অসমীয়া   বাংলা   बोड़ो   डोगरी   ગુજરાતી   ಕನ್ನಡ   كأشُر   कोंकणी   संथाली   মনিপুরি   नेपाली   ଓରିୟା   ਪੰਜਾਬੀ   संस्कृत   தமிழ்  తెలుగు   ردو

পোর্টাল নীতি

পোর্টাল নীতি

বিকাশপিডিয়ায় আপনাকে স্বাগত!

এই বহুভাষিক পোর্টালটি ভারত সরকারের ইলেকট্রনিক্স এবং তথ্য প্রযুক্তি মন্ত্রকের একটি উদ্যোগ। সমাজের আর্থিক ভাবে দুর্বল শ্রেণির ক্ষমতায়নের লক্ষ্যে সিটিসি নির্ভর অ্যাপলিকেশন ব্যবহার এবং স্থানীয় ভাষায় ই-জ্ঞান সরবরাহই এই পোর্টালের উদ্দেশ্য।

পোর্টালের যে নীতি ও ব্যবহারের শর্তাবলী ব্যবহারকারীদের ও যারা পোর্টাল দেখবেন তাঁদের সঙ্গে আমাদের সম্পর্ক নিয়ন্ত্রিত হয়, সেগুলি নীচে বিস্তারিত ভাবে দেওয়া হল। এই পোর্টালটিকে ব্যবহার অথবা এতে বিষয়বস্তু সরবরাহের আগে এগুলি দয়া করে পড়ে নিন। পোর্টালের নীতির পরিবর্তন হতে পারে, পরিবর্তিত নীতি এই পোর্টালেই প্রকাশিত হবে।

বিষয়বস্তু লেখা, পরিবর্তন-পরিমার্জন এবং অনুমোদনের নীতি

বিষয়বস্তু মূলত জীবনের সঙ্গে জড়িত ছ’টি বিভাগে ভাগ করা হয়েছে। এগুলি হল কৃষি, স্বাস্থ্য, শিক্ষা, সমাজ কল্যাণ, শক্তি এবং ই-গভর্ন্যান্স। অনুমোদিত বিষয় লেখক, স্টেট নোডাল এজেন্সি (এসএনএ), বিশেষজ্ঞ এবং বিশেষজ্ঞ সংস্থা উপরের বিষয়গুলির উপর লেখা দিতে পারবেন। প্রত্যেকটি লেখার মধ্যে সমতা বজায় রাখার পাশাপাশি কিওয়ার্ড এবং মেটাডাডার জন্য একটি নির্দিষ্ট ধারায় লিখতে হবে। ব্যবহারকারীর চাহিদা মতো প্রয়োজনীয় বিষয় দ্রুত সরবরাহ করা, বিষয়গুলিকে শ্রেণিগত ভাবে উপস্থাপন করা এবং অতি দ্রুত বিষয় পুনরুদ্ধার করার জন্য ওয়েব নির্ভর কনটেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম ব্যবহার করা হয়।

পোর্টালের বিষয়গুলির জীবনচক্র:

  • অনুমোদিত বিষয় লেখক, স্টেট নোডাল এজেন্সি (এসএনএ), বিশেষজ্ঞ এবং বিশেষজ্ঞ সংস্থা পোর্টালের বিষয় সরবরাহ করেন।
  • লিখিত বিষয়কে প্রয়োজনে পরিবর্তন-পরিমার্জন করতে পারেন অনুমোদিত লেখক স্টেট নোডাল এজেন্সি, বিশেষজ্ঞ এবং বিশেষজ্ঞ সংস্থা
  • অনুমোদিত পর্যালোচনাকারী, এসএনএ, বিশেষজ্ঞ এবং বিশেষজ্ঞ সংস্থা কর্তৃক বিষয়বস্তুর পর্যালোচনা
  • বিষয়বস্তুর মেয়াদ – প্রতিটি বিষয়বস্তু/বিষয়ের মেয়াদ শেষ হওয়ার নির্দিষ্ট তারিখ আছে
  • মেয়াদ শেষ হওয়া বিষয়গুলি আর্কাইভে চলে যাবে

কোন বিষয়ের উপর লেখা দিলে তা পর্যালোচনা এবং প্রয়োজনীয় পরিবর্তনের পর ওয়েব পোর্টালে প্রকাশিত হবে। বিষয়বস্তুর পরিবর্তন ও পরিমার্জন বিভিন্ন স্তরে হবে।

পোর্টালের বিভিন্ন ধরনের বিষয়বস্তু:-

  • তথ্য
  • জ্ঞান নির্ভর বিষয়বস্তু
  • পরিষেবা সংক্রান্ত
  • ব্যবহারকারীর মতামত এবং বিভিন্ন বিষয় নিয়ে আলোচনার সূত্র

ব্যবহারকারীরা নিম্নরূপে ওয়েব পোর্টালে বিষয়বস্তু আশা করতে পারেন। এই জ্ঞানভিত্তিক পোর্টালটি নানা ভাবে দায়বদ্ধ ব্যক্তি, সমমনোভাবাপন্ন আগ্রহী ব্যক্তি এবং বিভিন্ন সংগঠনের যৌথ সহযোগিতায় পরিচালিত হয়।

  • বিশ্বাসযোগ্য
  • যথাযথ
  • সর্বাধুনিক
  • বিস্তৃত
  • প্রাসঙ্গিক
  • সহজবোধ্য
  • যা খুঁজে ফেলা সহজ
  • যা ব্যবহার করা সহজ
  • সহায়ক এবং তথ্যভিত্তিক

