অসমীয়া   বাংলা   बोड़ो   डोगरी   ગુજરાતી   ಕನ್ನಡ   كأشُر   कोंकणी   संथाली   মনিপুরি   नेपाली   ଓରିୟା   ਪੰਜਾਬੀ   संस्कृत   தமிழ்  తెలుగు   ردو

অরণ্য রিপোর্টের উল্লেখযোগ্য বিষয়

অরণ্য রিপোর্টের উল্লেখযোগ্য বিষয়

ভারতের বনাঞ্চল সর্বেক্ষণ বিভাগ ২০১৩ সালে যে রিপোর্ট প্রকাশ করেছে তার কতকগুলি উল্লেখযোগ্য বিষয় হল ----

  • দেশে অরণ্য‌ এবং গাছে ছাওয়া অঞ্চল ৭৮৯ লক্ষ ২০ হাজার হেক্টর যা দেশের ভৌগোলিক এলাকার ২৪.০১ শতাংশ। ২০১১-র হিসাব অনুযায়ী ২০১৩-তে বনাঞ্চল বেড়েছে ৫৮৭১ বর্গ কিলোমিটার। বেশির ভাগ ক্ষেত্রে এই ধরনের বনাঞ্চলের বৃদ্ধি ঘটেছে যেখানে বন নেই সেই অঞ্চলে, অর্থাৎ পুরনো বনাঞ্চলের বাইরের এলাকাগুলিতে।
  • সব চেয়ে বেশি বনাঞ্চলের বৃদ্ধি হয়েছে পশ্চিমবঙ্গে (৩৮১০ বর্গ কিলোমিটার)। তার পরই ওড়িশায় (১৪৪৪ বর্গ কিলোমিটার)। তৃতীয় স্থানে রয়েছে কেরল (৬২২ বর্গ কিলোমিটার)।
  • দেশের মধ্য‌ে মধ্য‌প্রদেশে সবচেয়ে বেশি বনাঞ্চল রয়েছে -- ৭৭,৫২২ বর্গ কিলোমিটার। তার পরেই রয়েছে অরুণাচল প্রদেশ -- ৬৭,৩২১ বর্গ কিলোমিটার।
  • রাজ্য‌ের মোট ভৌগোলিক এলাকার নিরিখে বনাঞ্চলের হিসাবে সব চেয়ে এগিয়ে মিজোরাম। এই রাজ্য‌ের ৯০.৩৮ শতাংশ এলাকাই বনাঞ্চল। ভৌগোলিক এলাকার হিসাবে এর পরই লাক্ষাদ্বীপ। এই রাজ্যের ৮৪.৫৬ শতাংশ এলাকা বনাঞ্চল।
  • ১৫টি রাজ্য‌ ও কেন্দ্রশাসিত অঞ্চলের ৩৩ শতাংশ ভৌগোলিক এলাকা অরণ্য‌ অধ্য‌ুষিত। আটটি রাজ্য‌ের ভৌগোলিক এলাকার ৭৫ শতাংশই বনাঞ্চল। এই আটটি রাজ্য‌ হল মিজোরাম, লাক্ষাদ্বীপ, আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জ, অরুণাচল প্রদেশ, নাগাল্য‌ান্ড, মেঘালয়, মণিপুর ও ত্রিপুরা। সাতটি রাজ্য‌ে ভৌগোলিক এলাকার ৩৩ থেকে ৭৫ শতাংশ বনাঞ্চল। এই রাজ্য‌গুলি হল গোয়া, সিকিম, কেরল, উত্তরাখণ্ড, দাদরা ও নগর হাভেলি, ছত্তিসগড় এবং অসম।
  • বনাঞ্চলের ভিতরে ও বাইরে বৃদ্ধি হওয়া বনের ও গাছের পরিমাণ ৫৬,৫৮০. ৪৬ লক্ষ কিউবিক মিটার। এর মধ্য‌ে ৪১,৭৩৩.৬২ লক্ষ কিউবিক মিটারে অরণ্য‌ের মধ্য‌ে এবং ১৪,৮৪৬.৮ লক্ষ কিউবিক মিটার বনের বাইরে অবস্থিত।
  • দেশের বনাঞ্চলে মোট কার্বন মজুতের পরিমাণ ৬৯,৪১০ লক্ষ টন। ২০১১ সালের রিপোর্ট অনুসারে ২০০৪ সালের তুলনায় কার্বন মজুতের পরিমাণ বেড়েছে ২৭৮০ লক্ষ টন।

পুরো রিপোর্টটি জানতে হলে দেখুন -www.fsi.nic.in



© 2006–2019 C–DAC.All content appearing on the vikaspedia portal is through collaborative effort of vikaspedia and its partners.We encourage you to use and share the content in a respectful and fair manner. Please leave all source links intact and adhere to applicable copyright and intellectual property guidelines and laws.
English to Hindi Transliterate