বর্তমান অভিজ্ঞতায় নিয়মিত বিদ্যালয়ে পাঠদানে গিয়ে যে অভিজ্ঞতাগুলি আমি অর্জন করেছি সেগুলি হল :
ক্লাসে ঢুকেই আমরা ছাত্রছাত্রীদের কাছ থেকে ইংরাজি সম্ভাষণযুক্ত শব্দগুলি সুমধুর স্বরে সমবেত কণ্ঠে শুনতে পাই। যেমন, Good Morning Sir বা Good Morning Man, ইত্যাদি। আমরাও প্রত্যুত্তরে তাদের সম্ভাষণ জানাই। তারা সাদরে গ্রহণ করে ও বসে পড়ে।
ইংরেজি বিষয়ের কর্মশালায় আমরা যা কিছু শিখে আসি তা পরে শ্রেণিতে প্রয়োগ করে দেখতে পাই, ছাত্রছাত্রীরা ইংরেজি বিষয়ের প্রতি খুব আগ্রহী হয়ে উঠেছে এবং মাতৃভাষার ব্যবহার ছাড়াই Class room instruction গুলো Gesture - এর মাধ্যমে খুব সুন্দর ভাবে উপলব্ধি করতে পারছে এবং তাদের দিয়ে অনুশীলন করালে তারাও তা lead করতে পারে। এ ভাবে তারা প্রতিটি অঙ্গ প্রত্যঙ্গের ইংরেজি নাম আয়ত্ত করে ফেলে। তা ছাড়া what’s your name/ what’s your father’s name / what’s your address ইত্যাদি প্রশ্নের ইংরেজিতে উত্তর বলতে পারে।
Group Working -এ ছাত্ররা খুব interested এবং প্রতিযোগিতার প্রশ্ন ছুড়ে দিলে কে কত তাড়াতাড়ি উত্তর দিতে পারে তার প্রতিযোগিতা শুরু হয়ে যায়। তাড়াতাড়ি উত্তর দেওয়ার জন্য একটা ছটফটানি তাদের মধ্যে জাগে।
শিক্ষক শিখন উপকরণের মাধ্যমে আমরা পঠনপাঠনে ছাত্রছাত্রীদের আকর্ষণ অনেকটা জাগাতে সক্ষম হয়েছি। অপেক্ষাকৃত দুর্বল ও অন্যমনস্ক শিশুরাও পাঠগ্রহণে আকৃষ্ট হয়ে ওঠে।
বিজ্ঞান বিষয়ক পাঠদানের ক্ষেত্রে আমরা দেখি প্রকৃতি থেকে সংগৃহীত T L M গুলি জোগাড় করতে বললে শিশুরা এনে ভর্তি করে দেয় এবং তা হাতে নাতে নেড়ে চেড়ে বাস্তব ধারণা অর্জন করতে পেরে তারা খুব খুশি হয়। আমি এক দিন চতুর্থ শ্রেণিতে ফার্ন গাছের পাতা নিয়ে আসতে বললে ৫ – ৭ জন এক সঙ্গেই ছুটে গিয়ে ১৫ – ২০টি পাতা জোগাড় করে নিয়ে আসে। তার থেকে পাতার উল্টো দিকের রেণুস্থলীগুলো তাদের চিনিয়ে দিলাম এবং দু’ দিন পর রেণুস্থলী কোথায় থাকে প্রশ্ন করলে তারা সুন্দর ভাবে উত্তর দেয়।
সূত্র : কলমচারি, প্রতীচী ইনস্টিটিউট, ফেব্রুয়ারি ২০১২
সর্বশেষ সংশোধন করা : 9/23/2019