বন্যা নিয়ন্ত্রণের জন্য অজয় ও দামোদর নদকে সংযুক্ত করা হবে৷ এ ছাড়া সারা রাজ্যে সেচের অগ্রগতির পাশাপাশি সড়ক ও সেতুগুলির সংস্কার ও নতুন সেতু তৈরির পরিকল্পনা নিয়েছে সরকার৷ শুক্রবার আমতায় পুনর্নির্মিত মান্দারিয়া সেতুর উদ্বোধন করে এ কথা বলেন সেচমন্ত্রী রাজীব ব্যানার্জি৷ তিনি বলেন অজয়ের জলকে কৃষি কাজে লাগানো ও দামোদরের বন্যা নিয়ন্ত্রণের জন্য আগামী বছর দুর্গাপুরে সাতকাহানিয়ায় ডি ভি সি-র ব্রাঞ্চ ক্যানেল থেকে কাটোয়ার নতুনহাটে অজয় নদের সঙ্গে দামোদরকে জোড়া হবে৷ দামোদর ও অজয়ের মধ্যে ১১০ কিলোমিটারের মধ্যে মজে যাওয়া ৮০ কিমি কুমডুল নদীকে কাজে লাগানো হবে, বাকিটা খাল কাটা হবে৷ প্রায় চল্লিশ বছরের প্রাচীন মান্দারিয়া সেতুটি দীর্ঘ প্রায় দু’দশক ধরে জীর্ণ হয়ে পড়েছিল৷ গত বছর ৭ ডিসেম্বর আমতার রসপুরে দামোদর মেলা উদ্বোধন করতে গিয়ে সেতুটির করুণ অবস্হা প্রত্যক্ষ করেছিলেন সেচমন্ত্রী৷ সেইদিনই তিনি এলাকার মানুষকে সেতুটি পুরোপুরি সংস্কার করার আশ্বাস দেন৷ এক বছরের মধ্যে ১ কোটি ৫৬ লক্ষ ১২ হাজার টাকা খরচ করে নব্বই মিটার দীর্ঘ সেতুটি সংস্কার করা হয়৷ সেচমন্ত্রী জানান, রাজ্যে ১০৫টি কাঠের সেতুকে কংক্রিটের করা হবে, যার মধ্যে ৯২টি অধিগ্রহণ করা হয়েছে৷ আগামী দিনে রাজ্যের সমস্ত কাঠের সেতুকে কংক্রিটের করা হবে৷ এদিন রাজীববাবু আমতা-২ ব্লকের সাওরিয়ায় নিম্ন দামোদরের রামপুর ও শর্টকাট খালের সংযোগস্হলে ২১৭ মিটার দীর্ঘ সাইফন অ্যাকুইডা’ নির্মাণের কাজের সূচনা করেন৷ তিনি জানান, মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি এলাকার মানুষের কাছে নিম্ন দামোদর সংস্কারের কথা দিয়েছিলেন৷ বর্ষার পর সেই কাজ শুরু হবে, এর জন্য দু’হাজার কোটি টাকা খরচ হবে৷
প্রথম এনডিএ সরকারের আমলে নদি সংযুক্তিকরণের পরিকল্পনা গ্রহণ করা হয়েছিল। তৎকালীন প্রধানমন্ত্রী অটল বিহারী বাজপেয়ি ঘোষণা করেছিলেন, নদি সংযুক্তিকরণ ঘটলে ভারতে বন্যার সম্ভাবনা অনেকটাই কমবে। শুখা জায়গায় জলের পরিমাণও বাড়বে।
সূত্র : আজকাল, ২১ ফেব্রুয়ারি ২০১৫
সর্বশেষ সংশোধন করা : 4/27/2020