অসমীয়া   বাংলা   बोड़ो   डोगरी   ગુજરાતી   ಕನ್ನಡ   كأشُر   कोंकणी   संथाली   মনিপুরি   नेपाली   ଓରିୟା   ਪੰਜਾਬੀ   संस्कृत   தமிழ்  తెలుగు   ردو

প্রধানমন্ত্রী কৌশল বিকাশ যোজনা

প্রধানমন্ত্রী কৌশল বিকাশ যোজনা

এখন দেশে সামাজিক বিমোচন প্রকল্প চালু ও জাতীয় উন্নয়নের ধূসর এলাকায় নির্দিষ্টকরণ বেশ বিখ্যাত। একই লাইনে, সরকার নতুন দক্ষতা প্রশিক্ষণ প্রকল্প প্রধানমন্ত্রী কৌশল বিকাশ যোজনা এছাড়াও PMKVY নামে পরিচিত যে নিশ্চিত করবে যে দেশের তরুনদের সেরা কারিগরি প্রশিক্ষণ গ্রহণ, যাতে তারা দেশের এবং সামগ্রিক উৎপাদন বাড়াতে পারে চালু করেছে পালা ভারতে এবং বিদেশে একটি ভাল চাকুরী জীবন আছে।

পরিকল্পনা দক্ষতা উন্নয়ন মন্ত্রণালয় ও বানিজ্যিক (MSDE) এবং তার উদ্দেশ্য দ্বারা চালু করা হবে সংগ্রহ এবং যাতে তারা ফলাফল ভিত্তিক দক্ষতা প্রশিক্ষণ ভুগা যুব সক্ষম এবং ভাল নিযুক্ত হইবার যোগ্য হতে হবে এবং তাদের জীবিকা ভালো আয় হবে।

কার্যপ্রণালী কৌশল বিকাশ যোজনা মধ্যে আবেদন করার জন্য একটি প্রশিক্ষণ কেন্দ্র নিবন্ধিত পেতে

কুশল বিকাশ যোজনা (PKMVY) রেজিস্টার করার জন্য, কিছু সহজ পদ্ধতি অনুসরণ করতে হবে যে হয়। এই পরিকল্পনার মূল নীতিবাক্য দক্ষতা উন্নয়ন এবং কর্মসংস্থানের সুযোগ আনতে সাধারণ জনগণের মধ্যে, বিশেষভাবে যুবক হয়। তাই এই প্রকল্প ভর্তির পেয়ে আগে, এক খুঁজে এবং একটি প্রশিক্ষণ কেন্দ্র যোগদান করবে। - এক সহজে PMKVY অফিসিয়াল ওয়েবসাইট এ আপনার এলাকার কাছাকাছি একটি নিবন্ধিত প্রশিক্ষণ কেন্দ্র খুঁজে পেতে পারেন http://www.pmkvyofficial.org

প্রশিক্ষণ কেন্দ্র, পোর্টালে সব প্রয়োজনীয় তথ্য প্রার্থী অবশ্যই ইনপুট পছন্দমত পর। প্রশিক্ষণ অংশীদার তাদের ডাটাবেসের উপর প্রার্থীর তথ্য অর্জন এবং দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণের জন্য ব্যবস্থা করা হবে। ট্রেনিং সেন্টারে সফল প্রশিক্ষণের পর সার্টিফিকেশন প্রশিক্ষণ অংশীদার দ্বারা সম্পন্ন করা হবে। প্রত্যয়িত এক নিয়ম PMKVY স্কিমে উল্লেখ অনুযায়ী (প্রধানত আর্থিক পুরস্কার) প্রদান করা হবে। টাকা NSDC দ্বারা দেওয়া হবে।

আরও প্রশ্নের জন্য, এক পরিদর্শন করতে পারেন: http://www.pmkvyofficial.org বা একটি ইমেল পাঠাতে পারে pmkvy@nsdcindia.org বা হেল্পলাইন +৯১ ৮৮০০০ ৫৫৫৫৫ কল।