বিষয়বস্তু পরিমার্জনের প্রক্রিয়া:

অনুমোদিত বিষয়বস্তু প্রদানকারী দায়বদ্ধ থাকবেন শব্দ, রচনাশৈলী, উপস্থাপনা এবং বিন্যাসের জন্য। এসএনএ/ডোমেন প্রধানরা দায়ী থাকবেন বিষয়বস্তুর অভ্রান্ততা, বিভিন্ন টেকনিক্যাল শব্দের নির্ভুল ব্যবহার, বিন্যাসের ধারাবাহিকতা, বিষয়বস্তুর সুর এবং সরকারি নীতি/লেখকের সঙ্গে সংগতি বজায় রাখার ব্যাপারে। এই কর্মপদ্ধতি যতটা সম্ভব সংক্ষিপ্ত রাখা হবে।

পোর্টাল খুললেই প্রতিটি বিষয়বস্তু ব্যবহারকারী দেখতে পাবেন এবং অনুমোদিত বিষয়বস্তু প্রদানকারী/স্টেট নোজাল এজেন্সি, বিশেষজ্ঞ এবং বিশেষজ্ঞ সংস্থা পরিমার্জন করতে পারবেন।

ভূমিকা এবং দায়িত্ব

ক) ওয়েব অ্যাডমিনিসস্ট্রটর/ ম্যানেজার

  • সামগ্রিক ভাবে ওয়েব পোর্টালের উন্নয়ন এবং রক্ষণাবেক্ষণ
  • ওয়েব পোর্টালের নীতি মানা সুনিশ্চিত করতে (সাংগঠনিক, নিয়ন্ত্রক, বিধানিক ইত্যাদি) পোর্টালের বিষয়বস্তু, গঠন, নিরাপত্তা এবং প্রক্রিয়া পরিবর্তনের প্রয়োজন হতে পারে।
  • বড় ধরনের পরিবর্তনের সঙ্গে তাল রেখে নির্দিষ্ট সময়ের ব্যবধানে পোর্টালের নিরাপত্তা পর্যালোচনা
  • পোর্টালে বিষয়বস্তু কতটা জমল তার বিশ্লেষণ এবং ম্যানেজমেন্ট ইউনিটকে তা জানানো

খ) স্টেট নোডাল এজেন্সি /ডোমেন প্রধান

  • নির্দিষ্ট রাজ্যের পোর্টাল ব্যবহারকারীর ভাষা অনুযায়ী বিশ্বাসযোগ্য এবং প্রাসঙ্গিক তথ্য প্রকাশ
  • ঘোষিত নীতি অনুযায়ী ওয়েব পোর্টাল এবং এর সঙ্গে জড়িত অ্যাপ্লিকেশনের উন্নয়ন, কাজকর্ম, পরিচালনা, বিষয়বস্তু রচনা/নিয়মিত আপডেটের জন্য ওয়েব অ্যাডমিনিস্ট্রটরকে সহায়তা
  • জীবনজীবিকার সঙ্গে জড়িত বিষয়গুলি যেমন, কৃষি, শিক্ষা, স্বাস্থ্য, সমাজ কল্যাণ, শক্তি এবং ই-গর্ভন্যান্সের উপর নিয়মিত ভাষাভিত্তিক বিষয়বস্তু প্রদান
  • ওয়েব অ্যাডমিনিস্ট্রেটর/পরিচালকদের সঙ্গে সমন্বয় রেখে নিয়মিত কী সংখ্যায় ব্যবহারকারী এই পোর্টালটি দেখছে তার পর্যবেক্ষণ
  • বিশ্বাসযোগ্য বিষয়বস্তু প্রদানকারীদের আনা এবং তাদের আপলোড করা বিষয়ের ভাষা এবং বিষয় পর্যালোচনার জন্য বিশেষজ্ঞদের আনা
  • বিষয়বস্তু সংক্রান্ত নীতি, স্কিম এবং নিয়মের সময়মত আধুনিক করা

    স্টেট নোডাল এজেন্সি/ডোমেন প্রধানরা পর্যায়ক্রমে নিজ নিজ ভাষায় এবং ডোমেনের বিষয়বস্তুর পর্যালোচনা করবেন। পোর্টালে আপলোড করা বিষয়বস্তু এসএনএ যথাযথ ভাবে পরিমার্জন করবেন।

    বিষয়বস্তু পযার্লোচনার নীতি

    বিষয়বস্তু বিশ্বাসযোগ্য এবং প্রাসঙ্গিক রাখতে হলে একটি সুনির্দিষ্ট পর্যালোচনা নীতির প্রয়োজন রয়েছে। যে হেতু বিকাশপিডিয়ার বিষয়বস্তুর পরিমাণ প্রচুর, তাই এই প্রচুর পরিমাণ বিষয়বস্তুর জন্য আলাদা আলাদা পর্যালোচনা নীতির প্রয়োজন রয়েছে। এই পর্যালোচনা নীতির ভিত্তি হল নানা ধরনের বিষয়বস্তু, তার সময়সীমা, প্রাসঙ্গিকতা এবং আর্কাইভ রেখে দেওয়ার নীতি। এই পোর্টালে অধিকাংশ বিষয়ববস্তু দেবেন এই ওয়েবসাইটে নথিভুক্ত এবং অনুমোদিত বিষয়বস্তু প্রদানকারী, স্টেট নোডাল এজেন্সি (এসএনএ), বিশেষজ্ঞ এবং বিশেষজ্ঞ সংস্থাগুলি।

