হোম / শক্তি / ওঁরা কী বলেন / পুনর্নবীকরণযোগ্য‌ শক্তির ব্য‌বহার / শক্তির অপ্রচলিত ও পুনর্নবীকরণযোগ্য‌ উৎস
ভাগ করে নিন
ভিউজ্
  • অবস্থা সম্পাদনার জন্য উন্মুক্ত

শক্তির অপ্রচলিত ও পুনর্নবীকরণযোগ্য‌ উৎস

এ ছাড়াও আরও অন্য‌ান্য‌ উৎস হল জোয়ারভাটা থেকে প্রাপ্ত শক্তি, শহরের বিভিন্ন আবর্জনা থেকে প্রাপ্ত শক্তি, বায়োডিজেল থেকে প্রাপ্ত শক্তি ইত্য‌াদি।

শক্তির অপ্রচলিত ও পুনর্নবীকরণযোগ্য‌ উৎসগুলি হল ---

  • ১) সৌরশক্তি
  • ২) বায়ুশক্তি
  • ৩) জৈবভর বা জৈবসার থেকে পাওয়া শক্তি
  • ৪) ক্ষুদ্র জলবিদ্য‌ুৎ শক্তি

এ ছাড়াও আরও অন্য‌ান্য‌ উৎস হল জোয়ারভাটা থেকে প্রাপ্ত শক্তি, শহরের বিভিন্ন আবর্জনা থেকে প্রাপ্ত শক্তি, বায়োডিজেল থেকে প্রাপ্ত শক্তি ইত্য‌াদি।

সৌরবিদ্য‌ুতের ব্য‌বহার

সৌরশক্তিকে সরাসরি বিদ্য‌ুতে রূপান্তরিত করার জন্য‌ প্রয়োজন সৌরকোষ বা সোলার ফোটোভোলটাইক সেল। বর্তমানে পৃথিবীতে আলো জ্বালানো, তেল উত্তোলন থেকে শুরু করে বিমান চালানো পর্যন্ত বহু রকমের কাজে সোলার পিভির ব্য‌বহার রয়েছে। আলো জ্বালানোর কাজে পিভি টেকনোলজির ব্য‌বহার সর্বাধিক জনপ্রিয়। সোলার টর্চ, সোলার লন্ঠন, সোলার হোম লাইটিং সিস্টেম প্রভৃতি বহু কাজে ব্য‌বহৃত হয়। সোলার পিভি লাইটিং সিস্টেমকে ইনডোর (লন্ঠন, হোম লাইট) ও আউটডোর (স্ট্রিট লাইট, গার্ডেন লাইট) দু’ ভাগে ভাগ করা যায়।

সোলার টর্চ

এই ব্য‌বস্থায় সোলার মডিউলের সাহায্য‌ে টর্চের ব্য‌াটারিকে চার্জ করা হয়। দিনের বেলা যেখানে পর্যাপ্ত সূর্যালোক পাওয়া যায় সেই জায়গায় মডিউল এবং তার সঙ্গে সংযুক্ত টর্চটিকে রেখে দিলে ব্য‌াটারি চার্জ হয় এবং পরবর্তীতে ওই টর্চ জ্বালিয়ে প্রয়োজনীয় কাজকর্ম সারা যায়।

সোলার লন্ঠন

এই ব্য‌বস্থাটিতে টর্চের মতোই দিনের বেলায় সোলার মডিউলের সাহায্য‌ে লন্ঠন চার্জ করা হয়। রাতের বেলায় যে কোনও রকমের আলো দেওয়ার কাজে এই লন্ঠন ব্য‌বহার করা যায়। এই লন্ঠনের আলো চতুর্দিকে ছড়ায়। সাম্প্রতিক কালে এলইডি লন্ঠনের ব্য‌বহার অত্য‌ন্ত জনপ্রিয় হয়েছে। এই লন্ঠনে ব্য‌বহৃত এলইডি ল্য‌াম্পের ক্রিস্টাল ক্লিয়ার আলো লন্ঠনকে আরও আকর্ষণীয় করেছে। লন্ঠনগুলিতে মোবাইল চার্জ করার ব্য‌বস্থাও থাকে।

সোলার হোম লাইটিং সিস্টেম

প্রাথমিক ভাবে ঘরের মধ্য‌ে আলো, পাখা, টিভি, কম্পিউটার ইত্য‌াদি চালানোর জন্য‌ প্রয়োজনীয় সিস্টেম হোম লাইটিং সিস্টেম হিসাবে পরিচিত। এই সিস্টেমে সংযুক্ত বৈদ্য‌ুতিক সরঞ্জামগুলি চালানোর জন্য‌ উপযুক্ত ক্ষমতার সোলার মডিউল, ব্য‌াটারি, কেবল সুইচ ইত্য‌াদি থাকে।

এলইডি হোম লাইটিং

এলইডি ল্য‌াম্প যে হেতু সিএফএল ল্য‌াম্পের চেয়ে বেশি সময় ধরে চলে এবং এর বিদ্য‌ুৎ খরচের পরিমাণও কম, সেই কারণে সৌরশক্তি চালিত এলইডি হোম লাইটিং সিস্টেমের ব্য‌বহার বৃদ্ধি পেয়েছ।

সূত্র : পঞ্চায়েতি রাজ, জানুয়ারি ২০১৫

2.96428571429
তিতলি Feb 22, 2018 04:28 PM

সোলার টর্চ সম্পর্কে আরো কিছু তথ্য

মন্তব্য যোগ করুন

(ওপরের বিষয়বস্তুটি সম্পর্কে যদি আপনার কোন মন্তব্য / পরামর্শ থাকে, তাহলে দয়া করে আমাদের উদ্দেশ্যে পোস্ট করুন).

Enter the word
ন্যাভিগেশন
Back to top