অসমীয়া   বাংলা   बोड़ो   डोगरी   ગુજરાતી   ಕನ್ನಡ   كأشُر   कोंकणी   संथाली   মনিপুরি   नेपाली   ଓରିୟା   ਪੰਜਾਬੀ   संस्कृत   தமிழ்  తెలుగు   ردو

চারটি দেওয়ালের পরিকল্পিত উপস্থাপনা

চারটি দেওয়ালের পরিকল্পিত উপস্থাপনা

বিদ্যালয়ের অবস্থান আর্থ-সামাজিক ক্ষেত্রে পিছিয়ে পড়া বস্তি এলাকায়, বিদ্যালয়ের ১০০ শতাংশ ছাত্রছাত্রী সংখ্যালঘু সম্প্রদায়। পুরুষদের জীবিকা সাধারণত রাজমিস্ত্রি আর মহিলারা বিড়ি বাঁধার কাজে ব্যস্ত।

বস্তি এলাকার স্কুল হওয়াতে কিছু করার সুযোগ এখানে রয়েছে। প্রথমে বিদ্যালয়ের পরিকাঠামো উন্নয়নে নজর দিই। বিশেষ করে Child Friendly পরিবেশ রচনা করার চেষ্টা করি। তার সঙ্গে থাকছে প্রত্যক্ষ অভিজ্ঞতামূলক কাজ, পরিষ্কার পরিচ্ছন্নতা, নিয়মশৃঙ্খলা ও পঠনপাঠনে মনোনিবেশ।

শিশুবান্ধব বা Child – Friendly পরিবেশ রচনায় গুরুত্ব দেওয়া হয়েছে, Demonstrative Teaching Learning Material Participatory Teaching Learning Material –এর সার্থক মেলবন্ধনের প্রতি। সিঁড়ির ধাপে ধাপে সংখ্যা পরিচিতির ধারণা, সিঁড়ির দেওয়ালে, রবীন্দ্রনাথের সহজ পাঠের চিরন্তর ছড়াগুলির উপর Paper pulp-এর কাজ। ঘরের মধ্যে আদিবাসী সমাজের প্রতি ঔৎসুক্য বাড়িয়ে দেওয়ার জন্য Orgnised Reading –এর অঙ্গ হিসেবে ‘মহুয়া তলার মাঠ’ পাঠ এককের উপর Paper Pulp-এর করম পরবের পরিচিত। প্রথম ও দ্বিতীয় শ্রেণির ঘরগুলির চারটি দেওয়ালের পরিকল্পিত উপস্থাপনা। যথাক্রমে গণিত দেওয়াল, ভাষার দেওয়াল ও পরিবেশ পরিচিতির দেওয়াল, সঙ্গে অ্যাক্টিভিটি কর্নার রাখা হয়েছে। এ ছাড়া ক্লাসের উপযোগী গল্প ও ছড়ার বইগুলি আলাদা তাকে সুন্দর ভাবে সাজিয়ে রাখা রয়েছে। শিখন উপকরণগুলির জন্য বোর্ডের পাশেই জায়গা রাখা হয়েছে। এখানে বিভিন্ন কার্ড, গণিতের হ্যানয় টাওয়ার, চক ডাস্টার প্রভৃতি থাকছে।

ইতিহাস, পরিবেশ পরিচিতি, জেলার সাংস্কৃতিক তথ্যের উপর নির্ভর করে বিশেষ বিশেষ কাজ — যেমন হরপ্পা, মহেঞ্জোদারোর শিলমোহর, বাঁকুড়ার পোড়ামাটির কাজ, বাংলার বাউল প্রভৃতি। বিদ্যালয়ের পরিবেশ খোলামেলা আলো হাওয়াযুক্ত, আর এই পরিবেশ বিষয়গুলিকে আরও সঞ্জীবিত প্রাণবন্ত করেছে। প্রারম্ভিক সমাবেশের শুরুতে প্রার্থনার আগে আলপনার কাজ, picture of the day, খবর বলা রাখা হয়েছে। একাধিক প্রার্থনা সংগীত গাওয়া হয়।

আর্থ-সামাজিক দিক থেকে পিছিয়ে পড়া এলাকা হওয়াতে, অনিয়মিত উপস্থিতি, অভিভাবকদের উদাসীনতায় কিছু ঘাটতি থাকছে। কিন্তু আমাদের দায়বদ্ধতা, আগ্রহ ও নিষ্ঠার সাহায্যে একে অতিক্রম করার প্রয়াস নিয়েছি।

সূত্র : কলমচারি, প্রতীচী ইনস্টিটিউট, ফেব্রুয়ারি ২০১২

সর্বশেষ সংশোধন করা : 6/17/2019



© C–DAC.All content appearing on the vikaspedia portal is through collaborative effort of vikaspedia and its partners.We encourage you to use and share the content in a respectful and fair manner. Please leave all source links intact and adhere to applicable copyright and intellectual property guidelines and laws.
English to Hindi Transliterate