    এই পোর্টালের কাঠামোর মধ্যে সমন্বয়ের মাধ্যমে বিষয়বস্তু তৈরি, বিষয়বস্তু আপলোড করার সঙ্গে সঙ্গে সকলের দেখার সুযোগ এবং অনুমোদিত বিষয়বস্তু প্রদানকারী, স্টেট নোডাল এজেন্সি এবং বিশেষজ্ঞ ও বিশেষজ্ঞ সংস্থাগুলির বিষয়বস্তু সম্পাদনা এবং পর্যালোচনা করার সুযোগ থাকছে।

    পোর্টালের কিছু অংশের বিষয়বস্তু সুরক্ষিত থাকবে এবং যা অন্য কেউ সম্পাদনা/পর্যালোচনা করতে পারবেন না। সেই অংশ শুধুমাত্র অনুমোদিত ব্যক্তিরাই সম্পাদনা/পর্যালোচনা করতে পারবেন ।

    আলোচনা ফোরাম, মতামত এবং পরামর্শগুলি স্টেট নোডাল এজেন্সির পর্যালোচনার পরই তা পোর্টালে প্রকাশিত হবে। বিষয়বস্তু পর্যালোচনা নীতির ম্যাট্রিক্স নীচে দেওয়া হল --

    ক্রমিক নং

    বিষয়বস্তু এবং পরিষেবার ধরন

    সময়ের অন্তর

    পর্যালোচনাকারী এবং অনুমোদকারী

    সুরক্ষিত বিষয়বস্তু পর্যালোচনাকারী

    পোর্টালে ডেটা

    নিয়মিত

    এসএনএ, পর্যালোচনাকারী, ডোমেন প্রধানরা

    সুরক্ষিত বিষয়বস্তু পর্যালোচনাকারী

    নীতি/ আইন/ প্রকল্প/বিধি

    ত্রৈমাসিক/নতুন আইন/বিধির তাৎক্ষণিকতায়

    এসএনএ, পর্যালোচনাকারী, ডোমেন প্রধানরা

    এসএনএ এবং ডোমেন প্রধানরা

    নথি/প্রকাশনা /প্রতিবেদন

    ত্রৈমাসিক

    এসএনএ, পর্যালোচনাকারী, ডোমেন প্রধানরা

    খবর

    প্রতিদিন

    এসএনএ

    ফটো/ভিডিও গ্যালারি

    নিয়মিত

    এসএনএ পোর্টাল ওয়েব ম্যানেজার

    প্রযুক্তির উন্নতি

    নিয়মিত

    পোর্টাল ওয়েব ম্যানেজার

    ডোমেন সম্পর্কিত বিষয়বস্তু আপলোড

    নিয়মিত

    এসএনএ, পর্যালোচনাকারী, ডোমেন প্রধানরা

    এসএনএ, ডোমেন প্রধানরা

    অনলাইন পরিষেবা (উদাহরণ, ইব্যাপার)

    নিয়মিত

    পোর্টাল ওয়েব ম্যানেজার, ডোমেন প্রধানরা

    পোর্টাল ওয়েব ম্যানেজার

    ব্যানার

    ত্রৈমাসিক/দ্রুত

    পোর্টাল ওয়েব ম্যানেজার, ডোমেন প্রধানরা

    উপরে উল্লেখিত ডেটা একটি নির্দিষ্ট সময় অন্তর পরিচলনা এবং পর্যালোচনা করবেন অনুমোদিত বিষয়বস্তু প্রদানকারীরা/ সম্পাদকরা এবং এসনএ/ ডোমেন প্রধানরা। সমগ্র পোর্টালের বিষয়বস্তুর বাক্যবিন্যাস নিয়মিত পরীক্ষা করা হবে।

    * : ‘ডাটা’ বলতে বোঝায় তথ্যের উপস্থাপনা, জ্ঞান, ঘটনা, ধারণা এবং নির্দেশাবলী যা সুনির্দিষ্ট ভাবে তৈরি করা হয় বা হচ্ছে। যার প্রক্রিয়াকরণ হয় বা হচ্ছে একটি কমপিউটার ব্যবস্থায় বা কমপিউটার নেটওয়ার্কের মধ্যে নানা আকারে (প্রিন্ট আউট, অপটিক্যাল বা ম্যাগনেটিক স্টোরেজ মিডিয়া, পাঞ্চ কার্ড, পাঞ্চ টেপে) অথবা সংরক্ষণ করা হয় কমপিউটার স্মৃতির মধ্যে (আইটি আইন ২০০০)

    বিষয়বস্ত আর্কাইভে রাখার নীতি

    পোর্টালের প্রতিটি বিষয়বস্তুর উপাদানগুলির মেটাডাটা, সূত্র এবং মেয়াদ রয়েছে। কিছু বিষয়বস্তুর মেয়াদ জানা যায় না। অর্থাৎ সেই সব বিষয়বস্তু চিরকাল থাকতে পারে। এ ক্ষেত্রে বিষয়বস্তুর মেয়াদ দশ বছর হতে পারে। নির্দিষ্ট মেয়াদ শেষ হলে কোনও বিষয়বস্তু আর পোর্টালে দেখতে পাওয়া যাবে না।

