অসমীয়া   বাংলা   बोड़ो   डोगरी   ગુજરાતી   ಕನ್ನಡ   كأشُر   कोंकणी   संथाली   মনিপুরি   नेपाली   ଓରିୟା   ਪੰਜਾਬੀ   संस्कृत   தமிழ்  తెలుగు   ردو

ব্যবহার, সীমাবদ্ধতা ও খরচ

সোলার ড্রায়ারের ব্য‌বহার

ঘরের বিভিন্ন কাজে সোলার ড্রায়ার ব্য‌বহার করা হয়। এ ছাড়া বস্ত্র, কাঠ, ফল ও খাদ্য প্রক্রিয়াকরণ, কাগজ, ওষুধ এবং কৃষিভিত্তিক শিল্পের মতো বিভিন্ন শিল্পে এর ব্য‌বহার হয়। সোলার ড্রায়ারের নিম্নলিখিত সুবিধাগুলি রয়েছে --

  • প্রথাগত জ্বালানি বা বিদ্য‌ুৎ দিয়ে চালিত ড্রায়ারের থেকে সোলার ড্রায়ার অনেক বেশি সাশ্রয়কারী।
  • শুকনো করার প্রক্রিয়া খুবই স্বাস্থ্য‌সম্মত ও পরিবেশ-বান্ধব।
  • একে চালানো ও রক্ষণাবেক্ষণের খরচ খুবই কম।
  • সোলার ড্রায়ার অনেক দিন সক্রিয় থাকে। একটি নির্দিষ্ট ধরনের ড্রায়ার সামান্য‌ রক্ষণাবেক্ষণের দৌলতে ১৫-২০ বছর অবধি কাজ চালায়।

সীমাবদ্ধতা

  • শুকনো করার প্রক্রিয়া কার্যকর করা সম্ভব কেবলমাত্র সৌর আলোকিত দিনগুলিতে। তবে প্রথাগত শক্তিনির্ভর ব্যবস্থার সঙ্গে সংযুক্ত থাকলে অবশ্য‌ আলাদা কথা।
  • সৌরশক্তি সংগ্রহের ক্ষেত্রে সীমাবদ্ধতা থাকায় প্রথাগত জ্বালানি ব্য‌বহৃত ড্রায়ারের তুলনায় সোলার ড্রাইং সিস্টেম খুবই ধীরে কাজ করে।
  • সোলার ড্রায়ারে কেবলমাত্র ৪০-৫০ ডিগ্রিতে শুকনো করার কাজ করা যায়।

খরচ

৫০ কেজি ক্ষমতাসম্পন্ন একটি সোলার ড্রায়ারের দাম ৩০ হাজার থেকে ৫০ হাজার টাকা। বৃহৎ ধরনের শিল্পে ব্য‌বহৃত ড্রায়ারের খরচ ৪ লক্ষ টাকা থেকে ১০ লক্ষ টাকা পর্যন্ত। নতুন শক্তি ও পুনর্নবীকরণযোগ্য‌ শক্তি মন্ত্রক আইআরইডিএ ও ব্য‌াঙ্কের মাধ্যমে সহজ শর্তে ঋণের ব্য‌বস্থা করে সুদের হারে ভর্তুকি দেয়।

সূত্র : MNRE



© 2006–2019 C–DAC.All content appearing on the vikaspedia portal is through collaborative effort of vikaspedia and its partners.We encourage you to use and share the content in a respectful and fair manner. Please leave all source links intact and adhere to applicable copyright and intellectual property guidelines and laws.
English to Hindi Transliterate