধ উৎপাদন করা এবং শিশু নিরাপত্তা পরিষেবা, প্রকল্প ও পরিকাঠামো সম্পর্কে সচেতন করা।

আইসিপিএসের অধীনে সংশোধিত আর্থিক নিয়ম

আইসিপিএসের আওতায় আরও উন্নত পরিষেবা পাওয়ার লক্ষ্য‌ে কেন্দ্রীয় সরকারের নারী ও শিশু কল্য‌াণ দফতর ১ এপ্রিল ২০১৪ থেকে সংশোধিত আর্থিক নিয়ম চালু করেছে। এগুলির কয়েকটি গুরুত্বপূর্ণ সংশোধন হল ---

  • প্রাতিষ্ঠানিক ও অপ্রাতিষ্ঠানিক ভাবে শিশু রক্ষণাবেক্ষণের খরচ প্রতি মাসে ৭৫০ টাকা থেকে বাড়িয়ে ২০০০ টাকা করা হয়েছে।
  • নতুন আবাস তৈরির খরচ প্রতি বর্গফুটে ৬০০ টাকা থেকে বাড়িয়ে ১০০০ টাকা করা হয়েছে। খরচের হারের সারণি বা পূর্ত দফতরের হিসেব, তুলনায় যেটি কম হবে সেই দরই এ ক্ষেত্রে প্রযোজ্য‌।
  • পঞ্চাশ জন শিশুকে নিয়ে চলা আবাসের ক্ষেত্রে আবাসিক সুযোগ সুবিধা বৃদ্ধির জন্য‌ এককালীন ১৯ লক্ষ ৪০ হাজার টাকা সহায়তা এবং প্রতি বছর ৩৬ লক্ষ ১৪ হাজার টাকা অনুদানের সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। এর মধ্য‌ে আছে শিশুদের রক্ষণাবেক্ষণ, শয্য‌া তৈরি, পরিবহণ খরচ, ভাড়া, জল ও বিদ্য‌ুতের খরচ, তিন শিফটে কর্মচারীদের বেতন ইত্য‌াদি।

নিখোঁজ ও অরক্ষিত শিশুদের জন্য ন্যাশনাল ট্র্যাকিং সিস্টেম

আইসিপিএস এবং জুভেনাইল জাস্টিস (কেয়ার অ্য‌ান্ড প্রোটেকশন অফ চিলড্রেন) অ্য‌াক্ট ২০০০ এবং মডেল রুল ২০০৭ অনুযায়ী শিশু হদিশ সংক্রান্ত পোর্টাল তৈরি করা হয়েছে। আইসিপিএসের আওতায় রাজ্য‌ সরকারকে চাইল্ড ট্র্য‌াকিং সিস্টেম বা শিশুদের হদিশ করার ব্য‌বস্থা গড়ে তোলার দায়িত্ব দেওয়া হয়েছে যাতে তথ্য ঢোকানো যাবে এবং নিখোঁজ শিশুর সঙ্গে খুঁজে বের করা শিশুর বিবরণ মিলিয়ে দেখা যাবে। পাশাপাশি এই প্রকল্পে যারা উপকৃত হয়েছে তাদের ব্যাপারে অগ্রগতি সম্পর্কে অনুসন্ধান করা যাবে। এই ভাবে এই পোর্টালের মাধ্য‌মে আইসিপিএসের অধীনে শিশুদের কল্য‌াণ ও যথাযথ নজরদারি সুনিশ্চিত করা যাবে। বিভিন্ন হোম, শিশু কল্য‌াণ কমিটিগুলিকে কমপিউটার, কর্মী দিয়ে সহযোগিতা করা হবে যাতে সঠিক ভাবে তথ্য‌ সংরক্ষণ করা যায়।

উৎস : পোর্টাল কন্টেন্ট দল

2.94782608696
মন্তব্য যোগ করুন

(ওপরের বিষয়বস্তুটি সম্পর্কে যদি আপনার কোন মন্তব্য / পরামর্শ থাকে, তাহলে দয়া করে আমাদের উদ্দেশ্যে পোস্ট করুন).

Enter the word
ন্যাভিগেশন
Back to top