অসমীয়া   বাংলা   बोड़ो   डोगरी   ગુજરાતી   ಕನ್ನಡ   كأشُر   कोंकणी   संथाली   মনিপুরি   नेपाली   ଓରିୟା   ਪੰਜਾਬੀ   संस्कृत   தமிழ்  తెలుగు   ردو

সিংহাসন

সিংহাসন

পদ্ধতি : প্রথমে ব্রজাসনে বসুন। তার পর গোড়ালি ও পায়ের পাতা দু’টি ফাঁক করে নিতম্বের দু’ পাশে রেখে মাটিতে বসুন। গোড়ালি নিতম্বের সঙ্গে লেগে থাকবে ও পায়ের পাতা পাশে ফেরানো থাকবে। হাঁটু দু’টি জোড়া থাকবে। দু’ হাত দু’ হাঁটুর ওপর রাখুন। হাঁ করে জিভ যতদূর সম্ভব বার করুন। চিবুক কণ্ঠসংলগ্ন রাখুন। এ অবস্থায় মুখ দিয়ে শ্বাস নিয়ে গলায় ছয় গোনা পর্যন্ত ‘অ্যা’ শব্দ করতে করতে শ্বাস ছাড়ুন। এ রূপ পর পর ছয় বার অভ্যাস করুন। তার পর শবাসনে বিশ্রাম নিন।

দ্র : যাঁরা এমন ভাবে পায়ের পাতা রাখতে পারবেন না তাঁরা বজ্রাসনে বা মণ্ডুকাসনে বসেও করেত পারেন।

উপকারিতা : তোতলামি সারাতে সাহায্য করে। তা ছাড়া গলার স্বর বসে যাওয়া বা স্বরভঙ্গ, টনসিলের দোষ, গলা খুসখুস করা প্রভৃতিতে উপকারী।



© 2006–2019 C–DAC.All content appearing on the vikaspedia portal is through collaborative effort of vikaspedia and its partners.We encourage you to use and share the content in a respectful and fair manner. Please leave all source links intact and adhere to applicable copyright and intellectual property guidelines and laws.
English to Hindi Transliterate