অসমীয়া   বাংলা   बोड़ो   डोगरी   ગુજરાતી   ಕನ್ನಡ   كأشُر   कोंकणी   संथाली   মনিপুরি   नेपाली   ଓରିୟା   ਪੰਜਾਬੀ   संस्कृत   தமிழ்  తెలుగు   ردو

অনলাইন ব্যাংক জালিয়াতি

অনলাইন ব্যাংক জালিয়াতি

অনলাইনে অর্থ আদান-প্রদানের সময় যদি আপনি টাকা হারিয়ে থাকেন বা অনলাইন জালিয়াতির শিকার হন, তাহলে আপনার অর্থ পুনরুদ্ধারের জন্য পদক্ষেপ গ্রহণ করার অধিকার আপনার আছে। আপনি অপরাধীর বিরুদ্ধে একটি অপরাধমূলক অভিযোগ দায়ের করতে পারেন।

আমি কোন কোন সাধারন রাস্তায় টাকা হারাতে পারি।

এখানে এমন কিছু পরিস্থিতি রয়েছে যাতে আপনি নিজেকে  পেতে পারেন:

  • যখন আপনি একটি দোকান বা রেস্টুরেন্টে ক্রেডিট বা ডেবিট কার্ডটি ব্যবহার করেন তখন  এটি  ক্লোন হরে যেতে পারে।
  • আপনার কার্ড বা পিন নাম্বার চুরি করার জন্য ব্যাংক থেকে ভান করা জাল কল আসতে পারে
  • আপনার লগইন বিশদ ('ফিশিং' ইমেল হিসাবে পরিচিত) চুরি করে এমন সাইটগুলিতে আপনাকে যুক্ত করতে পারে জাল ইমেলগুলি।
  • আপনার কম্পিউটার থেকে আর্থিক তথ্য চুরি করতে পারে কিছু ভাইরাস সংযুক্ত জাল ইমেলগুলি।
  • স্ক্যামগুলি যে আপনার অ্যাকাউন্টে অর্থ স্থানান্তর করার প্রতিশ্রুতি দেয়, কিন্তু আপনার সমস্ত তথ্য  চুরি করে।

আমি উপরে উল্লিখিত কোন পরিস্থিতির  শিকার হলে আমি কি করতে পারি?

যদি এমন কিছু ঘটে, তবে আপনার কাছে নিম্নলিখিত বিকল্পগুলি রয়েছে:

  1. ব্যাঙ্কের সাথে একটি অভিযোগ দায়ের করুন
    • বেশিরভাগ ব্যাঙ্কের কর্মীরা এই ধরনের বিষয়গুলিকে দেখে। প্রাসঙ্গিক যোগাযোগের বিবরণ আপনার কার্ডের পেছনে এবং ব্যাংকের ওয়েবসাইটে পাওয়া যায়।
    • আপনি যদি ক্ষতি ভোগ করে থাকেন তবে অবিলম্বে ফোন (অগ্রাধিকার) বা ইমেল মাধ্যমে ব্যাংকের সাথে যোগাযোগ করুন। অভিযোগ নম্বর নোট করতে ভুলবেন না এবং একই নম্বর ব্যবহার করে আপনার অভিযোগের অনুসরণ করতে।
    • ব্যাঙ্কিং কোডস অ্যান্ড স্ট্যান্ডার্ডস বোর্ড অব ইন্ডিয়া (বিসিএসবিআই) দ্বারা প্রণীত ব্যাংকের গ্রাহকের প্রতিশ্রুতি (সিবিসিএ) প্রতিটি ব্যাংকের শাখা অফিসিয়ালের নামটি ব্যাংক শাখায় প্রদর্শনের জন্য জবাবদিহি করবে যা গ্রাহকের অভিযোগগুলির জন্য দায়ী। যদি আপনার অভিযোগ শাখা পর্যায়ে সমাধান না হয়, তাহলে আপনি শাখায় প্রদর্শিত ঠিকানাতে আঞ্চলিক বা জোনাল ম্যানেজার বা প্রিন্সিপাল নডাল অফিসার (পিএনও) এর সাথে যোগাযোগ করতে পারেন।
    • প্রতিটি এ.টি.এম মেশিনে সহায়তা ডেস্কের টেলিফোন নম্বরও প্রদর্শন করা হয়।
    • সাধারণত, অভিযোগ প্রাপ্তির 30 দিনের মধ্যে ব্যাংক আপনাকে একটি অন্তিম প্রতিক্রিয়া পাঠাবে বা ব্যাখ্যা করতে আরও বেশি সময় প্রয়োজন কেন তা বলবে। ব্যাংক থেকে অন্তিম প্রতিক্রিয়ার পরে আপনি এখনও অনিশ্চিত হলে,  ব্যাংক আপনাকে অভিযোগ এগিয়ে নিয়ে যায়ার প্রক্রিয়াটি বলবে।
  2. আপনার সাধ্যের মধ্যে ব্যাঙ্ক থেকে কিছু আইনত ব্যবস্থা নেওয়ার জন্য একটা অভি্যোগ দায়ের করুন
    • যদি আপনি ব্যাংক কর্তৃক প্রদত্ত প্রস্তাবের সাথে সন্তুষ্ট না হন এবং বিষয়টি বর্জন করতে চান, তাহলে আপনি ব্যাংকিং ওম্বুডসম্যান স্কিম, ২০০৬ এর অধীনে ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক কর্তৃক প্রতিষ্ঠিত ব্যাংকিং ওম্বুডসম্যানের সাথে যোগাযোগ করতে পারেন।
    • প্রতিটি ব্যাংককে তার শাখায় ওম্বুডসম্যানের বিবরণ প্রদর্শন করা প্রয়োজন যার অধীনস্থ শাখাটি পড়ে। সব ব্যাংকিং ওম্বুডসম্যানের যোগাযোগের তথ্য অ্যাক্সেস করতে এখানে ক্লিক করুন। সংশ্লিষ্ট ব্যাংকিং ওম্বুডসম্যানের সাথে একটি অনলাইন অভিযোগ দাখিল করতে এখানে ক্লিক করুন
    • আপনি কেবল ব্যাংকের সাথে বিষয়গুলি নিষ্পত্তির চেষ্টা করার পরে ব্যর্থ হয়েছেন। যদি আপনি কোর্টে এই মামলা দায়ের করেন, যেমন কনজিউমার কোর্ট, তাহলে মামলা চলাকালীন আপনি ওম্বুডসম্যানের সাথে যোগাযোগ করতে পারবেন না।
    • যদি আপনি ব্যাংকিং ওম্বুডসম্যানের সিদ্ধান্তের সাথে সন্তুষ্ট না হন, তাহলে আপনি ওম্বুডসম্যানের সিদ্ধান্তের বিরুদ্ধে আপীলেট কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করতে পারেন- ডেপুটি গভর্নর, ভারতীয় রিজার্ভ ব্যাংক। ওম্বুডসম্যানের সিদ্ধান্তের ৩০ দিনের মধ্যে এই আবেদন করা আবশ্যক।

