অসমীয়া   বাংলা   बोड़ो   डोगरी   ગુજરાતી   ಕನ್ನಡ   كأشُر   कोंकणी   संथाली   মনিপুরি   नेपाली   ଓରିୟା   ਪੰਜਾਬੀ   संस्कृत   தமிழ்  తెలుగు   ردو

কৃষিতে ব্য‌বহৃত সৌর যন্ত্র

থ্রি-ইন-ওয়ান সোলার ইন্টিগ্রেটেড ডিভাইস

এই অভিনব সসুংহত সৌর যন্ত্রটির সাহায্য‌ে শীতকালে জল গরম করা হয়, পরিষ্কার দিনে একে সোলার কুকার হিসাবে ব্য‌বহার করা সম্ভব এবং কৃষিজাত পণ্য‌ শুকনো করার কাজেও এটি ব্য‌বহার করা হয়। শীতকালে সূর্যের উচ্চতা কম থাকার ফলে এর সাহায্য‌ে ৫০ লিটার জল ৫০-৬০ ডিগ্রি তাপমাত্রায় গরম করা যায়। দু’-তিন ঘণ্টায় পরিবারের জন্য‌ রান্না করাও সম্ভব। সোলার কুকার ব্য‌বহারের জন্য‌ সূর্যের আলোর পিছনে তাড়া করার দরকার পড়ে না। এর সাহায্য‌ে ফল বা সবজি শুকোনোরও ব্য‌বস্থা করা সম্ভব। দিনের বেলায় জল প্রবাহ পাঠিয়ে তাপমাত্রা নিয়ন্ত্রণ করে সঠিক তাপে সবজি বা ফল শুকনো করা যায় এবং ওই গরম জলের সাহায্য‌েই রাতে শুকনো করার কাজ চলে।

 

পিভি উইনোয়ার কাম ড্রায়ার কাম

শস্য ঝাড়াই করার কাজে এই যন্ত্রটি ব্যবহার করা হয়, বিশেষ করে যে দিন প্রাকৃতিক হাওয়া কম থাকে। এই যন্ত্র দিয়ে কৃত্রিম বায়ুপ্রবাহ পাঠিয়ে সবজি বা ফলও শুকনো করা যায়। এই ব্যবস্থায় একটি পিভি মডিউল, এর সঙ্গে খাপ খায় এমন একটি হাওয়া দেওয়ার যন্ত্র, গরম করার আগে হাওয়া পাঠানোর উপযোগী টানেল, বিশেষ ডিজাইনে তৈরি সোলার ড্রাইং ক্য‌াবিনেট যার মধ্য‌ে যাতে হাওয়া দেওয়ার যন্ত্র সংলগ্ন পাখা ঠিকমতো বসানো যায় তার ব্য‌বস্থা থাকা দরকার। এই পাখার সাহায্য‌ে সবজি বা ফল শুকনো করার জন্য‌ অতিরিক্ত হাওয়া পাওয়া যায়। এই ধরনের যন্ত্রে এক ঘণ্টায় ত্রিশ-চল্লিশ কেজি শস্য বা বীজ পরিষ্কার করা যায়।

খোলা সূর্যের আলোয় ফল বা সবজি শুকনো করার ক্ষেত্রে যে সময় লাগে তার অর্ধেক সময়ে এই যন্ত্রের সাহায্য‌ে শুকনো করার কাজ সম্পন্ন করা যায়। ক্য‌াবিনেটের ভিতরের পাখাটি গতি বাড়িয়ে তাপমাত্রা নিয়ন্ত্রণ করা যায় অন্য‌ দিকে হাওয়া গরম হওয়ার আগে যে টানেলের মধ্য‌ দিয়ে প্রবাহিত হয় তার সাহায্য‌ে ড্রাইং ক্য‌াবিনেটের মধ্য‌ের তাপ নিয়ন্ত্রণ করা হয়। এর মাধ্য‌মে গন্ধ ও বর্ণ অটুট রেখে যথেষ্ট ভালো গুণমানের শুকনো খাদ্য‌দ্রব্য‌ প্রস্তুত করা সম্ভব। এর সঙ্গে ব্য‌াটারি ও চার্জ রেগুলেটর যুক্ত করে বিভিন্ন ধরনের কৃষিজাত পণ্য‌ প্রক্রিয়াকরণের উপযোগী কাজ করা যায়। এর সঙ্গে সংযুক্ত পিভি মডিউলের সাহায্য‌ে উৎপন্ন বিদ্য‌ুৎ ব্য‌বহার করে সারা বছর নানা ধরনের কাজ করা যায়।

 

বাগানে ব্য‌বহৃত পিভি জেনারেটর

এটি হল সৌরশক্তি চালিত এক ধরনের পিভি পাম্প যার মাধ্য‌মে সেচের কাজ চালানো যায়। এতে ৯০০ওয়াটের পিভি কোষ রয়েছে, তার সঙ্গে যুক্ত আছে ৮০০ ওয়াটের ডিসি মোটর এবং ওএলপিসি ড্রিপার যাতে জলের ব্য‌বহার ঠিকমতো নিয়্ন্ত্রণ করা যায় এবং অতিরিক্ত জলপ্রবাহ সংক্রান্ত বিষয়গুলি সমাধান করে বাগানে ব্য‌বহারের উপযোগী করা যায়।

