অসমীয়া   বাংলা   बोड़ो   डोगरी   ગુજરાતી   ಕನ್ನಡ   كأشُر   कोंकणी   संथाली   মনিপুরি   नेपाली   ଓରିୟା   ਪੰਜਾਬੀ   संस्कृत   தமிழ்  తెలుగు   ردو

ই-গভর্ন্যান্স

ই-গভর্ন্যান্স
  • e-governance image

    ভারতে ই-গভর্ন্যান্স আন্দোলন

    নাগরিকদের সরকারি পরিষেবা পাওয়ার ধরনটি বদলে দিচ্ছে ভারতে ই-গভর্ন্যান্স আন্দোলন। জাতীয় ও রাজ্য স্তরে যে সব অনলাইন পরিষেবা ও উদ্যোগ চালু আছে, সে সম্পর্কে জনগণকে সচেতন করতে সচেষ্ট ‘ভারত বিকাশ প্রবেশপথ’।

  • e-governance image

    নলেজ সেন্টার পরিচালকদের ক্ষমতায়ন

    ক্রমবিকাশশীল তথ্য ও যোগাযোগ প্রযুক্তির, বিশেষ করে সাধারণ পরিষেবা কেন্দ্রগুলির (সিএসসি) ফায়দা তুলতে গ্রামীণ ভারত প্রস্তুত। নলেজ সেন্টার পরিচালকরা ও গ্রাম স্তরের উদ্যোগপতিরা যাতে নিজেদের অভিজ্ঞতা আদানপ্রদান করতে পারেন তার জন্য প্রয়োজনীয় মঞ্চের ব্যবস্থা করে দিয়েছে ‘ভারত বিকাশ প্রবেশপথ’।

পরিষেবা প্রদান পদ্ধতির পরির্বতন

ভারতে ই-গভর্ন্যান্স উত্তরণের পর্বে এসে পৌঁছেছে। এর মাধ্যমে কেন্দ্র এবং রাজ্য সরকারের বিভিন্ন বিভাগের পরিষেবা দেশের নাগরিকদের কাছে পৌঁছে দেওয়া সম্ভব হচ্ছে। ২০০৬ সালে জাতীয় ই-গভর্ন্যান্স পরিকল্পনা (এনিজিপি) নেওয়া হয়। সরকারি পরিষেবা যাতে দেশের প্রতিটি নাগরিক তাঁর এলাকায় বসেই নিতে পারেন, সেই লক্ষ্যে তৈরি করা হয় কমন সার্ভিস সেন্টার (সিএসসি) বা সাধারণ পরিষেবা কেন্দ্র। ২০১৩ সালের মধ্যে সারা দেশে প্রায় ১,২৬,৯৮৬টি কমন সার্ভিস সেন্টার কাজ করছে। বিভিন্ন নামে পরিচিত এই কেন্দ্রগুলি নাগরিকদের সরকারি পরিষেবা পৌঁছে দিচ্ছে। দেশের বিভিন্ন প্রতিষ্ঠানের মাধ্যমে ক্রমবিকাশমান তথ্য ও যোগাযোগ প্রযুক্তির সুবিধা নিতে প্রস্তুত দেশ, বিশেষ করে সিএসসি। স্থানীয় ভাষায় বিভিন্ন প্রয়োজনীয় এবং গুরুত্বপূর্ণ তথ্য সরবরাহের মাধ্যমে ‘ভারত বিকাশ প্রবেশপথ’ দেশের পরিষেবা-বঞ্চিতদের জীবনে পরিবর্তন আনছে।

