অসমীয়া   বাংলা   बोड़ो   डोगरी   ગુજરાતી   ಕನ್ನಡ   كأشُر   कोंकणी   संथाली   মনিপুরি   नेपाली   ଓରିୟା   ਪੰਜਾਬੀ   संस्कृत   தமிழ்  తెలుగు   ردو

পাঁচটি বিষয়

কার্যকর করার ঝুঁকি

কার্যকর করার ঝুঁকির বিষয়ে সব আধিকারিকই চিন্তিত থাকেন। এ জন্য তাঁরা ব্যর্থতার সম্ভাবনা কমাতে নিয়মিত নানা পথের সন্ধান করতে থাকেন। ক্ল্যাশ অফ টাইটানস-এর রিপোর্ট থেকে জানা যাচ্ছে, এই আশঙ্কা অমূলক নয়। ওরাকলের তুলনায় বেশি স্যাপ-এর ক্রেতা জানিয়েছেন, তাঁরা এটা কার্যকর করতে ব্যর্থ হয়েছেন। এ ছাড়া তাঁরা কাজ করতেও নানা অসুবিধার সম্মুখীন হয়েছেন। গবেষণা থেকে জানা গিয়েছে, ওরাকলের তুলনায় স্যাপ কার্যকর করার ক্ষেত্রে ঝুঁকির পরিমাণ বেশি। এ জন্য এই দুই সংস্থাই ঝুঁকি প্রতিরোধ করার জন্য উপযুক্ত ব্যবস্থা নিয়ে রেখেছে। উদাহরণ হিসেবে স্যাপের অল ইন ওয়ান পণ্যর কথা বলা যেতে পারে। বিভিন্ন শিল্পের জন্য এতে এমন ব্যবস্থা রাখা হয়েছে, যাতে ঝুঁকি কমানো যায় এবং দ্রুত কার্যকর করা যায়। ওরাক্‌ল-ও তাদের ইউজার প্রোডাক্টিভিটি কিট-এ এমন ব্যবস্থা রেখেছে। দু’টোই পরীক্ষা, প্রশিক্ষণ এবং অন্যান্য কার্যকর করার প্রক্রিয়াকে আরও দক্ষ করে তুলেছে।

কার্যকর করার খরচ ও সময়কাল

কোনও সংস্থার বার্ষিক আয় বা বাজেটের দিক থেকে বলতে গেলে স্যাপ কার্যকর করার খরচ বেশি। স্যাপের ক্রেতাদের এটি প্রয়োগের জন্য বাৎসরিক আয়ের ৪ শতাংশ খরচ করতে হয় যেখানে ওরাক্‌লের ক্ষেত্রে পরিমাণটা ১.৭ শতাংশ। এর সঙ্গে কার্যকারিতার খরচ যোগ করলে, স্যাপের জন্য খরচ আরও বেড়ে যায়। এর থেকেই বোঝা যায় বড় বড় সংস্থাগুলি কেন জোড়াতালি দিয়ে কাজ করছে (ওয়েস্ট ম্যানেজমেন্ট, হারশে, মেরিন কাউন্টি এবং অন্যান্য উঁচু স্তরের সংস্থাগুলির সাম্প্রতিক ব্যর্থতাগুলির কথা ভাবুন)।

কার্যকরকরণের ক্ষেত্রে খরচটা একটা আংশিক বিষয়, সিআইও ও প্রোজেক্ট টিম কার্যকরকরণের সময়কাল নিয়েও ভাবিত থাকেন। সেখানে কিন্তু স্যাপ এগিয়ে। গড় ওরাক্‌ল ক্রেতাদের এটি কার্যকর করতে ২২.৫ মাস সময় লাগে, যেখানে স্যাপের ক্ষেত্রে এটা ৪ মাস কম। এখানে, স্যাপের প্রাক কনফিগারেশন এবং ওরাক্‌লের অ্যাকসিলারেটর কার্যকর হয়ে ওঠে। ঝুঁকি কমানোর পাশাপাশি (১ নং পয়েন্টে আলোচিত) এগুলি কার্যকরকরণের সময়কালকে কমিয়ে আনে।

কর্মক্ষমতা সম্প্রসারণ

বেশির ভাগ মাঝারি ও বড় সংস্থা তাদের ইআরপি-র কর্মক্ষমতা প্রসারণ নিয়ে চিন্তিত থাকেন। বহু দিন ধরে ধারাবাহিকতাহীন ও পরস্পর বিচ্ছিন্ন ব্যবস্থায় ব্যবসা পরিচালনা করার পর এই সব সংস্থাগুলি আশা করেন তাঁদের ব্যবহৃত সফ্‌টওয়ারটি তাদের ব্যবসার বৃদ্ধি ও প্রসারণের ক্ষেত্রে মেরুদণ্ড হিসেবে কাজ করবে।

