অসমীয়া   বাংলা   बोड़ो   डोगरी   ગુજરાતી   ಕನ್ನಡ   كأشُر   कोंकणी   संथाली   মনিপুরি   नेपाली   ଓରିୟା   ਪੰਜਾਬੀ   संस्कृत   தமிழ்  తెలుగు   ردو

নাট্য দিবসের ইতিহাস

নাট্য দিবসের ইতিহাস

যুদ্ধবিগ্রহ, পীড়ন আর দখলদারি, জাতিদাঙ্গা আর রাজনৈতিক হত্যা আর এ সবের সমান্তরালে ভাগ্যবানদের স্বাচ্ছন্দ্য, অফুরন্ত বিনোদন, ফুর্তি আর মজা লুণ্ঠনের অবিরাম সুখ --- সব ধরনের অনুকূল-প্রতিকূলকে ঘটমান সব ব্রেকিং নিউজকে এড়িয়ে ২৭ মার্চেই চেনা-অচেনা নাট্যকর্মীদের ঈদ আর বিজয়া, কোলাকুলি আর আড্ডা, এক সঙ্গে জড়ো হয়ে নাট্যাভিনয় আর বছর বছর বাণীপাঠ। ৫৩ বছর ধরে চলমান এই নাটুকে ইতিহাস। শুরুটায় হয়তো একটু হুজুগ মিশে ছিল, ১৯৬১-তে এই দিনটার ভাবনা। হেলসিঙ্কি ও পরে ভিয়েনাতে অনুষ্ঠিত আইটিআই-এর নবম বিশ্ব কংগ্রেসে ফিনল্যান্ডের রাষ্ট্রীয় আইটিআই সারা বিশ্বের নাট্যকর্মীদের সৌভ্রাতৃত্ব আর ভাবনার আদানপ্রদানের লক্ষ্যে একটা দিনকে নির্দিষ্ট করার অনুরোধ জানায় আন্তর্জাতিক আইটিআই-কে, ইউনেসকোকে। স্ক্যান্ডিনেভিয়ান দেশগুলো একযোগে প্রস্তাবটিকে সমর্থন করে। পরের বছর ১৯৬২-তে প্যারিসে ‘থিয়েটার নেশন্‌স’ নাট্যোত্সব শুরু হয় এই ২৭ মার্চ থেকে। ইউনেসকো বলে দেয়, এই দিনটাই হোক বিশ্ব নাট্য দিবস। ঠিক হয়, প্রতি বছর বিশ্ব নাট্য দিবসের প্রাক্কালে এক জন বিশিষ্ট নাট্যচিন্তক বা আন্তর্জাতিক ভাবে সমাজ-সংস্কৃতিতে আলোড়ন তোলা কোনও বিখ্যাত মানুষ বিশ্ব নাট্য দিবসের বক্তৃতা করবেন। ১৯৬২-তে আমন্ত্রিত বিশিষ্ট নাট্যজন হিসেবে প্রথম বক্তৃতা করেছিলেন জাঁ ককতো। পরের বছর আর্থার মিলার। তার পর থেকে পাবলো নেরুদা, আয়োনেস্কো, ওলে সোয়িঙ্কা, পিটার ব্রুক, এডওয়ার্ড এলবি, ভাচলভ হাভেল, আগস্তো বোয়াল-সহ কত বিশিষ্ট জন যে বিশ্ব নাট্য দিবসের বক্তৃতা করেছেন! ২০১৫ সালে বছর বিশ্ব নাট্য দিবসের বক্তৃতা করেছেন পোল্যান্ডের নাট্যবিদ ক্রিস্তফ ওয়ারলিকাউস্কি, যিনি ওয়ার্শ-র Nowy Teatr (নিউ থিয়েটার)-এর শিল্পনির্দেশক এবং নতুন ধারার নাট্যপরিচালক হিসেবে আন্তর্জাতিক খ্যাতি অর্জন করেছেন।

যত বয়স বাড়ছে, ২৭ মার্চের ভূগোল তত প্রসারিত হচ্ছে। আজকের থিয়েটার কিন্তু আঙুল চেটেপুটে খাওয়া বহুভোগ্য বিনোদনী ফুড-প্লাজার বাইরে নিঃশব্দে প্রবল পরাক্রমে প্রভাবের আর চর্চার ভূগোল বাড়িয়ে চলেছে। তাই ইউনেসকোর তত্ত্বাবধানে ইন্টারন্যাশনাল থিয়েটার ইনস্টিটিউট বা আইটিআই গত কয়েক বছরের মধ্যে প্রায় একশো শাখা খুলে ফেলেছে সারা পৃথিবী জুড়ে। সেই কেন্দ্রগুলি থেকে কুড়িটি ভাষায় ২৭ মার্চের বক্তৃতা ছড়িয়ে পড়ে। যুদ্ধবিধ্বস্ত ইরাকের পাহাড়ি জনপদ কিংবা ক্রিকেটের সূত্রে সুপরিচিত আরবের মরুশহর অথবা জঙ্গলঘেরা আফ্রিকার উপজাতি-অধ্যুষিত গ্রামেও এখন বিশ্ব নাট্য দিবস পালন করা হয়।

সূত্র : এই সময়, ২৭ মার্চ ২০১৫

ছবি : এই সময়



© 2006–2019 C–DAC.All content appearing on the vikaspedia portal is through collaborative effort of vikaspedia and its partners.We encourage you to use and share the content in a respectful and fair manner. Please leave all source links intact and adhere to applicable copyright and intellectual property guidelines and laws.
English to Hindi Transliterate