    পোর্টালে ঘোষণা, খবর ইত্যাদি তাজা উপাদানের মেয়াদের তারিখ পোর্টালে দেখানো বর্তমান তারিখের পরই হয়। অন্য কিছু উপাদান যেমন নথি, স্কিম, পরিষেবা, ফর্ম, রেফারেন্স ওয়েবসাইট, যোগাযোগ ডাইরেক্টটরি পর্যালোচনার নীতি অনুযায়ী পর্যালোচনা করা হচ্ছে। বিষয়বস্তু ফের বহাল রাখার জন্য মেয়াদ ফুরোনোর দু’সপ্তাহ আগে বিষয়বস্তু পর্যালোচনাকারীকে বার্তা পাঠানো হয়। প্রয়োজনে পযার্লোচনার মেয়াদের তারিখও পরিবর্তন করা হয়। যদি পযার্লোচনাকারীর সাড়া না পাওয়া যায় তবে মেয়াদ শেষের এক সপ্তাহ আগে আরও এক বার বার্তা পাঠানো হবে। সেই বার্তারও কোনও উত্তর না মিললে ভবিষ্যতে যাতে লেখাটিকে খুঁজে পায় তার জন্য সেটিকে আর্কাইভে পাঠানো হবে।

    গৃহীত নীতি অনুযায়ী বিকাশপিডিয়ার বিষয়গুলি নিয়মিত পর্যালোচনা করেন পোর্টালের অনুমোদিত সদস্যরা, যেমন, বিষয়বস্তু প্রদানকারী, পর্যালোচনাকারী, স্টেট নোডাল এজেন্সি, বিশেষজ্ঞ এবং বিশেষজ্ঞ সংস্থাগুলি। পোর্টালের বিষয়বস্তু প্রকাশ/মুছে দেওয়া এবং আর্কাইভ নীতি নীচে দেওয়া হল:-

    ক্রমিক নংবিষয়ের উপাদানআর্কাইভে ঢোকানোআর্কাইভ থেকে সরিয়ে নেওয়া
    কর্মসূচি/প্রকল্পকর্মসূচি/প্রকল্প বন্ধ হয়ে গেলে৫ বছর আর্কাইভে রাখা হবে
    নীতিনীতি প্রত্যাহৃত হলেএটি চিরকালের জন্য আর্কাইভে থাকবে
    আইন/ বিধিবিজ্ঞপ্তি তুলে নেওয়া হলেএটি চিরকালের জন্য আর্কাইভে থাকবে
    নতুন বিষয়, খবরএটি প্রাসঙ্গিকতা হারালেমেযাদ শেষ হলেই
    ডোমেন সম্পর্কিত বিষয়বস্তুমেয়াদ শেষ হওয়ার পর

    পাঁচ বছর পর্যন্ত থাকবে

    নথি/প্রকাশনা/প্রতিবেদনমেয়াদ শেষ হওয়ার পরনথি/প্রতিবেদনের ভাঁড়ারে থাকবে
    ফটো গ্যালারিপ্রাসঙ্গিকতা হারালেপাঁচ বছর পর্যন্ত থাকবে
    ব্যানারপ্রাসঙ্গিকতা হারালেমেয়াদ শেষ হওয়ার পর

    কপিরাইট নীতি

    এই পোর্টালটিতে প্রকাশিত তথ্য, আমাদের একটি ই-মেইল ​​পাঠিয়ে যথাযথ অনুমতি গ্রহণের পর বিনামুল্যে অনুলেখন করা যেতে পারে । যাইহোক, তথ্যটি সঠিকভাবে অনুলেখন করতে হবে এবং অমর্যাদাকর বা বিভ্রান্তিমূলক প্রেক্ষাপটে ব্যবহার করা যাবে । যেখানেই তথ্যটি প্রকাশিত বা অন্যকাওকে দিতে গেলে, তথ্যসূত্র স্পষ্টরূপে স্বীকার করা আবশ্যক । যদি কোন তথ্য তৃতীয় কোন ব্যক্তির কপিরাইট হিসেবে চিহ্নিত হয়ে আছে, যা প্রকাশ করা যাবে না । এই ধরনের তথ্য অনুলেখন করতে প্রয়োজনীয় অনুমতি সেই সংশ্লিষ্ট প্রতিষ্ঠান/কপিরাইট হোল্ডার থেকে গ্রহণ করা আবশ্যক।

    গোপনীয়তার নীতি

    আপনার সম্পর্কে সরবরাহ করা তথ্য আমরা সুরক্ষিত রাখব। এই গোপনীয়তার নীতি তৈরি করা হয়েছে আমাদের তথ্য সংগ্রহের পদ্ধতি, তা ব্যবহার করা এবং আপনার সরবরাহ করা তথ্যের কতটা প্রকাশ করা হবে সে সম্পর্কে অবহিত করার জন্য। এই পোর্টালটি ব্যবহার করলেই আমাদের কাছে ইঙ্গিত পৌঁছবে যে আপনি আমাদের গোপনীয়তা সর্ম্পকিত নীতিটি পড়েছেন এবং সেটা গ্রহণ করেছেন। তবে এ নিয়ে আপনার যদি কোনও প্রশ্ন থাকে তবে পোর্টালের যোগাযোগের পাতায় দেওয়া তথ্য থেকে আমাদের সঙ্গে যোগাযোগ করতে পারেন।

