অসমীয়া   বাংলা   बोड़ो   डोगरी   ગુજરાતી   ಕನ್ನಡ   كأشُر   कोंकणी   संथाली   মনিপুরি   नेपाली   ଓରିୟା   ਪੰਜਾਬੀ   संस्कृत   தமிழ்  తెలుగు   ردو

শিক্ষা

শিক্ষা
  • শিক্ষা……মৌলিক মানবাধিকার

    ষোলো বছর পর্যন্ত শিশুদের নিখরচায় আবশ্যিক শিক্ষার ব্যবস্থা করার কথা সংবিধানেই বলা আছে। গত এক দশকের প্রচেষ্টা এবং শিশুদের নিখরচায় আবশ্যিক শিক্ষার অধিকার আইন, ২০০৯ রুপায়ণের মাধ্যমে সাক্ষরতার হারে ভারত উল্লেখযোগ্য উন্নতি করেছে।

  • শিক্ষায় আইসিটি

    শিক্ষাক্ষেত্রে প্রযুক্তির ক্ষমতা বাড়ানোর প্রক্রিয়ায় তথ্য ও যোগাযোগ প্রযুক্তির (আইসিটি) একটা গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। পড়াশোনার পরিবেশ উন্নত করতে, শিক্ষা সংক্রান্ত কর্মকাণ্ড সুসংহত করতে আইসিটি খুবই সম্ভাবনাময়।

শিক্ষা

প্রাথমিক শিক্ষা হচ্ছে সেই ভিত্তি যার উপর প্রতিটি নাগরিক এবং সমগ্র জাতির উন্নয়ন নির্ভর করে। প্রাথমিক শিক্ষায় ছাত্রভুক্তি ও তাদের ধরে রাখার নিরিখে, নিয়মিত হাজিরার ক্ষেত্রে এবং জনসংখ্যার প্রায় দুই- তৃতীয়াংশকে সাক্ষর করতে ভারতবর্ষ সাম্প্রতিক অতীতে বিরাট সাফল্য অর্জন করেছে। ভারতবর্ষের উন্নত শিক্ষাব্যবস্থাকে প্রায়শই আর্থিক উন্নয়নে প্রধান অবদানকারী হিসেবে গণ্য করা হয়। এরই পাশাপাশি প্রাথমিক শিক্ষার মান কিন্তু একটা বড় উদ্বেগের কারণ হয়ে আছে।

১৪ বছর বয়স পর্যন্ত বাচ্চাদের নিখরচায় শিক্ষাদান ভারতে একটা সাংবিধানিক দায়িত্ব। সম্প্রতি ভারতীয় লোকসভা শিক্ষার অধিকার আইন পাশ করেছে যার মাধ্যমে ৬ থেকে ১৪ বছরের সব বাচ্চার মৌলিক অধিকার হয়েছে শিক্ষা। দেশ এখনও প্রাথমিক শিক্ষা সর্বজনীন (ইউইই) করতে পারেনি। যার মানে বিদ্যালয়ের সুবিধাসহ সমস্ত লোকালয়ে শতকরা একশ জন বাচ্চাকে বিদ্যালয়ভুক্ত করা ও তাদের রেখে দেওয়ার উদ্দেশ্য সফল হয়নি। এই শূন্য স্থান পূর্ণ করতে সরকার ২০০১ সালে সর্বশিক্ষা অভিযান চালু করে। এই কর্মসূচি পৃথিবীতে এই ধরনের সব চেয়ে বড় কার্যক্রমগুলোর একটি।

শিক্ষাব্যবস্থায় যাদের ‘আছে’ এবং যাদের ‘নেই’, তাদের মধ্যে দূরত্ব দূর করতে, এই তথ্যপ্রযুক্তির যুগে আইসিটি প্রশংসাযোগ্য কাজ করছে। বিশেষত গ্রামীণ ভারতে। শিশু ও শিক্ষকদের প্রচুর পরিমাণে রসদ জুগিয়ে প্রাথমিক শিক্ষা সর্বজনীন করার লক্ষ্য পূরণ করার একটি প্রচেষ্টা ভারত বিকাশ দ্বারের প্রাথমিক শিক্ষা শীর্ষক।

শিশুদের অধিকার

শিক্ষা হল মৌলিক মানবাধিকার। শিক্ষার অধিকার প্রতিটি নাগরিকের। ব্যাক্তি হিসেবে এবং সমাজ হিসেবে উন্নয়নে এর গুরুত্ব অপরিসীম।

শিশু অঙ্গন

ছাত্রছাত্রীদের পাঠক্রমভিত্তিক পড়াশোনা ও পরীক্ষা সংক্রান্ত নানা বিষয়ে এখানে আলোচনা করা হচ্ছে।

শিক্ষক অঙ্গন

শেখা ও শেখানো এমন একটি গুরুত্বপূর্ণ প্রক্রিয়া যার সঙ্গে অনেক বিষয় জড়িত। শিক্ষার্থীরা যখন তাদের লক্ষ্য পূরণে এগিয়ে যায় এবং নতুন জ্ঞান ও দক্ষতা আহরণ করে, তখন ওই বিষয়গুলি অধ্যয়ন অভিজ্ঞতাকে আরও বিস্তৃত করে।

