অসমীয়া   বাংলা   बोड़ो   डोगरी   ગુજરાતી   ಕನ್ನಡ   كأشُر   कोंकणी   संथाली   মনিপুরি   नेपाली   ଓରିୟା   ਪੰਜਾਬੀ   संस्कृत   தமிழ்  తెలుగు   ردو

মানসিক ক্রিয়া-সঞ্জাত

মানসিক ক্রিয়া-সঞ্জাত (সিম্পসন, ১৯৭২) শারীরিক চলন, সংযোগ রক্ষা এবং কায়িক দক্ষতাকে অন্তর্ভুক্ত করা হয়েছে। এই দক্ষতাগুলির উন্নয়ন ঘটাতে অভ্যাসের প্রয়োজন এবং এটি দ্রুততা, কার্যকারিতা, কাজ সম্পাদনের পদ্ধতি বা প্রযুক্তির নিরিখে বিচার করা হয়। নীচে সরলতম থেকে সবচেয়ে জটিল ৭টি আচরণের তালিকা দেওয়া হল। :

বিভাগ

উদাহরণ ও মূল শব্দঃ

ধারণা : কায়িক পরিশ্রমে বোধশক্তি ব্যবহারের ক্ষমতা। উত্তেজনা অনুভব থেকে শুরু করে বোধশক্তি নির্বাচন এবং তার রূপান্তর পর্যন্ত এর অন্তর্ভুক্ত।

উদাহরণ : অবাচনিক যোগাযোগের সূত্র নির্ধারণ। একটি বল ছোড়ার পর সেটি কোথায় পড়বে তা নির্ধারণ করা এবং বলটি লোফার জন্য নির্দিষ্ট জায়গায় পৌঁছানো। ঘ্রাণ ও খাবারের স্বাদের দ্বারা স্টোভের তাপমাত্রা নির্ধারণ। খড়ের গাদার অনুপাতে কোন উচ্চতায় ফর্ক লাগবে তার হাতলটা ঠিক করা।
মূল শব্দ : বাছাই করা, বর্ণনা করা, অনুসন্ধান করা, পৃথক করা, শনাক্ত করা, আলাদা করা, নির্বাচন  করা।

স্থির করা : কাজ করার ইচ্ছে। মানসিক, শারীরিক এবং অনুভূতিগত ইচ্ছা অন্তর্ভুক্ত। এই তিনটি নির্দিষ্ট করে দেয় ব্যক্তি বিভিন্ন অবস্থায় সাড়া দেবে। (একে বলা যেতে পারে মানসিকতা)

উদাহরণ : প্রস্তুতির সময় তার সমস্ত ধাপ পর পর জানা এবং সেই মতো কাজ করা। নতুন পদ্ধতি জানার ইচ্ছে প্রকাশ করা (প্রেরণা)। দ্রষ্টব্য: চালিকাশক্তির এই উপবিভাগটি অনুভূতি সম্বন্ধীয় ক্ষেত্রের ‘ঘটনায় মতপ্রকাশ’ উপবিভাগের খুব কাছাকাছি।
মূল শব্দ : সূচনা করা, প্রদর্শন করা, বর্ণনা করা, গতিময় করা, অগ্রসর হওয়া, প্রতিক্রিয়া দেখানো, দেখা, অবস্থান করা, স্বেচ্ছায় কাজ করা

নির্দেশিত উত্তর : শিক্ষণের প্রাথমিক পর্যায়ে নকল এবং চেষ্টা ও ভুলের মাধ্যমে শিক্ষার মতো জটিল বিষয়ও থাকে। সাফল্যে যে কমতি থাকে তা অভ্যাসের মাধ্যমে পূরণ করা যায়।

উদাহরণ : নিয়মানুসারে অঙ্কের কোনও সমীকরণের সমাধান। নির্দেশ মেনে মডেল নির্মাণ। হাতল লাগানো শিখতে হাতের ঈঙ্গিত অনুসরণ করুন।
মূল শব্দ : প্রতিলিপি করা, পদাঙ্ক অনুসরণ করা, অনুসরণ করা, প্রতিক্রিয়া দেখানো, পুনর্নিমাণ করা, মতামত প্রকাশ করা।