    • আপনার সম্মতি

    এই পোর্টালটি ব্যবহার করার সঙ্গে আপনি এর গোপনীয়তা নীতির শর্তাবলী মেনে নিচ্ছেন। এই পোর্টালের মাধ্যমে যখনই আপনি কোনও তথ্য প্রকাশ করছেন গোপনীয়তার নীতি মেনে সেই তথ্য সংগ্রহ, ব্যবহার এবং প্রকাশ করা অনুমতি দিচ্ছেন।

    • সক্রিয় তথ্য সংগ্রহ

    এই পোর্টাল ই-মেল এবং ফিডব্যাক ফর্মের মাধ্যমে ব্যবহারকারীর কাছ থেকে তথ্য সংগ্রহ করে। এর মধ্যে কিছু তথ্য আপনাকে ব্যক্তিগত ভাবে সনাক্তকরণের জন্য (যেমন পুরো নাম, ঠিকানা, ই-মেল ঠিকানা, ফোন নম্বর ইত্যাদি)।

    বিশেষ কিছু সুবিধা (যেমন, সদস্যপদ চাঁদা) পাওয়ার জন্য আপানাকে আরও কিছু তথ্য জমা দিতে হতে পারে। প্রতিটি তথ্য নেওয়ার সময় আপনাকে বলে দেওয়া হবে কোন তথ্যটি প্রয়োজনীয় কোনটি এবং কোনটি অপশনাল।

    • অপ্রত্যক্ষ তথ্য সংগ্রহ

    যখন আপনি পোর্টালের বিভিন্ন পাতা দেখবেন তখন অপ্রত্যক্ষ ভাবে (যেখানে আপনাকে নিজে কোনও তথ্য দিতে হবে না) কিছু তথ্য সংগ্রহ করা যেতে পারে। নেভিগেশন ডেটা কালেকশন-সহ বিভিন্ন প্রযুক্তির সহায়তায় এই সব তথ্য সংগ্রহ করা হবে।

    এই পোর্টাল ইন্টারনেট প্রোটোকল (আইপি) অ্যাড্রেস ব্যবহার করতে পারে। আইপি অ্যাড্রেস হল আপনার ইন্টারনেট সার্ভিস প্রভাইডারের সরবরাহ করা আপনার কমপিউটারটির জন্য একটি নির্দিষ্ট নম্বর, যাতে আপনি ইন্টারনেটে ঢুকতে পারেন। সাধারণত আইপি অ্যাড্রেসকে ব্যক্তিগত তথ্য হিসাবে ধরা হয় না। কারণ অধিকাংশ ক্ষেত্রে আইপি অ্যাড্রেস স্থায়ী (একটি নির্দিষ্ট কমপিউটারের জন্য একটি নির্দিষ্ট আইপি অ্যাড্রেস) না হয়ে পরিবতর্নশীল হয়((প্র্তি বার ইন্টারনেট সংযোগের সঙ্গে তা পালটে যায়)। আমরা আপনার আইপি অ্যাড্রেসটি ব্যবহার করব আমাদের সার্ভারের কোনও সমস্যা চিহ্নিত করার জন্য, তা রিপোর্ট করার জন্য এবং যাতে দ্রুততার সঙ্গে আপনি পোর্টালটি ব্যবহার করতে পারেন তা নিশ্চিত করার জন্য।

    তথ্যের ব্যবহার এবং প্রকাশ

    পোর্টালটির উপযোগিতা আরও উন্নত করতে, আপনাকে তথ্য জানাতে (যদি আপনি চান), আমাদের বিপণন এবং গবেষণা চালাতে (ব্যবহারকারীর জনতথ্য, আগ্রহ এবং আচরণের উপর হতে পারে) এবং যেখানে আমরা মনে করছি আমাদের অনুমোদিত কোনও সংস্থা বা তৃতীয় পক্ষের পরিষেবা আপনার প্রয়োজন, সেটি সরাসরি বিপণনের জন্য আপনাকে সর্বশেষ তথ্য সরবরাহ করতে, উপরে যা বলা হয়েছে তা ব্যতীত আপনার তথ্য আমরা ব্যবহার করতে পারি। আইনি প্রয়োজনে আমরা তথ্য প্রকাশ করতে পারি তবে অবশ্যই তা করা হবে আইন মেনে এবং মান মেনে। আপনার পছন্দের অধিকার আমাদের কাছে গুরুত্বপূর্ণ। অন্য পণ্য বা পরিষেবা সম্পর্কে যদি আপনি আমাদের সরবরাহ করা তথ্য না চান তবে অবশ্যই পোর্টালে যে ভাবে দেওয়া আছে সে ভাবে তা আমাদের সঙ্গে যোগাযোগ করে জানাতে পারেন।

    তথ্য সংগ্রহের সময় আমরা অন্য কিছু নির্দিষ্ট করে থাকলে তা ব্যতীত আপনার দেওয়া ব্যক্তিগত সনাক্তকরণের তথ্য অন্য কোনও সক্রিয় ভাবে সংগ্রহ করা তথ্যের সঙ্গে আমরা একত্রিত করতে পারি। আমরা আপনাকে নিশ্চিত করছি, আপনার অনুমোদন ছাড়া সক্রিয় ভাবে সংগ্রহ করা তথ্যের সঙ্গে অপ্রত্যক্ষ ভাবে সংগ্রহ করা তথ্য একত্রিত করা হবে না।

