হোম / শিক্ষা / উচ্চ শিক্ষা / উচ্চশিক্ষায় বরাদ্দ অর্থ খরচ করতে ব্যর্থ জম্মু ও কাশ্মীর
ভাগ করে নিন
ভিউজ্
  • অবস্থা সম্পাদনার জন্য উন্মুক্ত

উচ্চশিক্ষায় বরাদ্দ অর্থ খরচ করতে ব্যর্থ জম্মু ও কাশ্মীর

উচ্চশিক্ষায় বরাদ্দ অর্থ খরচ করতে না পেরে বিপাকে পড়েছে জম্মু ও কাশ্মীর। এই নিয়েই খবর এখানে।

জম্মু ও কাশ্মীর ভারতের একটি রাজ্য। এই রাজ্যটি প্রধানত হিমালয় পার্বত্য অঞ্চলে অবস্থিত। এই রাজ্যের দক্ষিণে ভারতের হিমাচল প্রদেশ ও পাঞ্জাব রাজ্যদুটি অবস্থিত। জম্মু ও কাশ্মীর রাজ্যের উত্তরে ও পূর্বে চিন অবস্থিত। এই রাজ্যের পশ্চিমে ও উত্তরপশ্চিমে নিয়ন্ত্রণরেখার ওপারে কাশ্মীরের পাকিস্তান-অধিকৃত অংশ ও গিলগিট-বালটিস্তান অবস্থিত। জম্মু, কাশ্মীর উপত্যকা ও লাদাখ - এই তিন অঞ্চল নিয়ে জম্মু ও কাশ্মীর রাজ্যটি গঠিত। শ্রীনগর এই রাজ্যের গ্রীষ্মকালীন রাজধানী এবং জম্মু শীতকালীন রাজধানী। কাশ্মীর উপত্যকা প্রাকৃতিক সৌন্দর্যের জন্য বিখ্যাত। জম্মু অঞ্চলে অনেক হিন্দু মন্দির থাকায় এটি হিন্দুদের কাছে একটি পবিত্র তীর্থক্ষেত্র। লাদাখ প্রাকৃতিক সৌন্দর্য ও বৌদ্ধ সংস্কৃতির জন্য বিখ্যাত। এই অঞ্চলটি "ছোটো তিব্বত"নামেও পরিচিত।

কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়ন মন্ত্রকের বরাদ্দ ১১৭ কোটি টাকা খরচ করতে পারেনি জম্মু ও কাশ্মীরের উচ্চশিক্ষা দফতর।

জম্মু ও কাশ্মীরের জন্য রাষ্ট্রীয় উচ্চতর শিক্ষা অভিযান খাতে বরাদ্দ অর্থের মাত্র ৪৬ লক্ষ টাকা খরচ করা হয়েছে। ওই টাকা খরচ হয়েছে প্রকল্পটি চালু করার জন্য ডিরেক্টরেট তৈরিতে।

এক সরকারি আধিকারিক জানিয়েছেন, ’সিদ্ধান্ত অনুযায়ী সম্পূর্ণ অর্থ মানবসম্পদ উন্নয়ন মন্ত্রক দিয়ে দিলেও, রাজ্যের উচ্চশিক্ষা দফতর কোনও কাজ করেনি। আজ পর্যন্ত একটা টাকাও খরচ হয়নি’।

জম্মু-কাশ্মীরের উচ্চশিক্ষা দফতরের কাজকর্মের এই হাল দেখে সন্দেহ দানা বেঁধেছে, আগামী দিনে দফতরের সমস্ত বরাদ্দ বন্ধ করে দিতে পারে মন্ত্রক।

জম্মু ও কাশ্মীরে একটি একটি করে মোট দু’টি ক্লাস্টার বিশ্ববিদ্যালয় তৈরির কথা ছিল উচ্চশিক্ষা দফতরের। এ ছাড়া ২০টি কলেজে ভোকেশনাল কোর্স চালুরও সিদ্ধান্ত ছিল। যার মধ্যে ৯টি জম্মুতে, ৯টি কাশ্মীরে, ১টি লে ও ১টি কার্গিলে।

এ বছরের মার্চ মাসের মধ্যেই ওই বরাদ্দ টাকা খরচ করার কথা রয়েছে। তা করতে পারলে তবেই আগামী অর্থ বর্ষে বরাদ্দ মিলবে।

বিভিন্ন কারণে রাজ্যের উচ্চশিক্ষা কাউন্সিলের দীর্ঘদিন কোনও কার্যকারিতা ছিল না। এখন সরকারের অনুপস্থিতিতে দফতর কোনও বরাদ্দ পায় না।

সূত্র: ইন্ডিয়ান এডুকেশন রিভিউ, ২৭ জানুয়ারি, ২০১৫

2.98113207547
মন্তব্য যোগ করুন

(ওপরের বিষয়বস্তুটি সম্পর্কে যদি আপনার কোন মন্তব্য / পরামর্শ থাকে, তাহলে দয়া করে আমাদের উদ্দেশ্যে পোস্ট করুন).

Enter the word
ন্যাভিগেশন
Back to top