প্রধানমন্ত্রী কৌশল বিকাশ যোজনা সম্পর্কে

  • PMKVY একটি ফ্ল্যাগশিপ স্কীম যে নিশ্চিত করবে যে যুবক NSDC অধীনে দক্ষতা প্রশিক্ষণ ভুগা এবং এই প্রকল্প দৈর্ঘ্য এবং দেশের পানা জুড়ে প্রায় ২৪ লাখ ব্যক্তির দক্ষতা প্রভাবিত করবে।
  • জাতীয় দক্ষতা যোগ্যতা ফ্রেমওয়ার্ক (NSQF) প্রধানমন্ত্রী কুশল বিকাশ যোজনা অধীনে সম্পন্ন প্রশিক্ষণের মাত্রাবিশিষ্ট হবে।
  • পরিকল্পনাকে সমাপ্তির উপর সফল প্রশিক্ষণার্থীদের এবং সার্টিফিকেশন এবং মূল্যায়ন তৃতীয় পক্ষের মূল্যায়ন সংস্থা দ্বারা সম্পন্ন করা হবে আর্থিক পুরস্কার পুরস্কার হবে।
  • গড় আর্থিক প্রতিটি প্রশিক্ষণার্থী দেওয়া পুরস্কার প্রায় ৮,০০০ টাকা হতে হবে।

কে PMKVY জন্য যোগ্য

জন্য কোন প্রার্থী প্রকল্পের অধীনে ভর্তি করিয়ে দিতে কোর যোগ্যতা নির্ণায়ক হল যে তারা বাসভবন এবং যারা এর অবস্থা দ্বারা একটি ভারতীয় জাতীয় হওয়া উচিত:

  • একটি দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ কর্মসূচির আওতায় তালিকাভুক্ত একটি যোগ্য খাতে কাজ করতে চায়
  • যখন প্রকল্প চালু হয় সময় থেকে এক বছরের একটি নির্দিষ্ট সময়ের জন্য প্রত্যয়িত করা হয়।
  • একটি শর্ত উপর তার সমগ্র জীবদ্দশায়ই প্রথম এবং একমাত্র সময় জন্য পুরস্কার অর্থ হচ্ছে

প্রসেস কৌশল বিকাশ যোজনা জড়িত

নিচের পদ্ধতি অনুসরণ করে, যার মাধ্যমে একজন যোগ্য প্রার্থী প্রকল্পের অধীনে ভর্তি হয়ে যাবে, দক্ষতা প্রশিক্ষণ ভুগা এবং PMKVY অধীনে পুরস্কার ও সনদ গ্রহণ করবে:

  • প্রশিক্ষণার্থীরা এ প্রশিক্ষণ অনুমোদিত ট্রেনিং সেন্টার এর কোনো তালিকাভুক্ত পেতে হবে এবং একটি প্রশিক্ষণ কোর্স এবং একটি প্রশিক্ষণ অংশীদার তালিকাভুক্ত করা হবে
  • প্রশিক্ষণ অংশীদার প্রশিক্ষণার্থী থেকে প্রাসঙ্গিক তথ্য পেয়ে দ্বারা SDMS উপর সব প্রার্থী বিস্তারিত ক্যাপচার এবং এইভাবে প্রক্রিয়া আরও সহজতর হবে
  • প্রশিক্ষণার্থী সংশ্লিষ্ট কেন্দ্রে প্রশিক্ষণ অংশীদার সাহায্যে প্রশিক্ষণ কষ্ট ভোগ করতে হবে এবং তারপর প্রশিক্ষণ মূল্যায়ন ভুগা।
  • পরে মূল্যায়ন ওভার, প্রশিক্ষণার্থী প্রশিক্ষণ কর্মসূচি সফল সমাপ্তির উপর সার্টিফিকেশন গ্রহণ করবে।
  • একবার সার্টিফিকেশন প্রশিক্ষণার্থী কাছে হস্তান্তর করা হয়, NSDC তাদের Aadhar নাম্বার যাচাই পর সফল প্রশিক্ষণার্থীদের প্রশিক্ষণ পুরস্কার পরিমাণ টাকা খরচ হবে।

কুশল বিকাশ যোজনা Tollfree বা হেল্পলাইন নম্বর এবং ইমেইল আইডি

এই প্রকল্প সম্পর্কে আরও বিস্তারিত জানার জন্য আগ্রহী প্রার্থীদের সংশ্লিষ্ট কর্মকর্তাদের সঙ্গে যোগাযোগ ০৯:০০ পূর্বাহ্ণ মধ্যে ০৬:০০ PM তে পোস্ট করা ০৮৮০০০-৫৫৫৫৫ এ পেতে বা একটি ইমেল লিখতে পারেন pmkvy@nsdcindia.org

