অসমীয়া   বাংলা   बोड़ो   डोगरी   ગુજરાતી   ಕನ್ನಡ   كأشُر   कोंकणी   संथाली   মনিপুরি   नेपाली   ଓରିୟା   ਪੰਜਾਬੀ   संस्कृत   தமிழ்  తెలుగు   ردو

কাস্টমার কেয়ার অফিসের আধুনিকীকরণ ও অভিযোগ সুরাহার ব্য‌বস্থা

কাস্টমার কেয়ার অফিসের আধুনিকীকরণ

বিদ্যুৎ বণ্টন কোম্পানির যে কাস্টমার কেয়ার সেন্টারগুলি আছে,বর্তমানে সেগুলোর বেশির ভাগেরই আধুনিকীকরণ করা হয়েছে। এর ফলে ওই সমস্ত অফিসে গ্রাহকদের বসার জন্য বিস্তৃত জায়গার ব্যবস্থা করা সম্ভব হয়েছে এবং অন্য‌ান্য‌ সুযোগসুবিধাও সুনিশ্চিত করা হয়েছে। এই সমস্ত অফিসে গ্রাহকদের সহায়তা করার জন্য‌ এক জন কর্মীকে বিশেষ ভাবে দায়িত্ব প্রদান করা হয়েছে। দিন দিন গ্রাহকের সংখ্যা বাড়ছে। ক্রমশ বর্ধমান গ্রাহকদের যথাযথ পরিষেবা দিতে বড় বড় কাস্টমার কেয়ার সেন্টারগুলিকে খণ্ডিত করা হচ্ছে।

পরিষেবা মেলা

পশ্চিমবঙ্গ রাজ্য‌ বিদ্য‌ুৎ বণ্টন কোম্পানি নিয়মিতভাবে প্রতিটি কাস্টমার কেয়ার সেন্টারের অন্তর্গত বিভিন্ন স্থানে পরিষেবা মেলা অনুষ্ঠিত করে থাকে। এই পরিষেবা মেলায় গ্রাহক সেবা সম্পর্কিত বিভিন্ন তথ্য‌ প্রচার করা ছাড়াও গ্রাহকদের বিভিন্ন সমস্য‌া সমাধানের উদ্য‌োগ নেওয়া হয়ে থাকে।

গ্রাহকদের অভাব অভিযোগ সুরাহার জন্য‌ বিশেষ ব্য‌বস্থা

গ্রাহকদের পরিষেবা সংক্রান্ত বিভিন্ন ধরনের অভাব-অভিযোগ থাকতে পারে। সেই সব অভিযোগের সুবিচারের জন্য‌ পশ্চিমবঙ্গ রাজ্য‌ বিদ্য‌ুৎ বণ্টন কোম্পানি সুনির্দিষ্ট ভাবে আধিকারিকদের উপর দায়িত্ব ন্য‌স্ত করেছে। কাস্টমার কেয়ার সেন্টারে অভিযোগের সুরাহা না হলে, গ্রাহক সংশ্লিষ্ট রিজিওনাল অফিসে গ্রিভান্স রিড্রেসাল অফিসারকে অভিযোগটি লিখিত ভাবে জানাতে পারেন। এই অভিযোগ পাওয়ার পর সংশ্লিষ্ট অফিসার নির্দিষ্ট সময়ের মধ্যে তাঁর বক্তব্য জানাবেন। গ্রাহক যদি ওই অফিসারের বক্তব্য‌ে সন্তুষ্ট না হন, তা হলে বিদ্য‌ুৎ ভবনে কাস্টমার রিলেশনস ম্য‌ানেজমেন্ট দফতরের চিফ ইঞ্জিনিয়ারকে লিখিত ভাবে তাঁর অভিযোগ জানাতে পারেন।

গ্রাহক যদি জন অভিযোগ নিষ্পত্তি সমাধানে এই সংক্রান্ত আধিকারিকের সমাধানে সন্তুষ্ট না হন সে ক্ষেত্রে তিনি পশ্চিমবঙ্গ রাজ্য‌ নিয়ন্ত্রক সংস্থার ঠিক করা ওমবাডসম্য‌ানের কাছে অভিযোগ জানাতে পারেন। অভিযোগ জানানোর সময় পূর্বের অভিযোগের সমস্ত কপি ও প্রয়োজনীয় অন্য‌ান্য‌ কাগজপত্র সঙ্গে দিতে হবে। সাধারণত একজন গ্রাহক যে সমস্ত বিষয়ে অভিযোগ করতে পারেন তর মধ্য‌ে রয়েছে নির্দিষ্ট সময়ে বিদ্য‌ুৎ না পাওয়া, মিটার সংক্রান্ত সমস্য‌া, পরিষেবা পেতে দেরি হওয়া, সুরক্ষার বিষয়, বিদ্য‌ুতের গুণমান সংক্রান্ত বিষয়,বিদ্য‌ুৎ প্রদানকারী সংস্থা যদি রেগুলেশন না মানে ইত্য‌াদি ক্ষেত্রে।

সূত্র : পঞ্চায়েতী রাজ, জানুয়ারি ২০১৫

সর্বশেষ সংশোধন করা : 7/12/2020



© C–DAC.All content appearing on the vikaspedia portal is through collaborative effort of vikaspedia and its partners.We encourage you to use and share the content in a respectful and fair manner. Please leave all source links intact and adhere to applicable copyright and intellectual property guidelines and laws.
English to Hindi Transliterate