ভাগ করে নিন
ভিউজ্
  • অবস্থা সম্পাদনার জন্য উন্মুক্ত

রোগ-পোকা নিয়ন্ত্রণ প্রকল্প ও যন্ত্রপাতি সরবরাহ কর্মসূচি

এখানে এই প্রকল্প ও কর্মসূচি সম্পর্কে তথ্য দেওয়া হয়েছে।

সুসংহত উপায়ে রোগ ও পোকা নিয়ন্ত্রণ প্রকল্প (আইপিএম)

এই পদ্ধতিতে কৃষিক্ষেত্রে বন্ধু পোকার সঙ্গে কৃষকদের পরিচয় করানো হয়। বন্ধু পোকার সংখ্য‌া কী ভাবে বাড়ানো যেতে পারে তার প্রশিক্ষণ দেওয়া হয়।

বিভিন্ন কৃষি ক্ষেত্রে বিশেষজ্ঞ দ্বারা এই শিবিরে ৩০-৩৫ জন কৃষককে প্রশিক্ষণ দেওয়া হয়।

উন্নত কৃষি যন্ত্রপাতি সরবরাহ কর্মসূচি

এই কর্মসূচিতে ক্ষুদ্র ও প্রান্তিক চাষিকে পাওয়ার টিলার, থ্রেশার, স্প্রেয়ার, ডাস্টার প্রভৃতি কিনে ব্য‌বহার করার জন্য উৎসাহ দেওয়া হয় এবং আর্থিক সাহায্য‌ দেওয়া হয়।

তফশিলি জাতি ও উপজাতির জন্য‌ কোটা থাকে। তারা উপরোক্ত যন্ত্রগুলি কেনার জন্য‌ অনুদান পায়। এই অনুদান ভারত সরকার ও রাজ্য সরকার বহন করে।

সুসংহত উপায়ে রোগ ও পোকা নিয়ন্ত্রণ প্রকল্পের মাধ্য‌মে জৈব বৈচিত্র্য রক্ষা করার ব্য‌াপক পরিকল্পনাও গ্রহণ করেছে কেন্দ্রীয় সরকার। কোন কোন রোগ পোকা ভারতে কৃষি বিস্তারের কাজে অন্তরায় সেগুলিকে দ্রুত চিহ্নিত করে রোধ করা ও নির্মূল করার উপর জোর দিয়ে প্রকল্প তৈরি করা হয়েছে। এর জন্য‌ গবেষণাগারের পাশাপাশি জন সচেতনতা বৃদ্ধির উদ্য‌োগের উপরও বিশেষ জোর দেওয়া হয়েছে। রোগ পোকাকে ওষুধ দিয়ে নির্মূল করার পদ্ধতি প্রযোগে কিছু বিশেষ দিকও রয়েছে। দেখতে হবে যে পদ্ধতিতে এই কাজ করা হচ্ছে তাতে সার্বিক ভাবে পরিবেশের উপর কোনও প্রতিক্রিয়া পড়ছে কিনা। শুধু তা-ই নয়, স্বাস্থ্য‌ের উপর আদৌ এর কোনও প্রভাব আছে কিনা সে দিকে নজর রেখে ওষুধ তৈরির উপর গুরুত্ব দেওয়া হয়েছে। উন্নত কৃষি যন্ত্রপাতি প্রয়োগের ক্ষেত্রে দেখা হচ্ছে এর সুবিধা যেন প্রত্য‌েকে প্রাপ্ত হয়। গরিব মানুষও যাতে সস্তায় এবং সহজ শর্তে এই সব যন্ত্র কিনতে পারেন তার ব্য‌বস্থা করা হয়েছে। এ ব্য‌াপারে ব্য‌াঙ্কগুলির ভূমিকা খুবই গুরুত্বপূর্ণ। আগে ব্য‌াঙ্কগুলি ট্রাক্টর কেনার ক্ষেত্রে অন্তত ৪ একর জমি বন্ধক রাখত। এখন বন্ধকি জমির পরিমাণ কমিয়ে মাত্র ১ একর করা হয়েছে। অনেক ক্ষেত্রে এরও কম পরিমাণ জমি থাকলে ঋণ দেওয়া হয়। সে ক্ষেত্রে অন্য‌ কয়েকটি শর্ত পূরণ করার বিষয় রয়েছে।

সুত্রঃ পঞ্চায়েত এবং গ্রামীণ উন্নয়ন প্রশিক্ষণ কেন্দ্র, পশ্চিমবঙ্গ, কল্যাণী, নদিয়া

2.97777777778
তারকাগুলির ওপর ঘোরান এবং তারপর মূল্যাঙ্কন করতে ক্লিক করুন.
বিপ্লব সরকার Mar 19, 2016 05:35 PM

এই যন্ত্রগুলি পাওয়া পাওয়া যাবে I

মন্তব্য যোগ করুন

(ওপরের বিষয়বস্তুটি সম্পর্কে যদি আপনার কোন মন্তব্য / পরামর্শ থাকে, তাহলে দয়া করে আমাদের উদ্দেশ্যে পোস্ট করুন).

Enter the word
ন্যাভিগেশন
Back to top