অসমীয়া   বাংলা   बोड़ो   डोगरी   ગુજરાતી   ಕನ್ನಡ   كأشُر   कोंकणी   संथाली   মনিপুরি   नेपाली   ଓରିୟା   ਪੰਜਾਬੀ   संस्कृत   தமிழ்  తెలుగు   ردو

সবুজ বাড়ির মূল্যায়ন

সবুজ বাড়ির মূল্যায়ন

বাড়ি কতটা সবুজ বা পরিবেশ-বান্ধব তা পরিমাপ করার জন্য‌ ‘গৃহ’ (গ্রিন রেটিং ফর ইন্টিগ্রেটেড হ্যাবিটাট অ্যাসেসমেন্ট) নামে একটি রেটিংয়ের ব্য‌বস্থা রয়েছে। এতে বিভিন্ন বাড়ির বসবাসকারীরা জাতীয়স্তরে গ্রহণযোগ্য‌ কিছু সূচক দিয়ে তাদের বাড়ির পরিবেশ-মূল্যায়ন করতে পারেন। বাড়ির সম্পূর্ণ জীবন-চক্রের নিরিখে তাঁদের বাড়ির পরিবেশগত গুণমান যাচাই করে নিতে পারেন। ফলে একটা ‘সবুজ বাড়ি’র উপাদানগুলি নির্ধারণ করা যায়। জাতীয় ও আন্তর্জাতিক স্তরে যে সব প্রচলিত প্রথা রয়েছে এবং যে সব নতুন ধ্যানধারণা উঠে আসছে তাদের মধ্যে ভারসাম্য রচনা করার চেষ্টা করবে শক্তি ও পরিবেশগত সর্বজনগ্রাহ্য নীতির ভিত্তিতে তৈরি এই রেটিং ব্যবস্থা। গুণমান যাচাইয়ের এই পদ্ধতি ভারত সরকারের নতুন ও পুনর্নবীকরণযোগ্য‌ শক্তি মন্ত্রক গ্রহণ করেছে। গুণগত ও পরিমাণগত ভাবে কোনও বাড়ি কতটা পরিবেশ-বান্ধব বা ‘সবুজ’ তার পরিমাপ করতে পারবে এই পদ্ধতি।



© 2006–2019 C–DAC.All content appearing on the vikaspedia portal is through collaborative effort of vikaspedia and its partners.We encourage you to use and share the content in a respectful and fair manner. Please leave all source links intact and adhere to applicable copyright and intellectual property guidelines and laws.
English to Hindi Transliterate