নিকটবর্তী সাইবার ক্রোম সেল / পুলিশ স্টেশনে একটি অভিযোগ দায়ের করুন

এটি করা যেতে পারে অনলাইন পোর্টালের মাধ্যমে ব্যাক্তি বিশেষে বা কিছু রাজ্যে। ফৌজদারি মামলা সাধারণত বেশি সময় নেয় এবং ফল স্বরুপ কারাবাস এবং অপরাধী কে ফাইন করা হয়, কেবলমাত্র শুধু তোমাকে ক্ষতিপূরণ করার জন্য নয়।

প্রাসঙ্গিক ক্রেতা ফোরামের সাথে একটি মামলা দায়ের করুন

কনজিউমার ফোরাম জেলা, রাজ্য এবং জাতীয় স্তরে উপস্থিত আছে। আপনি দুটি কারণের উপর নির্ভর করে একটি মামলা দায়ের করতে পারেন:

  • আপনার হারান টাকার পরিমাণ

ক্রমিক সংখ্যা

ফোরাম

পরিমাণ

1

জেলা ফোরাম

প্রতি ২০ লক্ষ টাকা

2

রাজ্য কমিশন

২০ লাখ টাকা থেকে ১ কোটি টাকা অবদি

3

জাতীয় কমিশন

১ কোটি টাকা অতিক্রম হলে

যেখানে ক্ষতি ঘটেছে আপনি যেখানে টাকা হারিয়ে ফেলেন সেখানে অভিযোগ জমা দিতে পারেন, অথবা যেখানে বিপরীত পক্ষের (অর্থাৎ ব্যাংক) তাদের ব্যবসাটি বহন করে। আপনি কেবল গ্রাহক ফোরামগুলির সাথে যোগাযোগ করতে পারবেন যখন আপনি মনে করেন যে ব্যাংক অবহেলা করেছে এবং আপনাকে সঠিক পরিষেবা প্রদান করেনি। ফোরাম প্রকৃত অপরাধীর বিরুদ্ধে চার্জশিট দেয় না। সাধারণত, মামলাগুলি  উপভোক্তা আদালতের পাশাপাশি ব্যাংকিং ওম্বুডসম্যানের সামনে দায়ের করতে পারে না।

অ্যাকাউন্ট থেকে যা হারিয়েছে, তার পুরোটা পুনরুদ্ধার করতে পারব?