পদ্ধতি : জটিল শিক্ষণপদ্ধতির এটি মধ্যবর্তী পর্যায়। জানা বিষয়ের উত্তর দেওয়ার অভ্যাস তৈরি হয়, এবং ক্রমশ তা অনেক দক্ষতা ও পারদর্শিতার সাথে করা সম্ভব হয়।

উদাহরণ : ব্যক্তিগত কম্পিউটার ব্যবহার করা। একটি ভাল্ভ সারানো। গাড়ি চালানো।
মূল শব্দ : জোটবদ্ধ করা, ক্রমাঙ্কণ করা, নির্মাণ করা, ভেঙে ফেলা, প্রদর্শন করা, দৃঢ় করা, স্থাপন করা, চূর্ণ করা, উত্তাপ দেওয়া, রদবদল করা, পরিমাপ করা, বাঁধা, মিশ্রণ করা, পরিচালন করা, নকশা তৈরি করা।

জটিল প্রকাশ্য মতামত: চালিকাশক্তির দক্ষতাপূর্ণ কাজের জটিল চালন প্রক্রিয়া যুক্ত থাকে। যথার্থতা বোঝা যায় দ্রুততা, নির্ভুল, এবং খুব সঙ্গতিপূর্ণ কাজ ন্যূনতম শক্তি ক্ষয়ের মাধ্যমে। এই বিভাগের মধ্যে পড়ে অন্যমনস্ক না হয়ে এবং স্বতঃস্ফূর্ত ভাবে কাজ করা। উদাহরণ হিসেবে বলা যায়, খেলোয়াড়রা টেনিস বলে মেরে বা ফুটবল ছুড়ে চিৎকার করে আত্মতৃপ্তি বা অসন্তোষ প্রকাশ করে, কারণ তারা এর ফলাফল কী হতে চলেছে তা বুঝতে পারে।

উদাহরণ : একটি গাড়িকে কৌশলি পরিচালনায় সমান্তরাল ভাবে অল্প জায়গায় দাঁড় করানো । একটি কম্পিউওটারকে দ্রুত এবং নির্ভুল ব্যবহার। পিয়ানো বাজানোর সময় নিজেকে যোগ্য প্রমাণ করা।
মূখ্য শব্দ : জোটবদ্ধ করা, ক্রমাঙ্কণ করা, নির্মাণ করা, ভেঙে ফেলা, প্রদর্শন করা, দৃঢ় করা, স্থাপন করা, চূর্ণ করা, উত্তাপ দেওয়া, রদবদল করা, পরিমাপ করা, বাঁধা, মিশ্রণ করা, পরিচালন করা, নকশা তৈরি করা।

দ্রষ্টব্য : ‘পদ্ধতি’র সাথে মূল শব্দগুলির মিল রয়েছে। কিন্তু কাজের ক্ষেত্রে কিছু বিশেষণ ব্যবহার করা হয়েছে, যেমন  দ্রুততর, আরও ভালো, আরও সঠিক ইত্যাদি।

অভিযোজন : দক্ষতা অর্জন করতে হয় এবং ব্যক্তি বিশেষ প্রয়োজনে তার গতিপ্রকৃতি পরিবর্তন করতে পারে।

উদাহরণ : অনভিপ্রেত ঘটনায় সাড়া দেওয়া। শিক্ষার্থীদের প্রয়োজনে নির্দেশের পরিবর্তন। যন্ত্রের সাহায্যে কার্য সিদ্ধ করা যা প্রাথমিক ভাবে ভাবা হয়নি (যন্ত্র বিকল না হয় এবং নতুন কাজে বিপদের সম্ভাবনা না থাকে)।
মূল শব্দ : অভিযোজন করা, সংকেত করা, বদল করা, রদবদল করা, সংগঠন করা, সংশোধন করা, তফাত করা।

উদ্ভাবন : নির্দিষ্ট কোনও অবস্থায়, কোনও সমস্যায় নতুন গতিপ্রকৃতির সূচনা। শিক্ষার দ্বারা অর্জিত দক্ষতা সৃষ্টিতে উৎসাহ প্রদান করে।

