ভাগ করে নিন
ভিউজ্
  • অবস্থা সম্পাদনার জন্য উন্মুক্ত

দেব

বাংলা চলচ্চিত্র জগতের একজন বিখ্যাত অভিনেতা। বর্তমানে লোকসভার সাংসদ।

দেব (জন্ম: ২৫ ডিসেম্বর, ১৯৮২) বাংলা চলচ্চিত্র জগতের একজন বিখ্যাত অভিনেতা। বর্তমানে লোকসভার সাংসদ। তাঁর জন্ম ভারতের মুম্বইয়ে। তাঁর আসল নাম দীপক অধিকারী; যদিও "দেব" নামেই তিনি বাংলা সিনেমার দর্শকদের হৃদয়ে সুপরিচিত। তিনি ‘অগ্নিশপথ’ সিনেমার মধ্য দিয়ে বাংলা সিনেমায় পদার্পণ করেন।

ব্যক্তিজীবন

দেবের পৈতৃক বাড়ি মাহিশা নামক কেশপুরের এক ছোট গ্রামে। তাঁর পিতার নাম গুরু অধিকারী ও মাতার নাম মৌসুমী অধিকারী। দেবের এক বোন রয়েছে। তাঁর নাম দীপালী। দেবের ডাকনাম রাজু। দেব তাঁর শৈশবের বেশির ভাগ সময় তাঁর মামার সাথে চন্দ্রকোনায় কাটান। তিনি বান্দ্রার পুরস্তম হাইস্কুল ও পরে পুনের বিদ্যাপীঠ বিশ্ববিদ্যালয় হতে কম্পিউটার প্রকৌশলে ডিপ্লোমা ডিগ্রি নেন।

দেব ২০১৪ সালের লোকসভা নির্বাচনে ঘাটাল থেকে তৃণমূল কংগ্রেসের হয়ে নির্বাচনে অংশগ্রহণ করে জয়লাভ করেন। বর্তমানে তিনি একজন সাংসদ তথা রাজনৈতিক ব্যক্তিত্ব। যদিও বাংলার মানুষের মনে তার নায়ক পরিচয়টাই সব থেকে আগে আসে।

চলচ্চিত্র জীবন

ডিপ্লোমা ডিগ্রি নেওয়ার পর দেব তাঁর সিনেমার জীবন শুরু করে একজন অবজার্ভার হিসেবে, আব্বাস-মুস্তানের ‘টারজান : দ্য ওয়ান্ডার কার’-এর সেটে। তিনি "কিশোর নমিত কাপুর অ্যাক্টিং অ্যাকাডেমি" থেকে অভিনয়ের কোর্স করেন। তাঁর প্রথম মুখ্য ভূমিকায় অভিনয় ২০০৬ সালে প্রবীর নন্দী কর্তৃক নির্মিত অগ্নিশপথ সিনেমায়।

তাঁর গুরুত্বপূর্ণ সিনেমাগুলির মধ্য রয়েছে, পরান যায় জ্বলিয়া রে, পাগলু, খোকাবাবু, রোমিও, পাগলু ২, চ্যালেঞ্জ, চ্যালেঞ্জ ২, খোকা ৪২০, রংবাজ প্রভৃতি। ডিসেম্বর, ২০১৩ সালে মুক্তি পায় প্রখ্যাত সাহিত্যিক বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়ের চাঁদের পাহাড় উপন্যাসের উপর ভিত্তি করে কমলেশ্বর মুখোপাধ্যায় পরিচালিত ও শ্রী ভেঙ্কটেশ ফিল্মসের ব্যানারে চাঁদের পাহাড় চলচ্চিত্রটি।

এর পর তিনি সমরেশ মজুমদারের ‘বুনো হাঁস’ উপন্যাসের উপর ভিত্তি করে নির্মিত বুনো হাঁসে অমল চরিত্রে অভিনয় করেছেন। এ ছাড়া তাঁর সাম্প্রতিক ছবির মধ্যে রয়েছে যোদ্ধা, বিন্দাস, হিরোগিরি প্রভৃতি।

২০১৪ সালে তিনি "মহানায়ক অ্যাওয়ার্ড" লাভ করেন।

সূত্র: উইকিপিডিয়া

3.25
তারকাগুলির ওপর ঘোরান এবং তারপর মূল্যাঙ্কন করতে ক্লিক করুন.
রিগেন সাহা দেব Aug 13, 2016 08:30 PM

দেবকে আমি এতটাই পছন্দ করি যে যখন তার সিনেমা দেখি তখন আমারও নায়ক হতে ইচ্ছে করে| তাছাড়া আমি জানি ভবিষৎ তে আমি দেবের মতো

মন্তব্য যোগ করুন

(ওপরের বিষয়বস্তুটি সম্পর্কে যদি আপনার কোন মন্তব্য / পরামর্শ থাকে, তাহলে দয়া করে আমাদের উদ্দেশ্যে পোস্ট করুন).

Enter the word
ন্যাভিগেশন
Back to top