হোম / শিক্ষা / পথিকৃৎ প্রতিষ্ঠান / ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ ম্যানেজমেন্ট, ক্যালকাটা
ভাগ করে নিন
ভিউজ্
  • অবস্থা সম্পাদনার জন্য উন্মুক্ত

ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ ম্যানেজমেন্ট, ক্যালকাটা

ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ ম্যানেজমেন্ট, ক্যালকাটা (সংক্ষেপে আইআইএম ক্যালকাটা) কলকাতায় অবস্থিত একটি বিজনেস স্কুল। এটিই ভারতের প্রথম ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ ম্যানেজমেন্ট প্রতিষ্ঠান।

ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ ম্যানেজমেন্ট, ক্যালকাটা (সংক্ষেপে আইআইএম ক্যালকাটা) কলকাতায় অবস্থিত একটি বিজনেস স্কুল। এটিই ভারতের প্রথম ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ ম্যানেজমেন্ট প্রতিষ্ঠান।

আইআইএম ক্যালকাটা প্রতিষ্ঠিত হয় ১৯৬১ সালে। এটি একটি সম্পূর্ণ স্বশাসিত প্রতিষ্ঠান। এখানে একাধিক স্নাতকোত্তর ও ডক্টোরাল শিক্ষাক্রম চালু রয়েছে। সেই সঙ্গে এখানে এক্সিকিউটিভ প্রশিক্ষণের একটি ব্যাঙ্কেটও রয়েছে। শিক্ষাদানের পাশাপাশি আইআইএম ক্যালকাটা গবেষণা, কনসালটেন্সি, সেমিনার, আকাদেমিক সম্মেলন ও গবেষণা প্রকাশনার কাজের সঙ্গেও যুক্ত।

আইআইএম ক্যালকাটা-র লক্ষ্য হল to emerge as an International Centre of Excellence in all facets of Management Education, rooted in Indian ethos and societal values আইআইএম ক্যালকাটা-র খ্যাতি প্রধানত তার বাণিজ্য-সংক্রান্ত পাঠক্রমগুলির জন্য। এটিকে ভারতের শ্রেষ্ঠ ও বিশ্বের অন্যতম শ্রেষ্ঠ বিজনেস স্কুল মনে করা হয়।

বহু বছর ধরে শিক্ষার্থী ও শিল্পজগতের সঙ্গে আইআইএম ক্যালকাটা সুসম্পর্ক বজায় রাখতে সক্ষম হয়েছে। এখানকার শিক্ষার্থীদের কর্মসংস্থানের নজিরও ভাল। ২০০৯ ও ২০১০ সালে ভারতীয় এমবিএ কর্মসূচিতে অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক কর্মসংস্থানের বাজারে আইআইএম ক্যালকাটা সর্বোচ্চ গড় ও সর্বোচ্চ বেতনের রেকর্ড স্পর্শ করে। ২০০৯-১০ কর্মসংস্থান মরসুমে আইআইএম ক্যালকাটা ভারতীয় এমবিএ কর্মসূচির সর্বোচ্চ বেতনের যে রেকর্ড স্পর্শ করেছিল তা হল ৩৫০,০০০ ডলার (১.৬৫ কোটি টাকা)।

আইআইএম ক্যালকাটা-র এমবিএ কর্মসূচির ভর্তি নেওয়া হয় কমন অ্যাডমিশন টেস্ট বা ক্যাটের ফলাফল অনুযায়ী। এই পরীক্ষাটিকে বিশ্বের কঠিনতম প্রতিযোগিতামূলক পরীক্ষার অন্যতম মনে করা হয়। এ ছাড়াও সাধারণ ক্যান্ডিডেট প্রোফাইল ও ব্যক্তিগত সাক্ষাৎকারও নেওয়া হয়। ২০০৯ সালে কিউএস গ্লোবাল ২০০ বিজনেস স্কুল রিপোর্ট অনুসারে, এশিয়া-প্যাসিফিক অঞ্চলে আইআইএম ক্যালকাটা-র স্থান ছিল দ্বাদশ।

সব মিলিয়ে বলা চলে ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ ম্যানেজমেন্ট, ক্যালকাটা কলকাতা তথা পশ্চিমবঙ্গের এমন একটি প্রতিষ্ঠান, যা নিয়ে কেবল পশ্চিমবঙ্গই নয় ভারতবর্ষ গর্ব করতে পারে। প্রতিষ্ঠানের গুরুত্বের কথা মাথায় রেখে কর্তৃপক্ষ নিরন্তর প্রতিষ্ঠানের উন্নতিকল্পে নানা পদক্ষেপ করে থাকেন। ভারত সরকারও এই ক্ষেত্রে সহায়ক ভূমিকা পালন করে থাকেন।

সূত্র : https://www.iimcal.ac.in/

3.01724137931
তারকাগুলির ওপর ঘোরান এবং তারপর মূল্যাঙ্কন করতে ক্লিক করুন.
মন্তব্য যোগ করুন

(ওপরের বিষয়বস্তুটি সম্পর্কে যদি আপনার কোন মন্তব্য / পরামর্শ থাকে, তাহলে দয়া করে আমাদের উদ্দেশ্যে পোস্ট করুন).

Enter the word
ন্যাভিগেশন
Back to top