অসমীয়া   বাংলা   बोड़ो   डोगरी   ગુજરાતી   ಕನ್ನಡ   كأشُر   कोंकणी   संथाली   মনিপুরি   नेपाली   ଓରିୟା   ਪੰਜਾਬੀ   संस्कृत   தமிழ்  తెలుగు   ردو

অ্যাকিউট লিম্ফোসাইটিক লিউকোমিয়া কী

অ্যাকিউট লিম্ফোসাইটিক লিউকোমিয়া কী
  • লিউকেমিয়া একটি মারণ রোগ যেখানে কোষ যা সাধারণত লিম্ফোসাইটিস হিসাবে বৃদ্ধি পায় তা পরবর্তীকালে ক্যান্সারে পরিণত হয়। দ্রুত অস্থিমজ্জাস্থিত স্বাভাবিক কোষকে ক্যান্সার আক্রান্ত কোষে প্রতিস্থাপন করে।
  • তীব্র লিম্ফোসাইটিক লিউকোমিয়া (সব ধরনের) সমস্ত বয়সের মানুষের হতে পারে। তবে এই রোগী শিশুদের মধ্যে সর্বাপেক্ষা বেশি দেখা যায়। ১৫ বছরের চেয়ে ছোট ক্যান্সার আক্রান্ত শিশুদের ২৫% এই ধরনের ক্যান্সার।
  • এই রোগটি ২ থেকে ৫ বছর বয়সের শিশুদের মধ্যে সর্বাপেক্ষা বেশি দেখা যায়। সাধারণত প্রাপ্তবয়স্কদের মধ্যে এই রোগটি ৪৫-এর চেয়ে বেশি বয়স্ক মানুষের হয়ে থাকে।
  • এ ক্ষেত্রে অপূর্ণাঙ্গ লিউকোমিয়া কোষ অস্থি মজ্জায় জমে। স্বাভাবিক রক্ত কোষ তৈরি করে এমন কোষকে ধ্বংস এবং প্রতিস্থাপন করে। লিউকেমিয়া কোষ লোসিকার দ্বারা যকৃৎ, প্লিহা, লোসিকা নোড, মস্তিষ্ক ও টেস্টিস-এ বাহিত হয়। সেখানে তারা বৃদ্ধি পায় ও ভাঙতে থাকে। তারা মস্তিষ্ক এবং মেরুদণ্ডের ওপরের তন্তুকে উদ্দীপ্ত করে যার ফলে জ্বালা অনুভূত হয় (মেনিনজাইটিস) এবং রক্তাল্পতা, যকৃৎ এবং কিডনির কাজে অক্ষমতা এবং অন্যান্য অঙ্গ ক্ষতিগ্রস্ত হয়।


© 2006–2019 C–DAC.All content appearing on the vikaspedia portal is through collaborative effort of vikaspedia and its partners.We encourage you to use and share the content in a respectful and fair manner. Please leave all source links intact and adhere to applicable copyright and intellectual property guidelines and laws.
English to Hindi Transliterate