হোম / ই-গভর্ন্যান্স / নাগরিক সেবা / প্রধানমন্ত্রী রোজগার নিশ্চয়তা প্রকল্পে ঋণের জন্য অনলাইনে আবেদন
ভাগ করে নিন
ভিউজ্
  • অবস্থা সম্পাদনার জন্য উন্মুক্ত

প্রধানমন্ত্রী রোজগার নিশ্চয়তা প্রকল্পে ঋণের জন্য অনলাইনে আবেদন

কী ভাবে অনলাইনে প্রধানমন্ত্রী রোজগার নিশ্চয়তা প্রকল্পে ঋণের জন্য আবেদন করতে হয় তা এখানে বলা হয়েছে।

অনলাইনে আবেদনের পদ্ধতি

১. আপনি অনলাইনে নতুন আবেদন করতে পারেন (যদি আপনি কখনও আবেদন না করে থাকেন বা আপনার আবেদনটি স্পনসর এজেন্সি বাতিল করে দেয়)

২. অনলাইনে আবদনের আগে ফাঁকা আবদেনপত্রটির একটি প্রিন্ট আউট নিন। ভাল করে সেটি পড়ুন।

৩. যে ফিল্ডগুলিতে (*) চিহ্ন রয়েছে সেগুলি বাধ্যতামূলক। তারিখে ফিল্ড : ডিডি-এমএম-ওয়াইওয়াই যেমন ০১-১২-২০১১ এই ভাবে পূরণ করুন

৪. এই সাইটের মাধ্যমে যে কোনও জায়গায় বসে আপনি অনলাইনে আবেদন করতে পারেন। অনলাইন আবেদনের সময় আপনাকে জিজ্ঞাসা করা হবে আপনি কি আবেদনপত্র চূড়ান্ত ভাবে জমা করছেন। যদি আপনি ‘ওকে’ তে ক্লিক করেন তবে আর আপনি আবেদনপত্রে পরিবর্তন করতে পারবেন না।

৫. চূড়ান্ত ভাবে আবেদনপত্র জমা দেওয়ার পর আপনি একটি অনন্য অ্যাপ্লিকেশন আইডি পাবেন। এটি আপনাকে লিখে রেখে দিতে হবে। কারণ পরবর্তীকালে আবেদন সংক্রান্ত কোনও যোগাযোগের জন্য ওই আইডি-র প্রয়োজন হতে পারে। আপনি এটি প্রিন্ট আউট নিয়ে রেখে দিতে পারেন (যদি কোনও কারণ প্রিন্ট না বার করতে পারেন তবে অ্যাপ্লিকেশন আইডিটি লিখে রেখে দিন। কারণ আবেদন জমা দেওয়ার নির্দিষ্ট সময়সীমার আগে এই আইডি এবং আপনার জন্ম তারিখ লিখে আবেদনের প্রিন্ট নিতে পারবেন)।

৬. অনলাইনে আবেদন করার আগে গাইডলাইন ভালো করে পড়ুন, বিশেষ করে আবেদন সংক্রান্ত নির্দেশাবলী। এর থেকে আপনি জানতে পারবেন আবেদনপত্রের সঙ্গে কী কী তথ্য এবং নথি দিতে হবে। অনলাইন আবেদনের সময় আপনি নিশ্চিত হোন নির্দিষ্ট সময়ের মধ্যে যাতে সমস্ত নথি জমা দিতে পারেন।

৭. প্রিন্ট করা আবেদনপত্রের সঙ্গে ছবি এবং প্রয়োজনীয় নথি সহ ১৫ দিনের মধ্যে বা বিজ্ঞাপিত সময়, যেটি আগে হবে সংশ্লিষ্ট স্পনসরিং অফিসে পাঠিয়ে

৮. যদি আপনি নির্দিষ্ট সময়ের মধ্যে নথি সহ আবেদনপত্র না পাঠাতে পারেন তবে আপনার আবেদনটি বাতিল হয়ে যাবে।

সুত্রঃ পোর্টাল কনটেন্ট টিম

3.22222222222
সুদেব মন্ডল Aug 04, 2016 10:37 AM

যে কোনো ঋণ দান কারী প্রতিষ্ঠান যদি জামানতের উপর ভিত্তি করে ঋণ প্রদান করে তবে গরিবরা তো ঋণ পাবে না।কারন তাদের জামানত দেওয়ার মত কিছুই নেই।তবে কি ভাবে গরিবরা আর্থিক ভাবে সাবলম্বি হবে?

মহম্মদ আলি মিঞা Apr 09, 2016 12:29 PM

প্রধানমন্ত্রী রোজগার নিশ্চয়তা প্রকল্পে ঋণের জন্য অনলাইনে আবেদন - প্রসঙ্গে আপনাদের সাইটে পড়লাম, খুব ভালো লাগল, আপনাদের সাইটে এই মূল্যবান তথ্য দিয়ে যে উপকার করে বেকারদের জীবনে আশার আলো দেখাচ্ছেন তা অন্য সাইটে পাওয়া যায় না. বিশেষ করে পশ্চিমবঙ্গের মতো রাজ্যে. আরো তথ্য দিয়ে ভরিয়ে তুলুন এই কামনায়- প্রীতি ও শুভেচ্ছা রইল. ইতি মহম্মদ আলি, গুসকরা, বর্ধমান.

মন্তব্য যোগ করুন

(ওপরের বিষয়বস্তুটি সম্পর্কে যদি আপনার কোন মন্তব্য / পরামর্শ থাকে, তাহলে দয়া করে আমাদের উদ্দেশ্যে পোস্ট করুন).

Enter the word
Back to top