তহবিল কৌশল বিকাশ যোজনা বরাদ্দ

১,৫০০০ কোটি টাকা মোট যোজন, যা একটি দেশ জুড়ে ২৪ লাখ প্রশিক্ষণার্থীর আনুমানিক আবরণ হবে বরাদ্দ করা হয়েছে।

ক্রমিক তহবিল বরাদ্দ

২২০ কোটি টাকার একটি সামগ্রিক পরিমাণ সেই প্রশিক্ষণার্থী যারা skillset একটি বৎসর লার্নিং সঙ্গে আসা খরচ হবে

৬৭ কোটি রুপি সংহতি প্রচেষ্টা এবং সচেতনতা ভবনে ব্যয় করা হবে

সংশ্লিষ্ট বিভাগের তা নিশ্চিত করার জন্য দক্ষতা জনসংখ্যার লক্ষ্য অধ্যায় ছুঁয়েছে এবং পঞ্চায়েতি রাজ প্রতিষ্ঠান, কমিউনিটি ভিত্তিক সংগঠন, পৌর সংস্থা এবং রাজ্য সরকার মত তৃণমূল স্তরে উন্নয়ন সংস্থা জড়িত করা হবে দক্ষতা মেলা আয়োজন করবে।

পরিকল্পনা যে নিশ্চিত করবে যে প্রশিক্ষণার্থীরা স্কীমের মাধ্যমে কর্মসংস্থানের সন্তুষ্টির পর্যায়ে পৌঁছানোর mentorship এবং বসানো সহজীকরণ ৬৭ কোটি টাকা অনাবশ্যক হবে

কুশল বিকাশ যোজনা অধীনে অ্যাসেসমেন্ট

দক্ষতা ফাঁক স্টাডিজ PMKVY অধীনে মূল্যায়নের ভিত্তিতে গঠন করবে। মূল্যায়ন NSDC এবং সংশ্লিষ্ট মন্ত্রণালয় / বিভাগের তত্ত্বাবধানে সম্পন্ন করা হবে। দক্ষতা প্রোগ্রাম মূল্যায়ন লক্ষ্যমাত্রা মত সম্প্রতি চালু অন্যান্য পোত প্রোগ্রাম সঙ্গে সঙ্গতিপূর্ণ হতে হবে Swachh ভারত অভিযান , জাতীয় সৌর মিশন, ডিজিটাল ভারত প্রভৃতি করুন

এটি যোগ করা, প্রধানমন্ত্রী কৌশল বিকাশ যোজনা জাতির বেকার যুবকদের লক্ষ্য করে এবং যে একটি মহৎ যতদিন বাস্তবায়নের অংশ যদি পরম যাচাই ভাবে যত্ন নেয়া হয়। এই অবশ্যই যে যৌবনের সেট দক্ষতা উন্নত করার জন্য চালু করা হয়, ভারতে প্রথম প্রকল্প নয়, কিন্তু যেহেতু সরকার কেন্দ্রে নতুন, এই দেশে একটি দক্ষ জনশক্তি পথ সুগম করতে পারে।

কুশল বিকাশ যোজনা তালিকা

প্রোগ্রাম, যার জন্য আপনাকে বলছি নথিভুক্ত করতে পারেন টন আছে। সেখানে প্রায় ৩০ থেকে ৪০ সেক্টর, যার জন্য তালিকাভুক্তি সম্পন্ন করা যেতে পারে।

  • এই পৃষ্ঠার ব্রাউজ করুন http://pmkvyofficial।org/Training-Centre।aspx । আপনার পছন্দের বিভাগ নির্বাচন করুন তে ক্লিক করুন এখন তারপর পৃষ্ঠাটি প্রদর্শিত আপনি কাছাকাছি সেন্টার সব তালিকা থাকবে। এই পৃষ্ঠায় আপনি এবং অপশন ক্ষেত্রের অঞ্চল এবং আরও অনেক কিছু থেকে নির্বাচন করা আছে।

সুত্র:পোর্টাল কনটেন্ট টিম



© 2006–2019 C–DAC.All content appearing on the vikaspedia portal is through collaborative effort of vikaspedia and its partners.We encourage you to use and share the content in a respectful and fair manner. Please leave all source links intact and adhere to applicable copyright and intellectual property guidelines and laws.
English to Hindi Transliterate