অসমীয়া   বাংলা   बोड़ो   डोगरी   ગુજરાતી   ಕನ್ನಡ   كأشُر   कोंकणी   संथाली   মনিপুরি   नेपाली   ଓରିୟା   ਪੰਜਾਬੀ   संस्कृत   தமிழ்  తెలుగు   ردو

কল্যাণী বিশ্ববিদ্যালয়

কল্যাণী বিশ্ববিদ্যালয়

পশ্চিমবঙ্গের নদিয়া জেলার একটি শহর ও পৌরসভা এলাকা হল কল্যাণী । এটি নদিয়া জেলার কল্যাণী মহকুমার প্রশাসনিক কেন্দ্র-ও বটে। রাজধানী কলকাতা থেকে এর দূরত্ব ৩১ কিমি। কলকাতার কাছাকাছি এটি একটি উল্লেখযোগ্য শিক্ষা ও স্বাস্থ্য কেন্দ্র হিসাবে পরিচিত।

দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় এই স্থান ছিল একটি আমেরিকান বিমান ঘাঁটি। যার কিছু নিদর্শন এখনও কল্যাণী স্টেশন সংলগ্ন অঞ্চলে ও কল্যাণী ঘোষপাড়া অঞ্চলে দেখতে পাওয়া যায়। এই সময়ে এর নাম ছিল রুজভেল্ট নগর। ১৯৫০ এর দশকের শুরুতে পশ্চিমবঙ্গের তৎকালীন মুখ্যমন্ত্রী বিধান চন্দ্র রায়ের উদ্যোগে কল্যাণীকে একটি আদর্শ পরিকল্পিত শহর হিসেবে গড়ে তোলার কাজ শুরু হয়। ১৯৫২ সালে ভারতীয় জাতীয় কংগ্রেসের অধিবেশনও এই শহরে অনুষ্ঠিত হয়।

কলকাতা থেকে ট্রেন ও সড়ক পথে কল্যাণী খুবই ভাল ভাবে সংযুক্ত। ট্রেনে শিয়ালদহ থেকে কল্যাণী সীমান্ত, রানাঘাট, কৃষ্ণনগর, শান্তিপুর ও গেদে লোকালে কল্যাণী পৌঁছান যায়। এদের মধ্যে কল্যাণী সীমান্ত লোকাল ব্রাঞ্চ লাইনে শহরের মধ্য দিয়ে কল্যাণী সীমান্ত স্টেশন অবধি যায়। সড়কপথে কল্যাণী এক্সপ্রেসওয়ে কল্যাণীকে সরাসরি কলকাতার সাথে সংযুক্ত করে। কল্যাণী এক্সপ্রেসওয়ের-ই আর একটি এক্সটেনশন ঈশ্বর গুপ্ত সেতু দিয়ে বাঁশবেড়িয়ায় ৬ নং জাতীয় সড়কের সাথে যুক্ত হয়েছে।

কল্যাণী বিশ্ববিদ্যালয় ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের নদিয়া জেলায় অবস্থিত একটি বিশ্ববিদ্যালয়। ১ নভেম্বর, ১৯৬০ তারিখে স্থাপিত এই বিশ্ববিদ্যালয়টি ন্যাক কর্তৃক তিন তারা বিশ্ববিদ্যালয়ের মর্যাদাপ্রাপ্ত। এই বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসের মোট আয়তন ৪০০ একর এবং এই বিশ্ববিদ্যালয় কর্তৃক সহায়তা ও অনুমোদনপ্রাপ্ত কলেজের সংখ্যা ৩৭ (১৬টি নদিয়ায়, ২০টি মুর্শিদাবাদে ও ১টি উত্তর ২৪ পরগনায়)। এগুলি ছাড়া বিগত বছরগুলিতে বেশ কয়েকটি ইঞ্জিনিয়ারিং কলেজও এই বিশ্ববিদ্যালয়ের অনুমোদন পেয়েছে। ২১৭ জন শিক্ষক ও ২০০০ স্নাতকোত্তর ও পিএইচডি ছাত্রছাত্রী সহ এই বিশ্ববিদ্যালয়ের অনুষদগুলি হল বিজ্ঞান, কলা ও বাণিজ্য, শিক্ষা, ইঞ্জিনিয়ারিং, টেকনোলজি ও ম্যানেজমেন্ট, আইন, সঙ্গীত ও চারুকলা। মোট বিভাগের সংখ্যা ২৫।

প্রাঙ্গণ

রাজধানী কলকাতার ৫০ কিলোমিটার উত্তরে নয়নাভিরাম গ্রামীণ পরিবেশে কল্যাণী বিশ্ববিদ্যালয়ের মূল শিক্ষাপ্রাঙ্গণটি অবস্থিত। এই অবস্থানগত সুবিধা বিশ্ববিদ্যালয়ের ‘ক্যাফেটেরিয়া অ্যাপ্রোচ’-এর পক্ষে বিশেষ উপযুক্ত।

বিজ্ঞান বিভাগ

পদার্থবিদ্যা, রসায়নবিদ্যা,পরিবেশ বিজ্ঞান,জীববিদ্যা,উদ্ভিদবিদ্যা,পরিসংখ্যাতত্ববিদ্যা,গণিত।

কলা বিভাগ

বাংলা, ইংরেজি, ইতিহাস, সমাজতত্ত্ববিদ্যা, অর্থনীতি, লোকসংস্কৃতি।

সূত্র: http://www.klyuniv.ac.in/



© 2006–2019 C–DAC.All content appearing on the vikaspedia portal is through collaborative effort of vikaspedia and its partners.We encourage you to use and share the content in a respectful and fair manner. Please leave all source links intact and adhere to applicable copyright and intellectual property guidelines and laws.
English to Hindi Transliterate