অসমীয়া   বাংলা   बोड़ो   डोगरी   ગુજરાતી   ಕನ್ನಡ   كأشُر   कोंकणी   संथाली   মনিপুরি   नेपाली   ଓରିୟା   ਪੰਜਾਬੀ   संस्कृत   தமிழ்  తెలుగు   ردو

‘স্মার্ট স্কুল’-এর উদ্দেশ্য

‘স্মার্ট স্কুল’-এর উদ্দেশ্য

  • গ্রামের মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক বিদ্যালয়গুলিতে আইসিটি ব্যবহারের উপযুক্ত পরিবেশ তৈরি করা। এ রকম পরিবেশের জন্য জরুরি বিষয় হল বিপুল সংখ্যায় উপকরণ পাওয়া, ইন্টারনেট সংযোগ এবং আইসিটি সাক্ষরতায় উৎসাহদান।
  • উচ্চমানের পাঠ্যবস্তু বা শিক্ষাবস্তু পাওয়া যাচ্ছে কি না, তা বেসরকারি ক্ষেত্র এবং এসআইইটি সমূহ দ্বারা অনলাইনে এবং উপযুক্ত উপকরণের সাহায্যে নিশ্চিত করা। শেখা ও শেখানোর ক্ষেত্রে আইসিটি ব্যবহার করে বর্তমান পাঠক্রম এবং শিক্ষণ পদ্ধতিকে আরও সমৃদ্ধ করা।
  • এই ডিজিটাল জগতে উচ্চশিক্ষা অর্জন ও ভালো চাকরি পাওয়ার জন্য পড়ুয়াদের দক্ষ করে তোলা।
  • বিশেষ প্রয়োজনসম্পন্ন শিশুদের জন্য আইসিটি প্রয়োগের মাধ্যমে কার্যকর শিক্ষার পরিবেশ তৈরি করা।
  • নিজে নিজে শেখার মাধ্যমে সমালোচনামূলক চিন্তাধারা ও ব্যাখ্যা করার দক্ষতা বাড়ানো। তাতে শ্রেণিকক্ষের পরিবেশ শিক্ষককেন্দ্রিক থেকে বদলে ছাত্রকেন্দ্রিক হবে।
  • দৃশ্য-শ্রবণ মাধ্যম এবং স্যাটেলাইট ভিত্তিক সরঞ্জাম ব্যবহার করে দূরশিক্ষায় আইসিটি উপকরণের ব্যবহার বাড়ানো।

সংশ্লিষ্ট সংযোগ : Guideline of ICT in School

সূত্র : MHRD



© 2006–2019 C–DAC.All content appearing on the vikaspedia portal is through collaborative effort of vikaspedia and its partners.We encourage you to use and share the content in a respectful and fair manner. Please leave all source links intact and adhere to applicable copyright and intellectual property guidelines and laws.
English to Hindi Transliterate