অসমীয়া   বাংলা   बोड़ो   डोगरी   ગુજરાતી   ಕನ್ನಡ   كأشُر   कोंकणी   संथाली   মনিপুরি   नेपाली   ଓରିୟା   ਪੰਜਾਬੀ   संस्कृत   தமிழ்  తెలుగు   ردو

জোনাল কল সেন্টার

জোনাল কল সেন্টার

পশ্চিমবঙ্গ রাজ্য‌ বিদ্য‌ুৎ বণ্টন কোম্পানি তার পাঁচটি জোনে একটি করে জোনাল কল সেন্টার চালু করেছে। বিদ্য‌ুৎ সরবরাহ পরিষেবায় বিঘ্ন ঘটলে যে কোনও গ্রাহক নিম্নলিখিত টোল ফ্রি নম্বরে ফোন করে জোনাল কল সেন্টারের সঙ্গে যোগাযোগ করতে পারেন। গ্রাহকরা কল সেন্টারে যোগাযোগ করলে বিদ্য‌ুৎ সরবরাহের বিঘ্নজনিত কারণ সত্বর দূর করার উদ্য‌োগ নেওয়া হয়ে থাকে।

নাম

টোল ফ্রি নম্বর

কলকাতা জোন (উত্তর ২৪ পরগনা/ দক্ষিণ ২৪ পরগনা/ বিধাননগর/ হুগলি/ হাওড়া জেলা)

১৮০০-৩৪৫-৫২২০

বর্ধমান জোন (বর্ধমান/বীরভূম জেলা)

১৮০০-৩৪৫-৩২০১

বহরমপুর জোন (নদিয়া/মুর্শিদাবাদ/মালদহ জেলা)

১৮০০-৩৪৫-৩২১৩

মেদিনীপুর জোন (পূর্ব মেদিনীপুর/পশ্চিম মেদিনীপুর/বাঁকুড়া/পুরুলিয়া জেলা)

১৮০০-৩৪৫-৩২১২

শিলিগুড়ি জোন (উত্তর দিনাজপুর/দক্ষিণ দিনাজপুর/জলপাইগুড়ি/কোচবিহার/দার্জিলিং জেলা)

১৮০০-৩৪৫-৩২১২

এই নম্বরগুলি ২৪ ঘণ্টা গ্রাহকদের পরিষেবা দেওয়ার জন্য‌ উন্মুক্ত থাকে। নাম, ঠিকানা ও মিটার নম্বর সহ গ্রাহকরা এখানে তাদের অসুবিধার কথা জানালে তৎক্ষণাৎ ব্য‌বস্থা নেওয়া হয়।

জোনাল কল সেন্টারগুলি পরিষেবার মানের অনেকটাই পরিবর্তন ঘটাতে সক্ষম হয়েছে। এখন আর কেন্দ্রীয় দপ্তর থেকে সমস্য‌ার সমাধান করা হয় না। জোনাল স্তরে সমস্য‌ার হালহদিশ মিললে সেখান থেকে সবটা ঠিক হয়ে যায়। নতুন কানেকশনের জন্য‌ বুকলেটও স্থানীয় অফিসগুলি থেকে দেওয়া হয়। নির্ধারিত বুকলেটটি পূরণ করে যে বাড়ির জন্য‌ সংযোগ নেওয়া হচ্ছে তার স্কেচ ও প্রয়োজনে নির্ধারিত আর্নেস্ট মানি সহ স্থানীয় বিদ্য‌ুৎ অফিসে জমা করতে হয়। অবশ্য‌ই জমা দিয়ে কাউন্টার থেকে রসিদ সংগ্রহ করতে হবে। আবেদন জমা করার পরে বিদ্য‌ুৎ সরবরাহকারী সংস্থার প্রতিনিধি সাত দিনের মধ্য‌ে(পৌর এলাকায়) অথবা পনের দিনের মধ্য‌ে(পঞ্চায়েত এলাকায়) পরিদর্শনে যাবেন। পরিদর্শনের পর প্রতিনিধ একি রিপোর্ট তৈরি করবেন যার দুটি ভাগ থাকবে। একটি বিদ্য‌ুৎ সরবরাহকারী সংস্থার জন্য‌ অন্য‌টি গ্রাহকের জন্য‌। বিদ্য‌ুৎ সংযোগকারী গ্রাহকের কত টাকা খরচ হবে তার একটি খসডঞা বা কোটেশন পরিদর্শন হয়ে যাওয়ার সাত দিনের মধ্য‌ে বিদ্য‌ুৎ সরবরাহকারী সংস্থা গ্রাহককে পাঠাবে। ওই কোটেশন পাওয়ার ৯০ দিনের মধ্য‌ে অ্য‌ানেক্সচার ফর্ম পূরণ করে নির্দারিত অর্থ বিদ্য‌ুৎ সরবরাহকারী সংস্থার অফিসে জমা দিতে হবে। আবেদনপত্র জমা দেওয়ার পর যদি দেখা যায় ডিস্ট্রিবিউশন মেইন আগে থেকে রয়েছে তাহলে ৩০ দিনের মধ্য‌ে আর যদি দেখা যায় কোনও যন্ত্রাংশ সংযোজিত করতে হবে তাহলে ৪০ দিনের মধ্য‌ে বিদ্য‌ুৎ সংযোগ পাওয়া যাবে। কখনও কখনও মাটির নীচে কেবল লাইন পাতার প্রয়োজন থাকে সে ক্ষেত্রে দরখাস্ত জমা দেওয়ার ৪৫ দিন পর এবং ডিস্ট্রিবিউশন মেইনের সঙ্গে নতুন কোনও যন্ত্রাংশ জোড়ার প্রয়োজন থাকলে ৬০ দিন পর বিদ্য‌ুৎ সংযোগ পাওয়া যায়।

সূত্র : পঞ্চায়েতী রাজ, জানুয়ারি ২০১৫



© 2006–2019 C–DAC.All content appearing on the vikaspedia portal is through collaborative effort of vikaspedia and its partners.We encourage you to use and share the content in a respectful and fair manner. Please leave all source links intact and adhere to applicable copyright and intellectual property guidelines and laws.
English to Hindi Transliterate