বিভিন্ন ই -কমার্স সাইটে পণ্য কিনে অনেক গ্রাহক যে সমস্যা ও হয়রানির মধ্যে পড়েন , তার প্রতিকারে কী ব্যবস্থা করা উচিত সেই দিক নির্দেশের উদ্দেশে কেন্দ্র একটি কমিটি তৈরি করার সিদ্ধান্ত নিয়েছে৷ এ প্রসঙ্গে মঙ্গলবার কেন্দ্রীয় ক্রেতা বিষয়ক মন্ত্রী জানান , গ্রাহকরা অনেক সময়েই অভিযোগ করেন যে ই -কমার্স সাইট মারফত্ পণ্যের অর্ডার দিয়েও তাঁরা তা পাননি অথবা খারাপ গুণমানের পণ্য পেয়েছেন৷ এমনকি , সঠিক সময়ে ক্রেতার নির্দিষ্ট ঠিকানায় পণ্য না পাঠানোরও অভিযোগ ওঠে অনেক অনলাইন সংস্থার বিরুদ্ধে৷
মঙ্গলবার দিল্লিতে সেন্ট্রাল কনজিউমার প্রোটেকশন কাউন্সিল (সিসিপিসি )-র বৈঠকের পর মন্ত্রী বলেন , ‘ই -কমার্স যেমন বাড়ছে , তেমনই বৃদ্ধি পাচ্ছে ই -কমার্স প্ল্যাটফর্মে পণ্য ও পরিষেবা কেনার পর সে ব্যাপারে গ্রাহকদের অভিযোগের সংখ্যা৷ কী ভাবে গ্রাহকদের এই সমস্যার সমাধান করা যায় , তা নির্দিষ্ট করে সুপারিশ করার জন্য আমরা একটি কমিটি তৈরি করব৷ ’ অন্য দিকে , মন্ত্রকের এক আধিকারিক জানান , সংশ্লিষ্ট কমিটি গঠিত হওয়ার পরে ১৫ দিনের মধ্যে ই -কমার্স বিষয়ে তাদের রিপোর্ট সরকারকে জমা দেবে৷
সিসিপিসি -র বৈঠকে ঠিক হয় , কমিটির সুপারিশগুলি সংসদ অনুমোদিত ক্রেতা সুরক্ষা আইনে অন্তর্ভুক্ত করা হবে৷
সুত্রঃ এই সময়
সর্বশেষ সংশোধন করা : 11/14/2019