হোম / শিক্ষা / পথিকৃৎ প্রতিষ্ঠান
ভাগ করে নিন
ভিউজ্
  • অবস্থা সম্পাদনার জন্য উন্মুক্ত

পথিকৃৎ প্রতিষ্ঠান

এই বিভাগে রাজ্যের প্রথম সারির শিক্ষাপ্রতিষ্ঠানগুলির কথা বলা হবে।

আলিয়া বিশ্ববিদ্যালয়
কল্যাণী বিশ্ববিদ্যালয়
পশ্চিমবঙ্গের নদিয়া জেলার একটি শহর ও পৌরসভা এলাকা হল কল্যাণী । এটি নদিয়া জেলার কল্যাণী মহকুমার প্রশাসনিক কেন্দ্র-ও বটে। রাজধানী কলকাতা থেকে এর দূরত্ব ৩১ কিমি। কলকাতার কাছাকাছি এটি একটি উল্লেখযোগ্য শিক্ষা ও স্বাস্থ্য কেন্দ্র হিসাবে পরিচিত।
ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ ম্যানেজমেন্ট, ক্যালকাটা
ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ ম্যানেজমেন্ট, ক্যালকাটা (সংক্ষেপে আইআইএম ক্যালকাটা) কলকাতায় অবস্থিত একটি বিজনেস স্কুল। এটিই ভারতের প্রথম ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ ম্যানেজমেন্ট প্রতিষ্ঠান।
পশ্চিমবঙ্গ প্রাণী ও মৎস্যবিজ্ঞান বিশ্ববিদ্যালয়
পশ্চিমবঙ্গ প্রাণী ও মৎস্যবিজ্ঞান বিশ্ববিদ্যালয় পশ্চিমবঙ্গের প্রাণী ও মৎস্যবিজ্ঞান পঠনপাঠনের একটি বিশেষায়িত বিশ্ববিদ্যালয়। বিধানসভায় পশ্চিমবঙ্গ প্রাণী ও মৎস্যবিজ্ঞান বিশ্ববিদ্যালয় আইন-ছয়, ১৯৯৫ পাস হলে এই আইনবলে ২ জানুয়ারি, ১৯৯৫ তারিখে রাজধানী কলকাতায় এটি প্রতিষ্ঠিত হয়।
রামকৃষ্ণ মিশন বিবেকানন্দ বিশ্ববিদ্যালয়
রামকৃষ্ণ মিশন বিবেকানন্দ বিশ্ববিদ্যালয় ভারতের একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়। এই বিশ্ববিদ্যালয় পরিচালনা করেন রামকৃষ্ণ মিশন কর্তৃপক্ষ। বর্তমানে সারা দেশে এই বিশ্ববিদ্যালয়ের চারটি ক্যাম্পাস রয়েছে – বেলুড়, নরেন্দ্রপুর (পশ্চিমবঙ্গ), কোয়েম্বাটোর (তামিলনাড়ু) ও রাঁচি (ঝাড়খণ্ড)।
পশ্চিমবঙ্গ স্বাস্থ্যবিজ্ঞান বিশ্ববিদ্যালয়
পশ্চিমবঙ্গ স্বাস্থ্যবিজ্ঞান বিশ্ববিদ্যালয় বা ওয়েস্ট বেঙ্গল ইউনিভার্সিটি অফ হেলথ সায়েন্সেস ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের রাজধানী কলকাতায় অবস্থিত একটি বিশেষায়িত স্বাস্থ্যবিজ্ঞান বিশ্ববিদ্যালয়। স্বাস্থ্যবিজ্ঞান ও চিকিৎসাবিদ্যা শিক্ষাব্যবস্থার উন্নতি ঘটাতে কলকাতা, বর্ধমান ও উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের এই সকল বিভাগগুলিকে এক ছাতার তলায় এনে পশ্চিমবঙ্গ বিধানসভায় একটি আইন পাস করে ২০০৩ সালে এই বিশ্ববিদ্যালয় স্থাপিত হয়। এই বিশ্ববিদ্যালয়ের ভবনটি সল্টলেকে অবস্থিত।
গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়
গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয় ২০০৮ সালে প্রতিষ্ঠিত পশ্চিমবঙ্গের মালদায় অবস্থিত একটি বিশ্ববিদ্যালয়। মালদা, উত্তর দিনাজপুর ও দক্ষিণ দিনাজপুর জেলার ২৮টি কলেজের প্রায় সব ক’টিই এই বিশ্ববিদ্যালয় কর্তৃক অনুমোদিত। একমাত্র রায়গঞ্জ ইউনিভার্সিটি কলেজ, যেটি উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় কর্তৃক অনুমোদিত, এই বিশ্ববিদ্যালয়ের অন্তর্ভুক্ত নয়।
টেকনো ইন্ডিয়া ইউনিভার্সিটি
টেকনো ইন্ডিয়া ইউনিভার্সিটি হল পশ্চিমবঙ্গের একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়। এটি কলকাতায় অবস্থিত। এটিই পশ্চিমবঙ্গের রাজ্য আইনে স্থাপিত প্রথম বেসরকারি বিশ্ববিদ্যালয়। বিধাননগরে এর ক্যাম্পাস আছে। জোকায় দ্বিতীয় ক্যাম্পাস নির্মাণাধীন। ৭ আগস্ট, ২০১২ পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এই বিশ্ববিদ্যালয় উদ্বোধন করেন।
বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়
যাদবপুর বিশ্ববিদ্যালয়
যাদবপুর বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠিত হয় ১৯৫৫ সালে, কিন্তু তার সূচনা আরও পঞ্চাশ বছর আগে। ভারতীয় যুবসমাজকে ভারতীয় তত্ত্বাবধানে দেশের হিতার্থে উচ্চশিক্ষার (বিশেষত প্রযুক্তিশিক্ষার) সুযোগ দিতে ১৯০৫ সালে স্থাপিত হয় জাতীয় শিক্ষা পর্ষদ। উদ্যোক্তাদের মধ্যে ছিলেন রবীন্দ্রনাথ, অরবিন্দ ঘোষ প্রমুখ, মুখ্য কাণ্ডারী ছিলেন সতীশচন্দ্র মুখোপাধ্যায়।
ন্যাভিগেশন
Back to top