এই ক্ষেত্রে স্যাপ এবং ওরাক্‌ল দু’টিই এক জায়গায় দাঁড়িয়ে আছে, যদিও কারণ আলাদা। অন্য ভাবে বললে, বিশ্বের তাবড় সংস্থাগুলি তাদের কর্মক্ষমতা প্রসারণের জন্য এই দু’টি পণ্যের যে কোনও একটির ওপর নির্ভর করে থাকে, ফরচুন ৫০০-র বেশির ভাগ সংস্থা এই দুয়ের মধ্যে কোনও একটি ব্যবহার করে। যদিও কোনও একটি সংস্থার কর্মক্ষমতার প্রসারণ নির্ভর করে সেই সংস্থার প্রয়োজনের ওপর। ওরাকল যেখানে ই বিজনেস স্যুট, ফিউশন, জেডি এডওয়ার্ডস, সিয়েবেল, হাইপেরিয়নের মতো মিশ্রিত ব্যবস্থাগুলির জন্ম দিয়েছে, স্যাপ সেখানে ‘এক ব্যবস্থা’ ধরনের কিছু সলিউশন বানিয়েছে। যে সব সংস্থা ধারাবাহিকতা এবং সমমানতার মাধ্যমে কর্মক্ষমতা প্রসারণ করতে চায়, তারা স্যাপের ওপর ভরসা রাখেন, অন্য দিকে যাঁরা বিকেন্দ্রীকৃত মডেলে নমনীয় ব্যবস্থার মাধ্যমে কাজ করেন, তাঁরা ওরাকল পছন্দ করেন।

সফটওয়্যারের কার্যকারিতা ও প্রয়োজনমাফিক হয়ে ওঠার নমনীয়তা

দিনের শেষে, তোমার ইআরপি ব্যবস্থার প্রযুক্তিগত সামর্থ্য খুব একটা বড় কথা নয়। সংস্থাগুলি তাদের কার্যকারিতা এবং ব্যবসা পরিচালনার দক্ষতা বাড়াতে বিনিয়োগ করে থাকেন। এই দিক থেকে দু’টি পণ্যকে দেখলে মানতেই হবে, দু’টি পণ্যই কার্যকারিতা বৃদ্ধি করে থাকে। ক্ল্যাশ অফ দ্য টাইটান্‌স-এর রিপোর্ট অনুযায়ী স্যাপের ক্রেতারা ওরাক্‌লের ক্রেতাদের থেকে বেশি কার্যকারিতা এবং ব্যসসায় সুবিধা অনুভব করে থাকেন। উল্টো দিকে ওরাক্‌লের ক্রেতারা স্যাপের ক্রেতাদের তুলনায় তাড়াতাড়ি টাকা ফেরৎ পান।

একই ভাবে প্রয়োজনমাফিক হয়ে ওঠার নমনীয়তার বিষয়টি সকল সিআইও-র মাথায় থাকে। ভাবনা কমানোর জন্য, তাঁরা চান ইআরপি ব্যবস্থাটি প্রয়োজনমাফিক হয়ে উঠুক এবং তাদের কাজের প্রয়োজনগুলির সঙ্গে এর একটি সামঞ্জস্য তৈরি হোক। স্যাপ এবং ওরাক্‌ল দুয়ের ক্রেতারাই এগুলিকে তাদের প্রয়োজনমাফিক করে নেন, যেটা মোটেই ভালো জিনিস নয়। আগে যেমন বলেছি, ওরাকলের মিশ্রিত সলিউশনগুলো, যে সব প্রোজেক্ট টিম সফটওয়্যারকে প্রয়োজনমাফিক করতে চান না, তাদের উপযোগী। অন্য দিকে স্যাপের সুসংহতকরণ ব্যবস্থার মাধ্যমে সফটওয়্যারটিকে আরও নমনীয় এবং ক্রেতাদের উপযোগী করে তোলার সুযোগ রয়েছে

ক্লাউড গ্রহণ

ইআরপি এবং অন্যান্য সংস্থা নির্দিষ্ট সফটওয়্যার অ্যাপ্লিকেশনের জন্য সংস্থায় বিশাল মাপের তথ্য প্রযুক্তি পরিকাঠামো বানানো অনেকের কাছেই অতীতের ঘটনা। বর্তমানে ক্রমশ বেশি বেশি সংস্থা তাঁদের পণ্যগুলিকে ক্লাউডে নিয়ে যাচ্ছেন, কেউ নিজস্ব সফটওয়্যারের মাধ্যমে, কেউ অন্য পরিষেবা সফটওয়্যারের মাধ্যমে, কেউ বা অন্য কোনও পদ্ধতিতে।

এই ক্ষেত্রটিতে স্যাপ ও ওরাক্‌লের আলোচনা করতে গেলে বলতে হয় ওরাক্‌ল সামান্য হলেও এগিয়ে আছে। এর বেশির ভাগ ক্রেতারা ক্লাউড ব্যবহার করছে এবং তার থেকে বেশি লাভ করছে। স্যাপ, যা এক সময় ছোট ব্যবসায়ীদের জন্য লাভজনক ক্লাউড নির্ভর ব্যবস্থা হিসেবে গণ্য হত, শোনা যাচ্ছে, এই ক্ষেত্রে তারা ক্রমশই ওরাক্‌লের কাছে ব্যবসা হারাচ্ছে। দু’ পক্ষই ক্লাউড নির্ভর ব্যবস্থা গ্রহণ করলেও তথ্য বলছে, ওরাক্‌লএই ক্ষেত্রে বেশি সফল।



© 2006–2019 C–DAC.All content appearing on the vikaspedia portal is through collaborative effort of vikaspedia and its partners.We encourage you to use and share the content in a respectful and fair manner. Please leave all source links intact and adhere to applicable copyright and intellectual property guidelines and laws.
English to Hindi Transliterate