উদাহরণ : নতুন তত্ত্ব নির্মাণ। নতুন এবং বিস্তারিত প্রশিক্ষণ ব্যবস্থা পরিকল্পনা করা। শারীরবিদ্যার নতুন সময়সূচি নির্ধারণ।
মূল শব্দ : একত্র করা, গড়ে তোলা, সমন্বয় করা, গঠন করা, সৃষ্টি করা, রূপরেখা তৈরি করা, সূচনা করা, তৈরি করা, সূত্রপাত করা।

মানসিক ক্রিয়া-সঞ্জাত অন্যান্য ক্ষেত্র

পূর্বেই বলা হয়েছিল, কমিটি মানসিক ক্রিয়া-সঞ্জাত ক্ষেত্র সম্পর্কে কোনও আলোচনা করেনি, কিন্তু অন্যরা এ বিষয় মত প্রকাশ করেছেন। উপরের আলোচনাগুলির মধ্যে একটি করেছেন সিম্পসন (১৯৭২)। এ ক্ষেত্রে আরও দু’টি জনপ্রিয় মতামত আছে।

দাভে’স (১৯৭৫)

  • অনুকরণ : এক জনকে ঠিক মতো লক্ষ করা এবং সেই মতো আচরণ করা। কাজটি হয়ত নিম্নমানের। উদাহরণ : শিল্পকলার প্রতিলিপি।
  • কৌশল প্রয়োগ : নিয়মাবলী ও অভ্যাসের দ্বারা নির্দিষ্ট কিছু কার্য করতে সক্ষম হওয়া। উদাহরণ : নির্দিষ্ট কিছু শিক্ষা ও পড়াশোনার দ্বারা নিজে কাজ করার ক্ষমতা।
  • যথাযথ : পরিমার্জনের দ্বারা আরও নির্ভুল করা। কাজে কিছু ভুল স্বাভাবিক। উদাহরণ : একটি কাজ করা এবং পুনরায় সেটি করা যাতে “সম্পূর্ণ সঠিক” হয়।
  • স্পষ্ট কথা : বিভিন্ন কাজের সংগতি ও সমন্বয় ঘটাতে অনেকগুলি কাজকে সংযুক্ত করা। উদাহরণ : ভিডিও তৈরি, যেখানে সুর, নাটক, রং, শব্দ ইত্যাদির সমন্বয় সাধন করা হয়।
  • স্বাভাবিকতা : অতিরিক্ত চিন্তা ভাবনা ছাড়াই, স্বাভাবিক ভাবে, উচ্চ মানের কার্য সম্পাদন করা। উদাহরণ : মাইকেল জর্ডন বাস্কেটবল খেলেন, ন্যান্সি লোপেজ গলফ বল মারেন ইত্যাদি।

হ্যারো’স (১৯৭২)

  • প্রতিক্রিয়াশীল গতি – প্রতিক্রিয়া যা শেখা যায় না।
  • মৌলিক গতি – প্রাথমিক গতি যেমন হাঁটা অথবা আঁকড়ে ধরা।
  • উপলব্ধি - উত্তেজনায় সাড়া দেওয়া, যেমন দেখা, শোনা, যান্ত্রিক এবং সক্ষ্ম পরিবর্তন।
  • শারীরিক সক্ষমতা – শক্তি বাড়ানোর জন্য কর্মক্ষমতা বৃদ্ধির প্রয়োজন, যেমন শারীরিক বল, তৎপরতা।
  • সুদক্ষ গতি – উচ্চতর দক্ষ গতি শেখা, যা ক্রীড়া কিংবা অভিনয়ে দেখা যায়।
  • অপ্রাসঙ্গিক কথাবার্তা না বলা – ফলপ্রদ শারীরিক ভাষা যেমন, অঙ্গভঙ্গি, মুখভঙ্গি।

সর্বশেষ সংশোধন করা : 5/28/2020



© C–DAC.All content appearing on the vikaspedia portal is through collaborative effort of vikaspedia and its partners.We encourage you to use and share the content in a respectful and fair manner. Please leave all source links intact and adhere to applicable copyright and intellectual property guidelines and laws.
English to Hindi Transliterate