    গোপনীয়তার নীতি মেনে বিশ্বব্যাপী সি-ড্যাক অনুমোদিত সংস্থার কাছে আমরা আপনার ব্যক্তিগত সনাক্তকরণ তথ্য প্রকাশ করতে পারি। এর সঙ্গে ভারত বা বিদেশে অবস্থিত কোনও সংস্থাকে আমরা আপনার ব্যক্তিগত সনাক্তকরণ তথ্য দিতে পারি, তখনই কেবলমাত্র

    (i) সেই সমস্ত কন্ট্রাকটর, পোর্টালটি চালানোর জন্য (যেমন, পরিষেবা, প্রযুক্তিগত, সরবরাহ এবং আর্থিক সংস্থা) আমরা যাদের সহায়তা নিয়ে থাকি, গোপনীয়তার শর্তাবলী মেনে এই সব তথ্য সরবরাহ করা হবে

    (ii) বিক্রি, নিয়োগ ও অন্য কোনও তথ্যসংক্রান্ত ব্যবসায় সরবরাহের ক্ষেত্রে ক্রেতাকে অবশ্যই গোপনীয়তার নীতি মানতে হবে।

    (iii) আইন, আদালতের নির্দেশ, সরকারি বিধির প্রয়োজনে। এ ছাড়াও আমরা পোর্টালের সংগৃহীত সমস্ত তথ্য ব্যবহার করা হবে, তবে অবশ্যই ব্যক্তিগত বলে চিহ্নিত করা যায় না।

    অন্য ওয়েবসাইটের লিঙ্ক

    আমাদের পোর্টালে লিঙ্ক হিসাবে দেওয়া অন্য ওয়েবসাইট আপনার ব্যক্তিগত সনাক্তকরণ তথ্য সংগ্রহ করতে পারে। তাদের তথ্য সুরক্ষা পদ্ধতি আমাদের গোপনীয়তা নীতির আয়তাধীন নয়। আমাদের দেওয়া লিঙ্ক থেকে এই সাইটগুলিতে যাওয়ার আগে তাদের গোপনীয়তার নীতিগুলি সম্পর্কে ওয়াকিবহাল হোন। আমরা এই সাইটগুলির গোপনীয়তার নীতিগুলি সম্পর্কে দায়বদ্ধ নই। গোপনীয়তার নীতি এই পোর্টালে সংগ্রহ করা তথ্যগুলির ক্ষেত্রে প্রযোজ্য।

    নিরাপত্তা

    আপনি আপনার কমপিউটার থেকে এই পোর্টালে আপনার ব্যক্তিগত সনাক্তকরণ তথ্য যখনই সরবরাহ করবেন তথন থেকেই সেই সমস্ত তথ্য হারিয়ে যাওয়া, অপব্যবহার, অনুমোদনবিহীন ব্যবহার, প্রকাশ, পরিবর্তন এবং নষ্ট করে দেওয়া থেকে সুরক্ষিত রাখতে যুক্তিযুক্ত পদক্ষেপ করব।

    আপনার সঙ্গে লেনদেন সম্পূর্ণ করা ছাড়া আমরা আপনার আর্থিক তথ্য ব্যবহার করব না। আমাদের অংশীদার বা অনুমোদিত এজেন্ট ছাড়া আমরা আপনার ই-মেল অ্যাড্রেস কাউকে দেব না। যদিও ইন্টারনেটে ডাটা সরবরাহের ক্ষেত্রে ১০০ শতাংশ নিরাপত্তা দেওয়া যায় না। তাই আমরা আপনার সরবরাহ করা তথ্য সুরক্ষিত রাখার যথাসাধ্য চেষ্টা করব, তবে ইন্টারনেটের মাধ্যমে সরবরাহ করা তথ্যের সুরক্ষা সম্পর্কে আশ্বাস বা ওয়ারেন্টি দিতে পারব না। যেই মাত্র আপনার ট্রান্সিমশন আমরা পাব, তৎক্ষণাৎ তাকে সুরক্ষিত রাখার যথাসাধ্য চেষ্টা করব।

    শিশুদের জন্য নীতি

    শিশুদের গোপনীয়তা বজায় রাখা আমাদের কাছে যথেষ্ট গুরুত্বপূর্ণ। সে কারণে আমরা অপ্রাপ্তবয়স্কদের (১৮ বছরের নীচে) বলছি, তোমরা কোনও ব্যক্তিগত তথ্য আমাদের দিও না। তুমি আঠারো বছরের নীচে হলে তবে আমাদের পোর্টালের কোনও পণ্য তুমি কেনাবেচা করতে পারবে না অথবা নিলামে যোগ দিতে পারবে না। তবে তুমি যদি এই পোর্টালে কেনাবেচা করতে চাও বা নিলামে যোগ দিতে চাও তবে তা তোমার আইনি অভিভাবক অথবা মা-বাবার মাধ্যমে করতে হবে। তাঁদের অবশ্য এই পোর্টাল ব্যবহারকারী হিসাবে নথিভুক্ত হতে হবে। তবে এ ভাবে প্রাপ্তবয়স্কদের জন্য দ্রব্য বা বিষয়বস্তু কেনা বা বিক্রি করা যাবে না। অপ্রাপ্তবয়স্কদের কাছে এ ধরনের লেনদেন কঠোর ভাবে নিষিদ্ধ।

