অসমীয়া   বাংলা   बोड़ो   डोगरी   ગુજરાતી   ಕನ್ನಡ   كأشُر   कोंकणी   संथाली   মনিপুরি   नेपाली   ଓରିୟା   ਪੰਜਾਬੀ   संस्कृत   தமிழ்  తెలుగు   ردو

বুকমার্ক, পেজ কনটেন্ট সেটিং

বুকমার্ক

বারবার কোনও সাইট ভিজিট করতে প্রত্যেক বার ওয়েব অ্যাড্রেস লেখাটা বেশ বিড়ম্বনার। এ সমস্যা থেকে মুক্তি পাওয়ার সব চেয়ে ভালো উপায় হল যে ওয়েবসাইটে বেশি ঢুঁ মারতে না হয় তার জন্য পছন্দের ওয়েব পেজগুলো বুকমার্ক করে রাখা, যাতে ইন্টারনেট ব্রাউজার অন করেই বুকমার্ক থেকে সরাসরি চলে যেতে পারা যায় পছন্দের ওয়েবসাইটে। মোটামুটি সব ওয়েব ব্রাউজারেই মেনু থেকে ‘বুকমার্ক দিস পেজ’ অপশন বুকমার্ক করা যায়।

পেজ কনটেন্ট সেটিং

বেশির ভাগ সময়ে ওয়েব পেজ আসতে দেরি হওয়ার কারণ হল পেজের আকার অনেক বড় হওয়া। পেজের আকার বড় হয় সাধারণত অনেক ছবি ও অনাকাঙিক্ষত বিজ্ঞাপনসমৃদ্ধ ছবি থাকার ফলে। আর এত সব ছবিসমৃদ্ধ পেজ লোড নিতেও অনেক ডেটা খরচ হয়। ফলে ইন্টারনেট ব্যবহারের খরচ অনেক বেড়ে যায়। যদি ওয়েব পেজে ছবি নিয়ে কোনও কাজ না থাকে তবে ওয়েব ব্রাউজারের মেনুতে গিয়ে ‘লোড ইমেজ’ অপশনটি বন্ধ করে রাখলেই আপনার ইন্টারনেট ব্যবহারের গতি অনেক বেড়ে যাবে। এ ছাড়া মেনু থেকে কুকি, ক্যাশ, হিস্ট্রি ক্লিয়ার রেখেও ব্রাউজার অনেক গতিসম্পন্ন রাখা যায়।

মোবাইল ভার্সন ওয়েবপেজ

অনেক ওয়েবসাইটেরই মোবাইল ভার্সন পেজ তৈরি করা থাকে। সাধারণত কমপিউটার থেকে আমরা যে সব ওয়েব পেজ দেখতে পাই, তা মোবাইলে পুরোপুরি লোড হয় না। অন্য দিকে এ সব পেজের মেনু, সাব মেনু স্বয়ংক্রিয় ভাবে মোবাইলে চালুও হয় না। আবার কমপিউটার ভার্সন পেজগুলো অনেক বড় হয় এবং অনেক কনটেন্ট থাকার ফলে ডেটাও অনেক খরচ হয়। তাই বেশির ভাগ ওয়েবসাইটেরই মোবাইল ভার্সন পেজ থাকে। আবার কিছু কিছু ওয়েবসাইট রয়েছে যেগুলোয় মোবাইল ব্রাউজার দিয়ে লগ-অন করলে স্বয়ংক্রিয় ভাবে মোবাইল পেজ প্রদর্শন করে।

তথ্য সূত্র : http://techshohor.com, http://www.comjagat.com ও অন্যান্য ওয়েবসাইট

সর্বশেষ সংশোধন করা : 7/8/2020



© C–DAC.All content appearing on the vikaspedia portal is through collaborative effort of vikaspedia and its partners.We encourage you to use and share the content in a respectful and fair manner. Please leave all source links intact and adhere to applicable copyright and intellectual property guidelines and laws.
English to Hindi Transliterate