অসমীয়া   বাংলা   बोड़ो   डोगरी   ગુજરાતી   ಕನ್ನಡ   كأشُر   कोंकणी   संथाली   মনিপুরি   नेपाली   ଓରିୟା   ਪੰਜਾਬੀ   संस्कृत   தமிழ்  తెలుగు   ردو

পশ্চিমবঙ্গ প্রযুক্তি বিশ্ববিদ্যালয়

পশ্চিমবঙ্গ প্রযুক্তি বিশ্ববিদ্যালয়

পশ্চিমবঙ্গ প্রযুক্তি বিশ্ববিদ্যালয় বা ওয়েস্ট বেঙ্গল ইউনিভার্সিটি অফ টেকনোলজি (ডব্লিউবিইউটি) পশ্চিমবঙ্গের রাষ্ট্রীয় বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। এটি কলকাতার সমীপবর্তী বিধাননগর উপনগরীতে অবস্থিত। ডব্লিউবিইউটি বা ইউটেক নামে পরিচিত এই বিশ্ববিদ্যালয়ে বিজ্ঞান, প্রযুক্তি ও ম্যানেজমেন্টের বিভিন্ন বিষয়ে পঠনপাঠনের সুবিধা রয়েছে। পশ্চিমবঙ্গ সরকার প্রতিষ্ঠিত এই বিশ্ববিদ্যালয় অচিরেই বিজ্ঞান ও প্রযুক্তিবিদ্যার পাঠগ্রহণ ও গবেষণার একটি উৎকৃষ্ট প্রতিষ্ঠানে পরিণত হয়। এ ছাড়া বিভিন্ন অনুমোদিত শিক্ষাপ্রতিষ্ঠানের মাধ্যমে ডিগ্রি ও অ্যাডভান্স স্তরের কোর্স চালু হয় ম্যানেজমেন্ট, প্যারামেডিক্যাল ও অন্যান্য পেশাগত ক্ষেত্রেও। বর্তমানে এই বিশ্ববিদ্যালয় একটি অনুমোদনকারী বিশ্ববিদ্যালয়। এর এক্তিয়ারভুক্ত অঞ্চল হল সমগ্র পশ্চিমবঙ্গ। মাত্র ১৫ বছরের কার্যকালের মধ্যেই প্রযুক্তি বিশ্ববিদ্যালয় পেশাগত শিক্ষণ, গবেষণা ও সারস্বত চর্চার নানা ক্ষেত্রে উল্লেখযোগ্য ভূমিকা রেখেছে ও অত্যন্ত উচ্চমানের কাজ করে চলেছে। আধুনিক সময়ের উপযোগী প্রযুক্তিবিদ তৈরির ক্ষেত্রে এই প্রতিষ্ঠান পশ্চিমবঙ্গে গুরুত্বপূর্ণ রাখছে।

ইতিহাস

ওয়েস্ট বেঙ্গল ইউনিভার্সিটি অব টেকনোলজি অ্যাক্ট ২০০০ বিধানসভায় পাস হওয়ার পর ৫ অগস্ট, ২০০০ তারিখে পশ্চিমবঙ্গ প্রযুক্তি বিশ্ববিদ্যালয় স্থাপিত হয়। ১৫ জানুয়ারি, ২০০১ তারিখে উপাচার্যের কার্যালয় সহ বিশ্ববিদ্যালয়ের কাজ শুরু হয়।

লক্ষ্য

  • শিক্ষণ ও গবেষণার ক্ষেত্রে উৎকর্ষকেন্দ্র হিসেবে কাজ করা।
  • ইঞ্জিনিয়ারিং, প্রযুক্তি ও ম্যানেজমেন্ট প্রতিষ্ঠানগুলিকে অনুমোদন দান করা।

পাঠক্রম

প্রাথমিভাবে একটি প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হলেও পশ্চিমবঙ্গ প্রযুক্তি বিশ্ববিদ্যালয় বিটেক, বিওপিটিএম, বিসিএ, বিটিটিএম, বিবিএ, বিই (হাউস কোর্সে) এবং বিভিন্ন স্নাতকোত্তর কোর্স, যেমন এমটেক, এমবিএ ও পিএইচডি কোর্স পড়ানো হয়ে থাকে।

পশ্চিমবঙ্গ প্রযুক্তি বিশ্ববিদ্যালয় যে সকল ডিগ্রি অফার করে সেগুলি হল – বিটিটিএম, এইচপিএম, এমএসসি, বিএনএস, পিজি ডিপ্লোমা, বিবিএ (এইচ), বিএসএম, এমফার্ম, বিএসসি (এইচ), এমফিল, এমএইচএ, এমটেক, বিফার্ম, বিআর্ক, বিটেক, এমসিএ, এমসিএ (এইচ), এমবিএ, আইএমটি পিএইচডি, বিবিএ, বিসিএ, বিএইচএম, বিওপিটিএম, বিই, এইচএম, এমই, বিএমএস ও মাস্টার।

অনুমোদিত কলেজ

সারা পশ্চিমবঙ্গে মোট ১৩১টি কলেজ ও শিক্ষাপ্রতিষ্ঠান এই বিশ্ববিদ্যালয় কর্তৃক অনুমোদিত।

সূত্র: পশ্চিমবঙ্গ প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সরকারি ওয়েবসাইট



© 2006–2019 C–DAC.All content appearing on the vikaspedia portal is through collaborative effort of vikaspedia and its partners.We encourage you to use and share the content in a respectful and fair manner. Please leave all source links intact and adhere to applicable copyright and intellectual property guidelines and laws.
English to Hindi Transliterate