    অ্যাকাউন্টের নিরাপত্তা

    আপনার পাসওয়ার্ড আপনার অ্যাকাউন্টের চাবিকাঠি। অনন্য (ইউনিক) সংখ্যা, অক্ষর এবং বিশেষ চিহ্ন আপনার পাসওয়ার্ডের জন্য ব্যবহার করতে পারেন এবং এই পাসওয়ার্ডটিকে অন্য কাউকে জানাবেন না। যদি জানান, তবে মনে রাখবেন আপনার অ্যাকাউন্ট ব্যবহার করে যা করা হবে তার জন্য আপনি দায়ী থাকবেন। যদি আপনি আপনার পাসওয়ার্ডের উপর নিয়ন্ত্রণ হারিয়ে ফেলেন, তবে আপনি পোর্টালকে দেওয়া আপনার ব্যক্তিগত তথ্যের উপরও নিয়ন্ত্রণ হারাবেন। আপনার পাসওয়ার্ড ব্যবহার করে সমস্ত কাজকর্মের জন্য আইনত আপনি দায়ী থাকবেন। তাই কোনও কারণে আপনি যদি পাসওয়ার্ডটির উপর নিয়ন্ত্রণ হারিয়ে ফেলেন তবে, ‘পাসওয়ার্ড কি ভুলে গেছেন’ (ফরগট ইয়োর পাসওয়ার্ড) লিঙ্কে ক্লিক করে সত্বর আমাদের জানান এবং পাসওয়ার্ডটি বদলে ফেলুন।

    নিরাপত্তার নীতি

    নিরাপত্তার কারণে এবং পোর্টালের পরিষেবা যাতে সকল ব্যবহারকারী নিতে পারেন তার জন্য নেটওয়ার্ক ট্রফিকের উপর নজর রাখা হবে। এর মাধ্যমে অস্বীকৃত প্রবেশ করে তথ্য আপলোড করা, যা পোর্টালের ক্ষতি করতে পারে, তা চিহ্ণিত করা হবে। অস্বীকৃত প্রবেশের মাধ্যমে তথ্য আপলোড বা পরিবর্তন কঠোর ভাবে নিষিদ্ধ এবং ভারতীয় আইন অনুযায়ী শাস্তিযোগ্য।

    ‘সিইআরটি-ইন’-এর প্যানেলভুক্ত অডিটর এই পোর্টালটি অডিট করেছেন এবং সমস্ত দুর্বল জায়গাগুলো চিহ্নিত করেছেন। এই কাজ শেষ হওয়ার পর ‘সিইআরটি-ইন’-এর প্যানেলভুক্ত অডিটরের সিকিউরিটি ক্লিয়ারেন্স সার্টিফিকেট পাওয়া গেছে।

    দ্রষ্টব্য: ফাংশনালিটির পরিবর্তন হলে বা পরিবেশগত পরিবর্তন হলে পোর্টালের নিরাপত্তার ব্যাপারে সিকিউরিটি ক্লিয়ারেন্স সার্টিফিকেটে যা বলা হয়েছে সেই অনুযায়ী পোর্টাল সময়ে সময়ে পরীক্ষা করা হবে।

    সম্ভাব্য পরিস্থিতি ব্যবস্থাপনা

    এই বহুভাষিক পোর্টালটি ভারত সরকারের ইলেকট্রনিক্স এবং তথ্য প্রযুক্তি মন্ত্রকের (এমইআইটি)উদ্যোগ। সিটিসি নির্ভর এবং স্থায়ী ভাষায় ই-জ্ঞানের প্রসার ঘটিয়ে সমাজের দরিদ্র শ্রেণির মানুষের ক্ষমতায়ণের লক্ষ্যে পোর্টালটি তৈরি করা হয়েছে।

    সে কারণে পোর্টালটি যাতে সব সময় কার্যকর এবং লভ্য হয় তা গুরুত্বপূর্ণ। একে ২৪X৭ ভিত্তিতে কার্যকর রাখার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হচ্ছে। এর জন্য যাতে পোর্টালটি খুলতে বেশি সময় না লাগে সে দিকে নজর রাখা হবে।

    কোনও কারণে পোর্টালটির সৌন্দর্য্য হানি এবং তথ্য বিকৃতি হলে সংশ্লিষ্ট অনুমোদিত কর্মীরা দ্রুত ব্যবস্থা নেবেন।

    পোর্টাল নজরদারি নীতি

    ওয়েব একটি গতিশীল মাধ্যম। এই মাধ্যমের প্রযুক্তি এবং প্রতিনিয়ত দর্শকদের চাহিদা পালটে যাচ্ছে। সে দিকে লক্ষ রেখে আমরা একটি পোর্টাল নজরদারি নীতি তৈরি করেছি। এই নীতি অনুযায়ী পর্যায়ক্রমে পোর্টালের উপর নজর রাখা হবে এবং নিম্নলিখিত বিষয়ের উপর ভিত্তি করে এর মান ও উপযোগিতা বজায় রাখা হবে।

    • কর্মক্ষমতা, যেমন, পোর্টালের ডাউনটাইম
    • ফাংশনালিটি বা কার্যকারিতা
    • লিঙ্ক বিচ্ছিন্নতা
    • উপযোগিতা বোঝার জন্য ট্রাফিক বিশ্লেষণ
    • দর্শকদের মতামত, যা পোর্টালের কার্যকারিতা এবং ওয়েব নিরাপত্তা বাড়ানোর জন্য গুরুত্বপূর্ণ

