অসমীয়া   বাংলা   बोड़ो   डोगरी   ગુજરાતી   ಕನ್ನಡ   كأشُر   कोंकणी   संथाली   মনিপুরি   नेपाली   ଓରିୟା   ਪੰਜਾਬੀ   संस्कृत   தமிழ்  తెలుగు   ردو

সৌরশক্তি

সৌরশক্তি

পৃথিবীর সব শক্তির উৎসই সূর্য। সৌরশক্তি থেকে সরাসরি তাপ শক্তি পাওয়া যায়। আবার সৌরকোষের সাহায্য‌ে সৌরআলোককে সরাসরি বিদ্য‌ুতে পরিণত করা যায়। সৌরশক্তিই আবার পৃথিবীর জলবায়ু নিয়ন্ত্রণ করে। সৌরশক্তি থেকেই বাতাসের সৃষ্টি হয়। আমরা বায়ুশক্তি পাই। সৌরশক্তির তাপেই সমুদ্রের জল বাষ্পীভূত হয়। মেঘ তৈরি হয়, বৃষ্টি হয়। জল বিদ্য‌ুৎ কেন্দ্রে শক্তির উৎসও সৌরশক্তি। গত শতাব্দীর শেষ ভাগ পর্যন্ত সৌরশক্তি থেকে ব্য‌াপক ভাবে বিদ্য‌ুৎশক্তি তৈরির কথা খানিকটা ভাবনার মধ্য‌েই ছিল। কিন্তু পৃথিবীব্য‌পী শক্তি সঙ্কট ও পরিবেশ সঙ্কট থেকেই আমরা সৌরশক্তির ব্য‌াপক ব্য‌বহারের কথা উপলব্ধি করতে পারলাম। সারা বিশ্বে এখন দু’রকম ভাবে সৌরশক্তি ব্য‌বহার করা হয়।

  • ক) সৌর তাপশক্তির সরাসরি ব্য‌বহার অথবা সৌর তাপশক্তির সাহায্য‌ে বাষ্প তৈরি করে সেই বাষ্পকে নিয়ে টারবাইন চালিয়ে বিদ্য‌ুৎ তৈরি করা ও তার ব্য‌বহার।
  • খ) সৌরকোষের সাহায্য‌ে সৌরশক্তিকে সরাসরি বিদ্য‌ুতে পরিণত করা ও তার ব্য‌বহার।

সারা বিশ্বে বর্তমানে ব্য‌াপক ভাবে সৌরশক্তির ব্য‌বহার শুরু হয়েছে। এ ব্য‌াপারে সবচেয়ে এগিয়ে রয়েছে জার্মানি। ভারতে বড় মাপে সৌরশক্তি ব্য‌বহার শুরু হয় ২০০৯ সাল থেকে। এ দেশে সবচেয়ে বড় সৌরবিদ্য‌ুৎ কেন্দ্রটি স্থাপন করা হয়েছিল পশ্চিমবঙ্গের আসানসোল শহরে। পরবর্তী কালে ভারতে জওহরলাল নেহরু জাতীয় সৌর মিশন চালু করা হয়। এই প্রকল্পের উদ্দেশ্য‌ শক্তি ক্ষেত্রে ভারতকে স্বনির্ভর করা ও দেশকে সৌরশক্তি ব্য‌বহারে সারা বিশ্বের মধ্য‌ে প্রথম সারিতে নিয়ে যাওয়া। ২০২২ সালের মধ্য‌ে ২২ হাজার মেগাওয়াট সৌর বিদ্য‌ুৎকেন্দ্র বসানো হবে।

বর্তমানে পৃথিবীতে পুনর্নবীকরণযোগ্য‌ শক্তির উৎস থেকে প্রায় ৪ লক্ষ ৫০ হাজার মেগাওয়াট বিদ্য‌ুৎ উৎপাদন হয়। আমাদের দেশে হিসাবটা হল প্রায় ৩৭০০০মেগাওয়াট। নীচের চিত্র থেকে কী ধরনের পুনর্নবীকরণযোগ্য‌ শক্তি বর্তমানে ভারতে ব্য‌বহৃত হচ্ছে, তার একটা হিসাব পাওয়া যাবে---

ক্রমিক সংখ্য‌া

শক্তির উৎস

ক্ষমতা মেগাওয়াট

প্রাপ্তি মেগাওয়াট

বায়োমাস

১৬৮৮০

১১০০

বায়োগ্য‌াস কোজেন

৫০০০

১৬০০

বায়ুশক্তি

৪৫০০০

১৪০০০

ছোট জলবিদ্য‌ুৎ

১৫০০০

৩১০০

শহর ও শিল্পের বর্জ্য‌

২৭০০

৭৫

সৌরশক্তি

৯০০০০০

১১৪০

 

দেখা যাচ্ছে পুনর্নবীকরণযোগ্য‌ শক্তির উৎসগুলির মধ্য‌ে সৌরশক্তিই সবচেয়ে বেশি সম্ভাবনাময়। সৌরশক্তি ভারতকে দিতে পারে যথাযথ শক্তি সুরক্ষার সুযোগ। সৌরশক্তিকে আমরা দু’ভাবে ব্য‌বহার করতে পারি।

সৌরশক্তির গুণগুলি হল এই যে

  • এর থেকে কোনও দূষণ হয় না।
  • সৌরশক্তি অফুরান ও সর্বত্র পাওয়া যায়।
  • এই শক্তি ব্য‌বহারে শুধুমাত্র প্রাথমিক খরচটাই করতে হয়, পরবর্তী খরচ নামমাত্র।

সৌর বিদ্য‌ুৎকেন্দ্রের সুবিধা হল এই যে এরা ছোট বা বা বড় দু’রকমই হতে পারে। বাড়ির ছাদে ৫ কিলোওয়াট বা ১০ কিলোওয়াট বিদ্য‌ুৎকেন্দ্র বসানো যায়। আবার মরুভূমি অঞ্চলে ১০০ মেগাওয়াট কেন্দ্র করা যায়। আশা করা যায় আগামী ২০৩০ সালের মধ্য‌ে ভারতে ৫০ হাজার মেগাওয়াট বিদ্য‌ুৎ সৌরশক্তি থেকে তৈরি করা হবে।



© 2006–2019 C–DAC.All content appearing on the vikaspedia portal is through collaborative effort of vikaspedia and its partners.We encourage you to use and share the content in a respectful and fair manner. Please leave all source links intact and adhere to applicable copyright and intellectual property guidelines and laws.
English to Hindi Transliterate