জ্ঞান বিজ্ঞান

এই বিভাগে বিজ্ঞান, ইতিহাস, সাহিত্য-সহ বিবিধ বিষয়ে তথ্য সন্নিবেশিত করা হয়েছে যাতে ছাত্রছাত্রীদের জ্ঞান অর্জনে সক্ষম হয়।

নীতি ও পরিকল্পনা

৬ থেকে ১৪ বছর বয়স্ক প্রতিটি শিশু নিখরচায় আবশ্যিক শিক্ষার অধিকারী। সংবিধানের ২১ ক অনুচ্ছেদে যুক্ত ৮৬তম সংবিধান সংশোধনী আইনে এ কথা বলা হয়েছে।

ওঁরা পথ দেখান

সর্ব স্তরের শিক্ষার ক্ষেত্রে, সে প্রাথমিক হোক বা উচ্চশিক্ষা, সে তাত্ত্বিক হোক বা কারিগরি, এমনকী শিক্ষার সঙ্গে সংশ্লিষ্ট ক্ষেত্রে (যেমন শিশুর অধিকারের জন্য লড়াই ইত্যাদি) যাঁরা ব্যতিক্রমী উদাহরণ সৃষ্টি করছেন তাঁদের কথা এই বিভাগে।

ওঁরা কী বলেন

সার্বিক শিক্ষার লক্ষ্যে শিক্ষক, শিক্ষাবিদ, শিক্ষা-বিশেষজ্ঞ, সক্রিয় শিক্ষাকর্মীদের মতামত অত্যন্ত গুরুত্বপূর্ণ।

ডিজিটাল শিক্ষা সম্পদ

এই বিভাগটিতে বিভিন্ন অনলাইন সম্পদের লিঙ্ক দেওয়া হয়েছে।

ওয়েব-নির্ভর শিক্ষা

কম্পিউটার এখন জীবনের সঙ্গে অঙ্গাঙ্গী ভাবে জড়িত। জীবনের প্রতিটি ক্ষেত্রেই কম্পিউটারের প্রয়োগ চলছে।

মাধ্যমিক ও উচ্চ-মাধ্যমিক শিক্ষা

এখানে মাধ্যমিক ও উচ্চ-মাধ্যমিক শিক্ষা সংক্রান্ত মূল্যায়ন, নানা তথ্য, খবরাখবর, শিক্ষকদের অভিজ্ঞতার কথা থাকছে।

বুনিয়াদি শিক্ষা

প্রাথমিক ও উচ্চ প্রাথমিক শিক্ষা সংক্রান্ত বিভিন্ন বিষয়, সমীক্ষা, রিপোর্ট খবরাখবর থাকছে এই বিভাগে।

উচ্চ শিক্ষা

উচ্চ শিক্ষার কী সুবিধা আছে আমাদের দেশে, বিশেষ করে আমাদের রাজ্যে এবং উচ্চ শিক্ষা সংক্রান্ত যাবতীয় খবর থাকছে এই বিভাগে।

বিদেশে পড়তে যাওয়া

বিদেশে পড়তে যাওয়ার ব্যাপারে কী ভাবে প্রস্তুতি নিতে হয়, কী করতে হয় সে সব ব্যাপারে সুলুকসন্ধান দেওয়া হয়েছে এই বিভাগে।

পথিকৃৎ প্রতিষ্ঠান

আমাদের দেশে, বিশেষ করে পশ্চিমবঙ্গে বহু শিক্ষা প্রতিষ্ঠান আছে শিক্ষা ক্ষেত্রে যাদের অবদান কখনও ভোলার নয়।

কারিগরি শিক্ষা

শুধু ডিগ্রি নয়, সফল জীবনযাপনে চাই নানা পেশাগত দক্ষতা, যা দিতে পারে যথাযথ কারিগরি শিক্ষা।

পেশা নির্দেশ

আরও ভাল ভাবে ভবিষ্যৎ গড়তে পেশা নির্দেশ সাহায্য করবে। দশম শ্রেণির ছাত্র বা গ্র্যাজুয়েট, যাই হোক, এই বিভাগ বিভিন্ন ধরনের পড়াশোনা, কাজের সুযোগের সুলুকসন্ধান দেবে পাঠকদের এবং নানা তথ্য সরবরাহ করবে।

স্বপ্নের কথা, সত্যি কথা

স্বপ্ন দেখে অনেকেই, কিন্তু নানা প্রতিবন্ধকতা, প্রতিকূলতা ঠেলে এগিয়ে যেতে পারে ক’জন?

আলোচনা মঞ্চ

শিক্ষাব্যবস্থায় যাদের ‘আছে’ এবং যাদের ‘নেই’, তাদের মধ্যে যে ফারাক, বিশেষ করে গ্রামীণ ভারতে, তা দূর করতে তথ্যপ্রযুক্তির এই যুগে প্রশংসাযোগ্য কাজ করছে আইসিটি। ভারতে প্রারম্ভিক শিক্ষা সর্বজনীন করার লক্ষ্যে শিক্ষকদের তথ্যসম্ভার জোগাতে এবং শিশুদের ক্ষমতাশালী করতে ভারত বিকাশদ্বারের প্রাথমিক শিক্ষা সংক্রান্ত শীর্ষকটি সচেষ্ট।



© 2006–2019 C–DAC.All content appearing on the vikaspedia portal is through collaborative effort of vikaspedia and its partners.We encourage you to use and share the content in a respectful and fair manner. Please leave all source links intact and adhere to applicable copyright and intellectual property guidelines and laws.
English to Hindi Transliterate