গাছের কী কতটা জলের প্রয়োজন রয়েছে তা বিবেচনা করে গোটা সিস্টেমটি ব্য‌বহার করা যায়। জলপ্রবাহ নিয়ন্ত্রণ করে বাগানে ঠিক সেই সময় যতটা জলের প্রয়োজন ততটাই জল সরবরাহ করা যায়। এর সাহায্য‌ে ৪-৫ হেক্টর জমির বাগানে খরচ প্রায় অর্ধেক কমিয়ে এনে কাজ করা সম্ভব। যেখানে জল আছে, জমি আছে কিন্তু বিদ্য‌ুৎ নেই সেখানে এই প্রযুক্তি ব্য‌বহার করে খামার নির্মাণে দৃষ্টান্ত স্থাপন করা সম্ভব।

সেচের জন্য‌ পিভি পদ্ধতি এখন জেনারেটরে বদলে দেওয়া হয়েছে যার সঙ্গে ডিসি-ডিসি কনভার্টার, স্টোরেজ ব্য‌াটারি, উপযোগী ইনভার্টার যুক্ত থাকে। এর ফলে ফসল তুলে নেওয়ার পরবর্তী পর্যায়ের কাজ করার উপযোগী ছোট যন্ত্রও এ দিয়ে চালানো যায়। এ ছাড়া পাম্প হিসাবে এর কার্যকারিতা তো আছেই।

সোলার পিভি ডাস্টার

গাছের সুরক্ষা কৃষির একটা গুরুত্বপূর্ণ বিষয়। সোলার পিভি ডাস্টারের সাহায্য‌ে খুব সুন্দর ভাবে ফসলের উপর কীটনাশক ও জীবাণুনাশক পাউডার ছড়িয়ে দেওয়া যায়। এতে একটি পিভি প্য‌ানেলের বাহক, একটি স্টোরেজ ব্য‌াটারি এবং এর উপযোগী একটি ডাস্টিং ইউনিট যুক্ত থাকে। বাহকের সাহায্য‌ে পিভি প্য‌ানেলটি বহন করা হয়। এতে কর্মীরা মাঠে একটু ছায়াও খুঁজে পেতে পারেন। পিভি প্য‌ানেলটি নিরন্তর ব্য‌াটারিতে চার্জ বহন করে যাতে ডাস্টারের সাহায্য‌ে কীটনাশক পাউডার ছড়ানো যায়। খুব কম পরিমাণ পাউডার ছড়ায় এমন ডাস্টার (আলট্রা লো ভল্য‌ুম স্প্রেয়ার বা ইউএলভি) এর সঙ্গে যুক্ত করা যায় আবার এর সঙ্গে লাইট এমিটিং ডায়োড বা এলইডিরও সংযোগ ঘটানো যায়। সারা বছর ধরে বাড়িতে আলো জ্বালানোর কাজে এই যন্ত্রটি ব্য‌বহার করা যেতে পারে। আবার যখন প্রয়োজন তখন ডাস্টার/প্স্রেয়ার হিসাবেও এর ব্য‌বহার করা সম্ভব।

 

পিভি মোবাইল ইউনিট

নিজস্ব পিভি মোবাইল ইউনিটের সাহায্য‌ে রুক্ষ এলাকার বিচ্ছিন্ন ধানিগুলোতে (কতগুলো বাড়ি নিয়ে একটা বিচ্ছিন্ন এলাকা, যেমন রাজস্থানে দেখা যায়) গার্হস্থ্য‌ কাজ, কৃষিকাজ, এবং গ্রামীণ নানা কাজ করা সম্ভব। এই ইউনিটের সঙ্গে যুক্ত থাকে দুটি ৭০ ওয়াটের পলিক্রিস্টালাইন পিভি মডিউল যা একটি চার্জ রেগুলেটরের সঙ্গে যুক্ত, অটো লকিং যুক্ত ভাঁজ করার ব্য‌বস্থা যাতে ৭০ ওয়াটের পিভি প্য‌ানেলকে সর্বোচ্চ কোণে সংস্থাপিত করা যায়, একটি ইনভার্টার এবং একটি ডিসি মোটর চালিত ড্রাইভিং ব্য‌বস্থা। এটি সহজেই এক জায়গা থেকে আর এক জায়গায় নিয়ে যাওয়া যায় এবং এসি বা ডিসি, যে কোনও ধরনের লোডেই একে ব্য‌বহার করা যায়। মাখন তৈরির কাজে, অ্য‌ালোভেরা বা ঘৃতকুমারীর রস নিঃসরণের কাজে, ব্লোয়ার হিসাবে এবং ঝাড়াইয়ের কাজে এটি ইতিমধ্য‌েই সফল ভাবে পরীক্ষা করে দেখা হয়েছে। গ্রামে ভাড়ার ভিত্তিতে এই মোবাইল ইউনিট কাজে লাগানো যেতে পারে।

 

 

সূত্র : CAZRI

আরও তথ্য‌ের জন্য‌ :

সেন্ট্রাল অ্যারিড জোন রিসার্চ ইন্সটিটিউট

নিয়ার আইটিআই

লাইট ইন্ডাস্ট্রিয়াল এরিয়া

যোধপুর ৩৪২০০৩

রাজস্থান

ফোন : ৯১ ২৯১ ২৭৮৬৫৮৪

ফ্যাক্স : ৯১ ২৯১ ২৭৮৮৭০৬



© 2006–2019 C–DAC.All content appearing on the vikaspedia portal is through collaborative effort of vikaspedia and its partners.We encourage you to use and share the content in a respectful and fair manner. Please leave all source links intact and adhere to applicable copyright and intellectual property guidelines and laws.
English to Hindi Transliterate