হোম / শিক্ষা / ভারতের মনীষীদের কথা
ভাগ করে নিন

ভারতের মনীষীদের কথা

মনীষীদের বিবরণ

মদনমোহন তর্কালঙ্কার
মদনমোহন তর্কালঙ্কার (১৮১৭-১৮৫৮) কবি, সমাজসেবক। পশ্চিমবঙ্গের নদীয়া জেলার বিল্বগ্রামে তিনি জন্মগ্রহণ করেন। তাঁর পারিবারিক উপাধি ‘চট্টোপাধ্যায়’ হলেও প্রাপ্ত উপাধি ‘তর্কালঙ্কার’ হিসেবেই তিনি সুপরিচিত।
ভুবনচন্দ্র মুখোপাধ্যায়
ভুবনচন্দ্র মুখোপাধ্যায়(১৮৪২-১৯১৬) অনুবাদক, সম্পাদক, সাহিত্যিক। ১৮৪২ সালের ১০ জুলাই মাতামহাশ্রম চবিবশ পরগণার অন্তর্গত বারুইপুর সন্নিহিত শাসন গ্রামে তিনি জন্মগ্রহণ করেন।
যামিনী রায়
যামিনী রায় (১৮৮৭-১৯৭৩) উনিশ শতকের শেষ ও বিশ শতকের মধ্যভাগে বাংলার আধুনিক চিত্রকলা ইতিহাসের একজন শিল্পি। বাঁকুড়া জেলার বেলিয়াতোড় গ্রামে এক মধ্যবিত্ত পরিবারে তিনি জন্মগ্রহণ করেন।
শিবনাথ শাস্ত্রী
শিবনাথ শাস্ত্রী(১৮৪৭-১৯১৯) সাহিত্যিক, শিক্ষাবিদ, সমাজ-সংস্কারক, ব্রাহ্মধর্ম প্রচারক। ১৮৪৭ সালের ৩১ জানুয়ারি পশ্চিমবঙ্গের চবিবশ পরগনা জেলার চাংড়িপোতা গ্রামে মাতুলালয়ে তিনি জন্মগ্রহণ করেন।
অচিন্ত্যকুমার সেনগুপ্ত
সেনগুপ্ত, অচিন্ত্যকুমার (১৯০৩-১৯৭৬) কবি, ঔপন্যাসিক, সম্পাদক। ১৯০৩ সালের ১৯ সেপ্টেম্বর পিতার কর্মস্থল নোয়াখালী শহরে তাঁর জন্ম।
শ্রীকুমার বন্দ্যোপাধ্যায়
শ্রীকুমার বন্দ্যোপাধ্যায়, (১৮৯২-১৯৭০) সাহিত্যসমালোচক, গবেষক। ১৮৯২ সালের ২৩ মার্চ পশ্চিমবঙ্গের বীরভূম জেলার হাতিয়াগ্রামে মাতুলালয়ে তিনি জন্মগ্রহণ করেন।
ন্যাভিগেশন
Back to top