গ্রাহকের ব্যাংকের প্রতিশ্রুতির কোডটি বলছে যে যদি ব্যাংকটি অবিলম্বে আপনাকে জানানো হয়, তাহলে আপনাকে ব্যাংক দ্বারা ফেরত দিতে হবে। আপনার সর্বাধিক ক্ষতির মূল্য ১০০০০ এর বেশি হবে না- উদাহরণস্বরূপ, ৫০০০০ টাকা  প্রতারণাপূর্ণ প্রত্যাহারের জন্য ব্যাংক আপনাকে আপনার ব্যাঙ্কের ক্ষতি সাধন করবে ৪০০০০ টাকা, এবং আপনি শুধুমাত্র ১০০০০ টাকা ক্ষতি বহন করবেন।

আপনি যদি প্রতারণা বা বেপরোয়াভাবে কাজ করেন বা তথ্য প্রকাশের জন্য / অননুমোদিত অ্যাক্সেস প্রকাশে অবদান রাখেন তবে এই সীমাটি প্রয়োগ করা হবে না।

অনলাইন পরিচালনার সময় নিজেকে রক্ষা করার জন্য আমার কী করা উচিত?

  • কাউকে ব্যক্তিগত আর্থিক তথ্য (পিন, ইন্টারনেট ব্যাংকিং পাসওয়ার্ড ইত্যাদি) প্রকাশ করবেন না, তাদেরকেও যারা ব্যাংকের অনুমোদিত প্রতিনিধি হতে দাবি করে।
  • সমস্ত অনলাইন লেনদেনের জন্য এক সময় পাসওয়ার্ড সক্ষম করুন এবং লেনদেনের বিজ্ঞপ্তির জন্য মোবাইল এবং ইমেল সতর্কতাগুলিতে সদস্যতা নিন।
  • অনন্য পাসওয়ার্ডগুলি ব্যবহার করুন এবং জন্মের তারিখগুলি যেমন ব্যক্তিগত শনাক্তযোগ্য তথ্য ব্যবহার করা এড়িয়ে চলুন
  • একটি নিয়মিত ভিত্তিতে আপনার ইন্টারনেট ব্যাংকিং পাসওয়ার্ড পরিবর্তন করুন।
  • সন্দেহজনক ইমেইলের লিঙ্কগুলি খুলবেন না এবং নিশ্চিত করুন যে আপনার কম্পিউটারের আপ টু ডেট এন্টিভাইরাস সফ্টওয়্যার আছে। যদি আপনি এটি বিশ্বাস করতে কোন সাইট খোলার শেষ না করে, এটির কাছে থাকা প্যাডলক প্রতীকটি পরীক্ষা করুন এবং ব্যক্তিগত তথ্য প্রবেশ করার আগে সাইট সার্টিফিকেটের জন্য ডাবল ক্লিক করুন।
  • সন্দেহজনক ইমেইলের লিঙ্কগুলি খুলবেন না এবং নিশ্চিত করুন যে আপনার কম্পিউটারের আপ টু ডেট এন্টিভাইরাস সফ্টওয়্যার আছে। যদি আপনি  বিশ্বাস করে কনো সাইট অথেন্টিক ভেবে ফেলেন , এটির কাছে থাকা প্যাডলক প্রতীকটি পরীক্ষা করুন এবং ব্যক্তিগত তথ্য প্রবেশ করার আগে সাইট সার্টিফিকেটের জন্য ডাবল ক্লিক করুন।
  • আপনি আপনার মোবাইল ডিভাইসে দেওয়া পাসওয়ার্ড সুরক্ষার ব্যবহার নিশ্চিত করুন।
  • অর্থের প্রলোভোনে পড়ো না যেটা খুব ভালো শুনতে লাগবে! এর মধ্যে রয়েছে যেমন লটারি জেতার লোভ এবং বিদেশী আপনার অ্যাকাউন্টে অর্থ প্রেরণ করতে পারেন কিনা জিজ্ঞাসা করছেন।
  • সর্বদা ব্যাংকের নির্দেশাবলী অনুসরণ করুন এবং পাবলিক কম্পিউটারে ব্যাংকিং লেনদেন করা থেকে বিরত থাকুন। যদি তা ব্যবহার করা হয় থাকে তবে লেনদেন শেষ করার পর আপনি আপনার অ্যাকাউন্ট থেকে লগ আউট করে ব্রাউজিং ইতিহাস মুছে ফেলা নিশ্চিত করুন।

উত্স: ন্যায়

সর্বশেষ সংশোধন করা : 10/11/2023



© C–DAC.All content appearing on the vikaspedia portal is through collaborative effort of vikaspedia and its partners.We encourage you to use and share the content in a respectful and fair manner. Please leave all source links intact and adhere to applicable copyright and intellectual property guidelines and laws.
English to Hindi Transliterate