এই পোর্টালের ‘ই-গভর্ন্যান্স’ শীর্ষকটির মূল লক্ষ্য হল, যে সব অনলাইন নাগরিক পরিষেবা এখন মিলছে সে সংক্রান্ত প্রয়োজনীয় তথ্য সরবরাহ করে দেশ জুড়ে ই-গভর্ন্যান্স আন্দোলন জোরদার করা। প্রতিটি রাজ্যের আলাদা আলাদা ই-গভর্ন্যান্স পরিষেবা, অনলাইন আইনী পরিষেবা, মোবাইল গভর্ন্যান্স এবং তথ্যের অধিকার সংক্রান্ত বিষয়ে তথ্য পাওয়া যাবে এই শীর্ষকে। গ্রাম স্তরের উদ্যোগপতিদের (ভিএলই) ক্ষমতা অর্পণের লক্ষ্যে এই পোর্টাল আলাদা ভাবে একটি বিশেষ ‘ভিএলই কর্নার’ রাখছে। সেখানে তাঁরা যেমন তাঁদের ব্যবসাকে আরও বাড়িয়ে নিয়ে যাওয়ার জন্য প্রয়োজনীয় তথ্য পাবেন, তেমনি নিজের ভাষায় নিজেদের অভিজ্ঞতার কথাও আদান-প্রদান করবেন।

ভারতে ই-গভর্ন্যান্স

এই বিভাগে থাকছে জাতীয় ই-গভর্ন্যান্স পরিকল্পনা, উদ্যোগ, সম্পদ এবং রাজ্য স্তরে ই-গভর্ন্যান্স উদ্যোগের বিস্তারিত তথ্য।

পশ্চিমবঙ্গে ই-গর্ভন্যান্স উদ্যোগ

পশ্চিমবঙ্গের ই–গভর্ন্যান্স উদ্যোগ নিয়ে বিস্তারিত বলা হয়েছে।

পশ্চিমবঙ্গে জরুরি পরিষেবা

পশ্চিমবঙ্গের জরুরি পরিষেবার ক্ষেত্রে যোগাযোগের জন্য গুরুত্বপূর্ণ ফোন নম্বর দেওয়া হল এখানে।

নাগরিকদের তথ্য জানার অধিকার (আরটিআই)

তথ্যের অধিকার আইন (আরটিআই) ২০০৫, ভারতীয় সংসদের একটি আইন। দেশের প্রতিটি নাগরিকের তথ্য জানার অধিকার সুনিশ্চিত করতে এই আইন বলে কার্যকর ব্যবস্থা চালু হয় । জম্মু-কাশ্মীর ছাড়া দেশের সব ক’টি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলে এই আইন প্রযোজ্য।

ই-গভর্ন্যান্স কেসস্টাডি

এখানে ই-গভর্ন্যান্স সংক্রান্ত বিভিন্ন কেসস্টাডি লিপিবদ্ধ করা হয়েছে।

ইন্টারনেট ব্যবহার

কী ভাবে কম্পিউটারে বা মোবাইলে ইন্টারনেট খোলা যায়, পাসওয়ার্ড –এর গুরুত্ব কোথায় সে সব বিষয়ে আলোচনা করা হয়েছে।

মোবাইল গভর্ন্যান্স

ভারতে ক্রমবর্ধমান মোবাইল গভর্ন্যান্স সম্পর্কিত তথ্য থাকছে এই বিভাগে। তার সঙ্গে এ সংক্রান্ত প্রয়োজনীয় ওয়েব লিঙ্কেরও হদিস দিচ্ছে।

উল্লেখযোগ্য ই-পদক্ষেপ

ই-গভর্ন্যান্স ত্বরান্বিত করতে সরকারের তরফে নানা পদক্ষেপ নেওয়া হচ্ছে। সে সবের কথা এখানে।

গ্রাম স্তরে উদ্যোগপতিদের জন্য প্রয়োজনীয় তথ্য

গ্রাম স্তরে কমন সার্ভিস সেন্টার এবং তার উদ্দেশ্য নিয়ে এখানে আলোচনা করা হয়েছে।

অনলাইনে ই-গভর্ন্যান্স পরিষেবা

প্রতিটি অনলাইন নাগরিক পরিষেবা এবং সংক্ষিপ্ত পরিচিতসহ এ সম্পর্কিত প্রয়োজনীয় ওয়েব লিঙ্কগুলির তথ্য থাকছে এই বিভাগে।



© 2006–2019 C–DAC.All content appearing on the vikaspedia portal is through collaborative effort of vikaspedia and its partners.We encourage you to use and share the content in a respectful and fair manner. Please leave all source links intact and adhere to applicable copyright and intellectual property guidelines and laws.
English to Hindi Transliterate