শেখানো এবং শেখার মধ্যে অনেক পরিবর্তনশীল ব্যাপার থাকে। শিক্ষার্থীরা যেমন যেমন তাদের উদ্দেশ্যের দিকে এগোতে থাকে, এই পরিবর্তনশীল ব্যাপারগুলো পরস্পরের সাথে মিলে নতুন জ্ঞান, ব্যবহার এবং দক্ষতা সঞ্চয় করে। গত ১০০ বছরে শেখার অনেক রকম পরিপ্রেক্ষিত দেখা গেছে – জ্ঞানগত (শেখা একটা মানসিক ক্রিয়া হিসাবে), এবং গঠনগত (শেখার পদ্ধতির মধ্য দিয়ে গঠিত জ্ঞান)। এই দু’টোকে আলাদা করে বিবেচনা করার থেকে এক সঙ্গে ভাবাই ভাল। তাতে শেখার অভিজ্ঞতার পাশাপাশি নানান সম্ভাবনা মেলানো যায়। মেলানোর সময় আরও অন্য বিবেচনাও রাখতে হয় -- বোঝার ধরন, শেখার ধরন, আমাদের বুদ্ধিমত্তার বিভিন্ন ধরন, বিশেষ প্রয়োজনসম্পন্নদের জন্য শেখার বিষয় এবং বিভিন্ন সাস্কৃতিক পরিবেশের লোকজনের বিষয়।
সর্বশেষ সংশোধন করা : 1/28/2020
কয়েকটি তত্ত্ব যেমন গঠনমূলক তত্ত্ব, অভিজ্ঞতা থেকে শ...
শেখা ও শেখানোর বিভিন্ন মডেল নিয়ে এখানে আলোচনা করা ...