অসমীয়া   বাংলা   बोड़ो   डोगरी   ગુજરાતી   ಕನ್ನಡ   كأشُر   कोंकणी   संथाली   মনিপুরি   नेपाली   ଓରିୟା   ਪੰਜਾਬੀ   संस्कृत   தமிழ்  తెలుగు   ردو

ধানি পোনার চাষ : প্রশ্নাবলি ২

ধানি পোনার চাষ : প্রশ্নাবলি ২

লালন পুকুরের চাষের জন্য ধানি পোনা কত দিন রাখা যায়?

উ : লালন পুকুরে চাষের জন্য ধানি পোনা তিন মাস পর্যন্ত রাখা যায়।

ধানি পোনার চাষে কী ধরনের পরিপূরক খাবার ব্যবহার করা হয়?

উ : ধানি পোনার জন্য ডিম পোনার পরিপূরক খাবারের মতো সমান মাপের গম বা চালের কুঁড়ো ও খইল মিশিয়ে পরিপূরক খাবার তৈরি করতে হয়।

এই পরিপূরক খাবার কত দিন পর্যন্ত কী পরিমাণে দিতে হয়?

উ : এই পরিপূরক খাবার প্রথম মাসে প্রতি দিন মাছের ওজনের শতকরা ২ থেকে ৩ ভাগ দিতে হয়। দ্বিতীয় মাসে প্রতি দিন ধানি পোনার মোট ওজনের শতকরা ৪ থেকে ৫ ভাগ ও তৃতীয় মাসে প্রতি দিন ধানি পোনার মোট ওজনের শতকরা ৬ থেকে ৮ ভাগ হিসেবে ধানি পোনাকে দেওয়া দরকার।

ধানি পোনার চাষে পরিপূরক খাবার দেওয়া ছাড়া আর কী কী পরিচর্যা করা প্রয়োজন?

উ : পরিপূরক খাবার দেওয়া ছাড়া পুকুরে প্রতি ১০ দিন অন্তর ১ বার করে চট জাল টানা উচিত। এতে মাছের বাড় ভালো হয়। তিন মাসের মাথায় ধানি পোনা চারা পোনায় পরিণত হয়।

ধানি পোনা কত বড় হলে বিক্রয়ের ব্যবস্থা করা দরকার?

উ : ধানি পোনা প্রায় এক ইঞ্চি বা ২৫ মিলি মিটারের মতো বড় হলে বিক্রয়ের ব্যবস্থা করা দরকার। আবার লালন পুকুরে ধানি পোনা প্রায় তিন মাস রাখার পর যখন ৪ ইঞ্চি থেকে ৬ ইঞ্চি বড় হয় তখন বিক্রয়ের ব্যবস্থা করা যেতে পারে।

ধানি পোনা চাষে বিঘা প্রতি কত খরচ ও লাভ হতে পারে?

উ : ধানি পোনা চাষে বিঘা প্রতি প্রায় ৯০০০ টাকা খরচ ও প্রায় ৬০০০ টাকা লাভ হতে পারে।



© 2006–2019 C–DAC.All content appearing on the vikaspedia portal is through collaborative effort of vikaspedia and its partners.We encourage you to use and share the content in a respectful and fair manner. Please leave all source links intact and adhere to applicable copyright and intellectual property guidelines and laws.
English to Hindi Transliterate