ভাগ করে নিন
ভিউজ্
  • অবস্থা সম্পাদনার জন্য উন্মুক্ত

খান যুগ

এর পর এল খান যুগ --- শাহরুখ-আমীর-সলমন।

নব্বইয়ের মাঝামাঝি থেকে এখন পর্যন্ত বলিউডে চলছে খানদের যুগ। শাহরুখ খান, আমির খান আর সলমন খান। এ সময় বলিউডের ইতিহাসে সব চেয়ে বড় ঘটনার জন্ম দেয় আদিত্য চোপড়া পরিচালিত ‘দিলওয়ালে দুলহানিয়া লে জায়েঙ্গে’ ছবিটি, যা ভারতীয় চলচ্চিত্র ইতিহাসের সব চেয়ে বেশি সময় ধরে প্রেক্ষাগৃহে চলতে থাকা চলচ্চিত্র। ১৯৯৫ সালে মুক্তি পাওয়া এ ছবিটি মুম্বইয়ের মারাঠা মন্দির প্রেক্ষাগৃহে টানা ৯০০ সপ্তাহ ধরে চলার অবিশ্বাস্য রেকর্ড গড়ে। এ ছবি দিয়ে বলিউডে শাহরুখ খান যুগের সূচনা হয়। শাহরুখের বিপরীতে ছিলেন কাজল। শাহরুখ-কাজল জুটি দীর্ঘদিন দাপটের সঙ্গে বলিউড শাসন করেছে। শাহরুখ খান যশ চোপড়া, করন জোহর, সঞ্জয় লীলা বানসালির মতো নির্মাতাদের সঙ্গী করে উপহার দিয়েছেন ব্লকবাস্টার সব ছবি। কখনও মাধুরী দীক্ষিত, কখনও জুহি চাওলা, কখনও কাজল, কখনও ঐশ্বর্যার সঙ্গে জুটি বেঁধে তিনি বলিউডে হয়ে উঠেন রোমান্টিক ছবির আইকন। এখন তাঁর পরিচিতি কিং খান হিসেবে।

অপর দিকে মিস্টার পারফেকশনিস্ট খ্যাত আমির খান বলিউডের সব চেয়ে ভার্সাটাইল অভিনেতা হিসেবে স্বীকৃত। লগান, দিল চাহতা হ্যায়, রঙ দে বাসন্তী, থ্রি ইডিয়টস, তারে জামিন পর, পিকে সহ প্রতিনিয়ত ব্যতিক্রমী চলচ্চিত্র উপহার দিয়ে তাক লাগিয়ে দিচ্ছেন দর্শক আর সমালোচকদের। ভারতীয় চলচ্চিত্রকে নিয়ে গেছেন অস্কারের দৌড়ে। অপর দিকে ব্যাড বয় ইমেজ নিয়েও সলমন খান এগিয়ে চলেছেন তাঁর আপন গতিতে। বহু দিন খানদের সঙ্গে কেউ পেরে উঠতে পারেননি। তবে তাঁদের একচ্ছত্র আধিপত্যে প্রথম ভাগ বসিয়েছিলেন হৃত্বিক রোশন। আর বর্তমানে কাপুর পরিবারের সর্বকনিষ্ঠ সদস্য রণবীর কাপুর বলিউড মাতাচ্ছেন।

সময় চলে যাবে। নতুন নায়করা এসে ভারতীয় সিনেমার অনুরাগীদের মন জয় করে নিচ্ছেন বা নেবেন, এ অত্যন্ত স্বাভাবিক ব্যাপার। তবে বলিউডের ইতিহাস লিখতে গেলে খান যুগ-কে কোনওভাবেই বাদ দেওয়া চলবে না।

সূত্র : নাট্যচিন্তা, শতোত্তরবর্ষে বাংলা চলচ্চিত্র, নভেম্বর ২০১৩-এপ্রিল ২০১৪ সংখ্যা থেকে সংকলিত

2.91891891892
মন্তব্য যোগ করুন

(ওপরের বিষয়বস্তুটি সম্পর্কে যদি আপনার কোন মন্তব্য / পরামর্শ থাকে, তাহলে দয়া করে আমাদের উদ্দেশ্যে পোস্ট করুন).

Enter the word
ন্যাভিগেশন
Back to top