নতুন বাড়ি নির্মাণ, পুজো-পার্বণ, বিয়ে, উপনয়ন, অন্নপ্রাশন প্রভৃতি উৎসব অনুষ্ঠানে অস্থায়ী বিদ্যুৎ সংযোগ নেওয়ার ব্যবস্থা আছে। পশ্চিমবঙ্গ বিদ্যুৎ নিয়ন্ত্রণ পর্ষদের নিয়মাবলী অনুযায়ী ওই সংযোগ সাধারণত তিন ধরনের হয়ে থাকে। প্রথমত, স্বল্পকালীন অস্থায়ী সংযোগ, যার মধ্যে বিভিন্ন অনুষ্ঠানগুলি পড়ে। দ্বিতীয়ত কমার্শিয়াল প্ল্যান্টেশনের জন্য স্বল্পকালীন অস্থায়ী সংযোগ যা সাধারণত ফুলের চাষ, উদ্যান পালন, চা-বাগানে দেওয়া হয়। তৃতীয়ত কৃষি ক্ষেত্রে সেচের জল সরবরাহ করবার স্বল্পকালীন অস্থায়ী সংযোগ। কমার্শিয়াল প্ল্যান্টেশন ছাড়া যে কোনও চাষের কাজে এই ধরনের বিদ্যুৎ সংযোগ দেওয়া হয়। প্রতিটি ক্ষেত্রে এই অস্থায়ী সংযোগ এক নাগাড়ে দেওয়ার বিষয়টি বিদ্যুৎ সরবরাহকারী সংস্থা নির্দিষ্ট করে দিয়েছে।
এখানে মনে রাখতে হবে গ্রাহকের বিদ্যুৎ সংযোগ থেকে কোনও ক্ষেত্রেই পার্শ্ববর্তী গ্রাহককে লাইন টেনে বিদ্যুৎ দেওয়া যায় না। বিষয়টি সম্পূর্ণ বেআইনি।
অস্থায়ী বিদ্যুৎ সংযোগ পাওয়ার ক্ষেত্রে যে দিন প্রয়োজন হবে তার কমপক্ষে ১০ দিন আগে (লো মিডিয়াম ভোল্টেজ) বা ২০ দিন আগে (হাই ভোল্টেজ) বিদ্যুৎ বণ্টনকারী সংস্থার অফিসে নির্দিষ্ট আবেদনপত্র প্রয়োজনীয় নথি সমেত জমা দিতে হবে। সেই সঙ্গে বিদ্যুতের ওয়্যারিং ঠিক আছে কিনা, লোড কত লাগবে সেই সব তথ্যও জানাতে হবে। পাশাপাশি সিকিউরিটি ডিপোজিট, কানেকশন চার্জ ইত্যাদি জমা দিতে হবে।
বিদ্যুৎ সংক্রান্ত কোনও সমস্যা হলে গ্রাহক স্থানীয় বিদ্যুৎ অফিসে স্টেশন ম্যানেজারের কাছে তাঁর অভিযোগ লিখিত ভাবে জ্মা দিতে পারেন। তবে তাঁর প্রাপ্তি স্বীকার অবশ্যই করিয়ে নিতে হবে। টোল ফ্রি নম্বরে ফোন করেও অভিযোগ জানানো যায়। সে ক্ষেত্রে অভিযোগ করার পর ডকেট নম্বর জেনে নিতে হবে, যাতে সমস্যা না মিটলে ভবিষ্যতে ওই ডকেট নম্বর উল্লেখ করে অভিযোগ জানানো যায়। সাধারণত এক জন বিদ্যুৎ গ্রাহক যে যে সমস্যা নিয়ে অভিযোগ করতে পারেন সেগুলি হল—
সূত্র : যোজনা, মে ২০১৪
সর্বশেষ সংশোধন করা : 1/28/2020