      শ্রেণিগত শর্তাবলী

      বহুভাষিক পোর্টাল www.vikaspedia.in, মুক্ত সূত্র থেকে যতটা সম্ভব বিশ্বাসযোগ্য তথ্য এবং ডাটা দেওয়ার চেষ্টা করবে। যদিও সি-ড্যাক বিভিন্ন ওয়েবসাইট এবং অন্যান্য মাধ্যম থেকে দেওয়া ডাটা লেখকসত্বের জন্য দায়বদ্ধ নয়। তবে যা তথ্য নির্ভর, সেখানে চেষ্টা করা হবে যতটা সম্ভব নির্ভুল তথ্য দিতে। বিভিন্ন ওয়েবসাইট এবং বিষয়বস্ত-অংশীদারের সূত্র থেকে পাওয়া কোনও প্রকল্প বা নীতি সংক্রান্ত কোনও লেখা বা নিবন্ধে প্রকাশিত মত বা দৃষ্টিভঙ্গি সি-ড্যাকের নিজস্ব মত বা দৃষ্টিভঙ্গি নয়।

      • সি-ড্যাক স্পষ্ট ভাবে পোর্টালে সর্ম্পকিত বা উল্লেখিত কোনও বিষয়ের উপর প্রকাশ্য বা উহ্য শর্ত বা ওয়্যারেন্টি অস্বীকার করে। কিন্তু এটা বিক্রয়যোগ্যতা বা গুণমানের উপর সীমাবদ্ধ নয়।
      • ব্যবহারের অক্ষমতা এবং ব্যবহারের কারণে ক্ষতির জন্য (লাভ না করতে পারা, ব্যবসায়ে প্রতিবন্ধকতা, তথ্যের ক্ষতি) কোন পরিস্থিতেই সি-ড্যাক দায়ী নয়, যদিও এই ধরনের ক্ষতি সর্ম্পকে সি-ড্যাককে পরামর্শ দেওয়া হয়।
      • পোর্টালে দেওয়া উপকরণগুলির কার্যকারিতা, নিরবচ্ছিনতা সম্পর্কে এবং ত্রুটিমুক্ত কিনা সে ব্যাপারে সি-ড্যাক কোনও নিশ্চয়তা দেয় না বা ক্রটিগুলি সংশোধনের অথবা পোর্টালটি বা তার সার্ভার ভাইরাস মুক্ত কিনা, সে ব্যাপারে আশ্বাস দেয় না।
      • তাই আপনি নিশ্চয়ই বুঝতে পারছেন এবং আপনি একমত হবেন যে, এই পোর্টাল থেকে কোনও কিছু ডাউনলোড করলে বা পোর্টাল ব্যবহারের মাধ্যমে কোনও কিছু পেলে সেটা সম্পূর্ণ আপনার এবং ঝুঁকিও। এর ফলে যদি আপনার কমপিউটারে কোনও ক্ষতি হয় বা ডেটা হারিয়ে যায় তার জন্য আপনিই শুধুমাত্র দায়ী থাকবেন।
      • এই পোর্টালের মাধ্যমে কোনও জিনিস বা পরিষেবা কেনা এবং লেনদেনের জন্য সি-ড্যাক কোনও নিশ্চয়তা দেয় না।
      • নিম্নলিখিত কারণে কোনও প্রত্যক্ষ, পরোক্ষ, আনুষঙ্গিক, শাস্তিযোগ্য, বিশেষ ও পরিণামগত ক্ষতি হলে কোনও অবস্থাতেই সি-ড্যাক দায়ী নয় ---
        1. ব্যবহার বা ব্যবহারের অক্ষমতার জন্য
        2. এই পোর্টালের মাধ্যমে কোনও পণ্য বা পরিষেবা কিনলে বা পেলে বা বার্তা পেলে বা পোর্টালে লেনদেন হলে সেই পণ্য বা পরিষেবা সংগ্রহ করার খরচ
        3. পোর্টালের কোনও বস্তু
        4. পোর্টাল সংক্রান্ত যে কোনও বিষয়, যে ক্ষেত্রে সম্ভাব্য ক্ষতি সম্পর্কে সি-ড্যাককে অবহিত করা হয়েছে

      কিছু আইনগত কর্তৃত্ব পরিণামগত বা আনুষঙ্গিক ক্ষতির জন্য দায়বদ্ধতার সীমাবদ্ধতা বা প্রত্যাখ্যান নিষিদ্ধ করে, তাই উপরিউক্ত সীমাবদ্ধতা আপনার ক্ষেত্রে প্রযোজ্য না-ও হতে পারে।

      সি-ড্যাকের আন্তর্জাতিক ডেটায় সি-ড্যাক প্রবেশাধিকার দিতে পারে এবং সে ক্ষেত্রে আপনার দেশে ঘোষণা হয়নি, সি-ড্যাকের এমন পণ্য, কর্মসূচি বা পরিষেবার রেফারেন্স বা ক্রস-রেফারেন্স থাকতে পারে। এই রেফারেন্সের অর্থ এই নয় যে, সি-ড্যাক আপনার দেশে এ ধরনের পণ্য, কর্মসূচি বা পরিষেবা ঘোষণা করতে চায়।

      কী করে আমাদের সঙ্গে যোগাযোগ করবেন, জানার জন্য অনুগ্রহ করে আমাদের ‘যোগাযোগ পৃষ্ঠা’দেখুন।



      © 2006–2019 C–DAC.All content appearing on the vikaspedia portal is through collaborative effort of vikaspedia and its partners.We encourage you to use and share the content in a respectful and fair manner. Please leave all source links intact and adhere to applicable copyright and intellectual property guidelines and laws.
      English to Hindi Transliterate