অসমীয়া   বাংলা   बोड़ो   डोगरी   ગુજરાતી   ಕನ್ನಡ   كأشُر   कोंकणी   संथाली   মনিপুরি   नेपाली   ଓରିୟା   ਪੰਜਾਬੀ   संस्कृत   தமிழ்  తెలుగు   ردو

মৌলিক অধিকার

মৌলিক অধিকার
  • অনুচ্ছেদ ১৪ --- ভারতের সীমার মধ্যে রাষ্ট্র, কোনও ব্যক্তির আইনের চোখে সমান হওয়ার অধিকার এবং আইনের কাছ থেকে অন্য যে কারও সমান সুরক্ষা পাওয়ার অধিকার অস্বীকার করবে না।
  • অনুচ্ছেদ ১৫ --- রাষ্ট্র কোনও নাগরিকের সঙ্গে বৈষম্যমূলক আচরণ করবে না। এই অনুচ্ছেদে এমন কোনও শর্ত নেই যার দ্বারা রাষ্ট্রকে মহিলা ও শিশুদের জন্য বিশেষ ব্যবস্থা করা থেকে ঠেকিয়ে রাখা যায়।
  • অনুচ্ছেদ ২১ --- আইনি কোনও প্রক্রিয়া ছাড়া কোনও ব্যক্তিকে জীবন ও তার ব্যক্তিস্বাধীনতার অধিকার থেকে বঞ্চিত করা যাবে না।
  • অনুচ্ছেদ ২১ (ক) --- রাষ্ট্র তার আইনানুসারে ৬-১৪ বছর বয়সী সব শিশুর জন্য বিনা খরচে বাধ্যতামূলক শিক্ষার ব্যবস্থা করবে।
  • অনুচ্ছেদ ২৩ --- মানুষ পাচার, ভিক্ষাবৃত্তি এবং অন্য সব রকমের বলপূর্বক শ্রম নিষিদ্ধ। এই ব্যবস্থার বিরুদ্ধাচরণ করলে তার আইনানুগ শাস্তি হবে।
  • অনুচ্ছেদ ২৪ --- ১৪ বছরের কমবয়সি কোনও শিশুকে কারখানা, খনি বা কোনও বিপজ্জনক কাজে নিয়োগ করা যাবে না।

২০০২ সালের ১৩ ডিসেম্বরের ৮৬তম সংবিধান সংশোধন আইন অনুসারে ৬-১৪ বছর বয়সী শিশুদের জন্য বিনামূল্যে বাধ্যতামূলক শিক্ষা মৌলিক অধিকার হিসেবে গ্রাহ্য।



© 2006–2019 C–DAC.All content appearing on the vikaspedia portal is through collaborative effort of vikaspedia and its partners.We encourage you to use and share the content in a respectful and fair manner. Please leave all source links intact and adhere to applicable copyright and intellectual property guidelines and laws.
English to Hindi Transliterate