অসমীয়া   বাংলা   बोड़ो   डोगरी   ગુજરાતી   ಕನ್ನಡ   كأشُر   कोंकणी   संथाली   মনিপুরি   नेपाली   ଓରିୟା   ਪੰਜਾਬੀ   संस्कृत   தமிழ்  తెలుగు   ردو

রাজীব গান্ধী গ্রামীণ এলপিজি বিতরক (আরজিজিএলভি)

রাজীব গান্ধী গ্রামীণ এলপিজি বিতরক (আরজিজিএলভি)

১৬ অক্টোবর ২০০৯-এ এই প্রকল্পটি চালু করা হয়। এই প্রকল্পের লক্ষ্য‌ হল ছোট মাপের ডিস্ট্রিবিউটার এজেন্সি তৈরি করা যাতে আরও বেশি করে গ্রামে বিশেষ করে প্রত্য‌ন্ত এলাকায় বা কম ব্য‌বহার হবে এমন এলাকায় (মাসে ৬০০ সিলিন্ডার রিফিল হবে এমন এলাকা) রান্নার গ্য‌াস পৌঁছে দেওয়া।

বিস্তার

এই প্রকল্পটি আপাতত দেশের সবক’টি রাজ্য‌ে চালু করা হয়েছে।

প্রকল্পের কিছু বৈশিষ্ট্য‌

  • ১. আরজিজিএলভির অন্তর্গত এজেন্সিগুলি ছোট মাপের হবে যাতে কম অর্থ লাগে এবং বড় পরিকাঠামোর প্রয়োজন হয় না। বর্তমানে একটি এজেন্সির ২৫০০ মাসিক রিফিলের সুযোগ থাকে। এই প্রকল্পের আওতাধীন এজেন্সির মাসিক রিফিল ক্ষমতা রাখা হয়েছে ৬০০।
  • ২. এই ধরনের এজেন্সিগুলি প্রত্য‌ন্ত গ্রামীণ এলাকায় ঢুকে গ্য‌াস সরবরাহের ব্য‌বস্থা করবে, খরচ ও পরিচালনার অসুবিধার জন্য যেখানে নিয়মিত ডিস্ট্রিবিউটরদের ঢোকা সম্ভব নয়। আরজিজিএলভি ডিস্ট্রিবিউটারের ক্ষেত্রে একটি গ্রামগুচ্ছে ১৫০০-এর মতো গ্রাহক পেলেই যথেষ্ট।
  • ৩. এই এজেন্সিগুলি হবে স্ব-চালিত। এজেন্সি নিজেই পরিবারের সদস্য‌দের ও দু-এক জন কর্মচারীর সহযোগিতায় ডিস্ট্রিবিউটরশিপের কাজকর্ম দেখাশোনা করবেন।
  • ৪. এখানে হোম ডেলিভারির কোনও ব্য‌বস্থা থাকবে না।
  • ৫. ডিস্ট্রিবিউটার বয়সসীমা ১৮ থেকে ৪৫ বছরের মধ্য‌ে রাখা হয়েছে যাতে গ্রামে যুবকদের মধ্য‌ে নতুন জীবিকার ব্য‌বস্থা করা যায়।
  • ৬. এই প্রকল্পের আওতাধীন ডিস্ট্রিবিউটরকে একটি নির্দিষ্ট এলাকার অধীন কোনও একটি গ্রামের স্থায়ী বাসিন্দা হতে হবে।
  • ৭. এই প্রকল্পে সব’কটি এজেন্সিই স্বামী ও স্ত্রীর যুগ্ম নামে হবে। যে ক্ষেত্রে আবেদনকারী এক জন সেখানে লিখিত ভাবে অঙ্গীকার করতে হবে যে বিবাহের পর ‘স্ত্রী/স্বামী’ স্বাভাবিক ভাবেই অংশীদার হবেন। এই ভাবে গ্রামীণ মহিলাদের ক্ষমতায়নের একটি সুযোগও তৈরি হবে।
  • ৮. আরজিজিএলভি ডিস্ট্রিবিউটরের ক্ষেত্রে মূলধনী খরচ হবে আনুমানিক ৩ লক্ষ ২১ হাজার টাকা এবং আবেদনকারীর ২০x২৪ মিটার নিজস্ব জায়গা থাকতে হবে।
  • ৯. ১৮০০ নতুন গ্রাহক চালু হলেই ডিস্ট্রিবিউটাররা মূলধনী খরচ তুলে নিতে পারবেন। একজন ডিস্ট্রিবিউটর এ ধরনের এজেন্সি চালিয়ে আনুমানিক মাসে ৭৫০০ টাকা মতো রোজগার করতে সক্ষম হবেন।
  • ১০. এই প্রকল্পের একটি বৈশিষ্ট্য‌ হল এখানে কোনও ইন্টারভিউ নেওয়া হবে না। আবেদনকারীদের নামের মধ্য‌ে থেকে লটারি করে ডিস্ট্রিবিউটর বেছে নেওয়া হবে। তবে তাদের আর্থিক সক্ষমতা ও শিক্ষাগত যোগ্য‌তার নিরিখে অন্তত ৮০ শতাংশ নম্বর পেতে হবে।
  • ১১. প্রতিটি রাজ্য‌ে এ ধরনের ডিস্ট্রিবিউটরশিপের ২৫ শতাংশ তফশিলি জাতি/উপজাতি জন্য‌ সংরক্ষিত থাকবে। /সেনা বাহিনীর কর্মী/আধা সেনাকর্মী/প্রতিবন্ধী/অসাধারণ ক্রীড়া ব্য‌ক্তিত্বর জন্য নির্ধারিত একটি অভিন্ন শ্রেণির জন্য ২৫ শতাংশ সংরক্ষিত থাকবে। তবে এই অভিন্ন শ্রেণির উপযুক্ত প্রার্থী পাওয়া না গেলে পরের বার বিজ্ঞাপনে এটিকে মুক্ত শ্রেণি হিসাবে উল্লেখ করা হবে।

সূত্র : PIB

সংশ্লিষ্ট সংযোগ

  1. Standard application format for RGGLV scheme


© 2006–2019 C–DAC.All content appearing on the vikaspedia portal is through collaborative effort of vikaspedia and its partners.We encourage you to use and share the content in a respectful and fair manner. Please leave all source links intact and adhere to applicable copyright and intellectual property guidelines and laws.
English to Hindi Transliterate